একাত্তরের নির্যাতিত নারীদের ইতিহাস (হার্ডকাভার)
একাত্তরের নির্যাতিত নারীদের ইতিহাস (হার্ডকাভার)
৳ ৫০০   ৳ ৪২৫
১৫% ছাড়
1 টি Stock এ আছে
Quantity  

৯৯০ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

প্রথম অর্ডারে অতিরিক্ত ১০০ টাকা ছাড়;  ১০০০+ টাকার বই অর্ডারে। ৫০ টাকা ছাড়; ৫০০+ টাকার বই অর্ডারে। কুপন: FIRSTORDER

 

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধ ছিল প্রকৃতই একটি জনযুদ্ধ। কারণ এতে এদেশের নারী-পুরুষ সমানভাবে ঝাপিয়ে পড়েছিল। দেশমাতৃকার সম্মান রক্ষার্থে, দেশের মান রাখতে গিয়ে পাক হানাদার, রাজাকার, আল-বদর, আল-শামসের হাতে বাঙালি নারীদের এক উল্লেখযােগ্য অংশ নির্যাতিত ও নিপীড়িত হয়েছিল, হারিয়েছিল তাদের মূল্যবান সন্ত্ৰম। স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই চরম দুঃখী নারীদের 'বীরাঙ্গনা' আখ্যা দিয়ে সমাজে যথাযথ পূনর্বাসনের চেষ্টা করেছিলেন কিন্তু সমাজ কি তাদের গ্রহণ করেছিল? বীরাঙ্গনাদের কথা এবং একাত্তরে নির্যাতিত নারীদের ইতিহাস গ্রন্থে সুরমা জাহিদ সমাজের নানা স্তরে বীরাঙ্গনাদের দীন-হীন অবস্থাকে তুলে ধরেছেন। ইতিহাসের প্রয়ােজনে এখানে উঠে এসেছে এমন সব তথ্য যাকে এড়িয়ে গিয়ে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস নির্মাণ অসম্ভব। মহান মুক্তিযুদ্ধের প্রায় চার দশক যখন পূর্ণ হচ্ছে। তখন 'একাত্তরে নির্যাতিত নারীদের ইতিহাস আমাদের অতীতের সাথে সাক্ষাৎ ঘটানাের পাশাপাশি মুক্তিযুদ্ধে নারীর অবস্থানকে নতুন আলােয় উদ্ভাসিত করবে।১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধ ছিল প্রকৃতই একটি জনযুদ্ধ। কারণ এতে এদেশের নারী-পুরুষ সমানভাবে ঝাপিয়ে পড়েছিল। দেশমাতৃকার সম্মান রক্ষার্থে, দেশের মান রাখতে গিয়ে পাক হানাদার, রাজাকার, আল-বদর, আল-শামসের
হাতে বাঙালি নারীদের এক উল্লেখযােগ্য অংশ নির্যাতিত ও নিপীড়িত হয়েছিল, হারিয়েছিল তাদের মূল্যবান সন্ত্ৰম। স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই চরম দুঃখী নারীদের 'বীরাঙ্গনা' আখ্যা দিয়ে সমাজে যথাযথ পূনর্বাসনের চেষ্টা করেছিলেন কিন্তু সমাজ কি তাদের গ্রহণ করেছিল? বীরাঙ্গনাদের কথা এবং একাত্তরে নির্যাতিত নারীদের ইতিহাস গ্রন্থে সুরমা জাহিদ সমাজের নানা স্তরে বীরাঙ্গনাদের দীন-হীন অবস্থাকে তুলে ধরেছেন। ইতিহাসের প্রয়ােজনে এখানে উঠে এসেছে এমন সব তথ্য যাকে এড়িয়ে গিয়ে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস নির্মাণ অসম্ভব।
মহান মুক্তিযুদ্ধের প্রায় চার দশক যখন পূর্ণ হচ্ছে। তখন 'একাত্তরে নির্যাতিত নারীদের ইতিহাস আমাদের অতীতের সাথে সাক্ষাৎ ঘটানাের পাশাপাশি মুক্তিযুদ্ধে নারীর অবস্থানকে নতুন আলােয় উদ্ভাসিত করবে।

Title : একাত্তরের নির্যাতিত নারীদের ইতিহাস
Author : সুরমা জাহিদ
Publisher : অন্বেষা প্রকাশন
ISBN : 9789847116471
Edition : 2012
Number of Pages : 367
Country : Bangladesh
Language : Bengali

সুরমা জাহিদ ছােটবেলা থেকেই লেখালেখি শুরু করেন। শুরু হয় কবিতা দিয়ে। সাহিত্যের প্রায় সকল আঙ্গিনায় বিচরণ করছেন যা প্রকাশ পায় তাঁর কবিতায়, গল্পে, উপন্যাসে। তার প্রথম কাব্যগ্রন্থ 'অন্যরকম চাওয়া’, অপর সৃষ্টি পাঠকপ্রেমীর নিকট সমাদৃত উপন্যাস ‘খণ্ডক’ । পরবর্তী প্রকাশ সহজ-সরল, প্রাঞ্জল ভাষায় রচিত উপন্যাস আজ বসন্তের দিন। আরাে প্রকাশিত হয় ছােটগল্প ‘না আর যাবাে না', গল্প ‘সােনার। পালঙ্কে আমি একা, বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে। নির্যাতিত নারীদের নিয়ে গবেষণাধর্মী আলােড়িত প্রকাশনা 'বীরাঙ্গনাদের কথা। স্কুল জীবন থেকেই বাংলাদেশের প্রগতিশীল সাংস্কৃতিক অঙ্গনের সাথে জড়িত থেকে সক্রিয় ভূমিকা রেখে। চলেছেন। বাংলাদেশের নারীদের বিভিন্ন সংকট, সংখ্যাতিময় অবস্থার প্রেক্ষাপটে লেখনীর দ্বারা হয়েছেন তিনি সােচ্চার। ইতােমধ্যে তিনি কুমারখালী সাহিত্য পরিষদ পুরস্কার, দক্ষিণ বাংলা সাহিত্য সাংস্কৃতিক পদক এবং কবি সুফিয়া কামাল সাহিত্য পুরস্কার লাভ করেছেন। সুরমা জাহিদের জন্ম ১৯৭০ সাল। জন্মস্থান : রাজাবাড়ি, রায়পুরা, নরসিংদী। বাবা : মরহুম আলফাজ উদ্দিন আহমেদ, মাতা : আম্বিয়া আক্তার। স্বামী : মােঃ জাহিদ হােসেন। ছেলে : মােঃ নাদির হােসেন লুই ও মেয়ে : নুর-এ-জান্নাত জুই। শিক্ষাজীবন শুরু করেন রায়পুরা উপজেলার জিরাহী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে। তারপর মরজাল কাজী মােঃ বশির উচ্চ বিদ্যালয়, লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার গডিডমারী উচ্চ বিদ্যালয় শেষ করেন কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ থেকে।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]