পূর্ব দিগন্তে (হার্ডকভার)
পূর্ব দিগন্তে (হার্ডকভার)
৳ ৩৫০   ৳ ২৯৮
১৫% ছাড়
1 টি Stock এ আছে
Quantity  

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

৫০% ছাড়ে অর্ডার করুন 'তথ্য সাময়িকী ৪৬তম বিসিএস বিশেষ সংখ্যা' ও 'বিসিএস প্রিলিমিনারি মডেল টেস্ট'

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

পূর্ব দিগন্তে মুক্তিযুদ্ধের উপন্যাস। মহান মুক্তিযুদ্ধের বাস্তব ঘটনা, আবেগ চেতনা এবং গৌরবময় ইতিহাসের বিস্ময়কর সব উপাদান ব্যবহার করে নির্মিত হয়েছে এই উপন্যাসের শরীরী অবয়ব। ২ নম্বর সেক্টরকে উপজীব্য করে উপন্যাসটি রচিত। তবে কাহিনীর বিস্তার ঘটেছে রাজধানী ঢাকাসহ পূর্বাঞ্চলীয় সব কটি সেক্টরে। উপন্যাসে প্রতিরোধযুদ্ধ, গেরিলাযুদ্ধ, নিয়মিতযুদ্ধ এবং সর্বাত্মকযুদ্ধ পাশাপাশি পাকিস্তান আর্মির গণহত্যা, নির্যাতন এবং নৃশংসতার চিত্র চিত্রণে বাস্তব ও বিশ্বস্ততার প্রতি সমীহ ও অঙ্গীকার সুস্পষ্ট। মুক্তিযুদ্ধে তিনটি দেশ দুটি পক্ষ হয়ে যুদ্ধে লিপ্ত হয়েছিল। তিনটি দেশের যুদ্ধ পরিচালনায় নিজস্ব পরিকল্পনা ছিল, পলিসি ছিল এবং স্ট্র্যাটেজি ছিল। এক সময় তিনটি দেশের মধ্যে এই যুদ্ধ সীমাবদ্ধ থাকেনি, পরাশক্তির মধ্যে প্রথমে স্নায়ুযুদ্ধ, বাকযুদ্ধ, যুদ্ধবিরতি নিয়ে জাতিসংঘে রশি টানাটানি, সবশেষে বঙ্গোপসাগরে আমেরিকার সপ্তম নৌবহরের আগমন পর্যন্ত গড়িয়েছে। যুদ্ধনির্ভর ঐতিহাসিক উপন্যাসে কল্পনার প্রশ্রয় কম। এখানে অনুসন্ধান এবং গবেষণা করে ঘটে যাওয়া ঘটনার কার্যকারণ এবং মূল উৎস সম্পর্কে ধারণা ব্যক্ত করতে হয়। উপন্যাসটি লেখার সময় সেদিকে সতর্ক দৃষ্টি রাখা হয়েছে। এক্ষেত্রে সহায়ক হয়েছে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের দলিলপত্র, সিদ্দিক সালিকের বই উইটনেস টু সারেন্ডার, জেকবের সারেন্ডার অ্যাট ঢাকা: বার্থ অব এ নেশন, রফিকুল ইসলাম বীরউত্তম-এর লক্ষ প্রাণের বিনিময়ে, খালেদ মোশাররফ বীরউত্তম-এর মুক্তিযুদ্ধে ২ নম্বর সেক্টর এবং কে ফোর্সসহ আরও কিছু বই। ভারত মুক্তিযুদ্ধের কোনো দলিল প্রকাশ করেনি। তাই ভারতীয় পক্ষের তথ্যের জন্য নির্ভর করতে হয় তাদের সমরনায়কদের স্মৃতিকথার ওপর। পাকিস্তানও প্রকাশ করেনি, কারণ পরাজয়ের চিহ্ন এরা রাখতে চায়নি। পরাজয়ে আত্মপক্ষ সমর্থনের জন্য কোনো কোনো সমরনায়ক অবশ্য বই লিখেছেন। সেসব বইয়ের তথ্য ব্যবহার করা হয়েছে যাচাই-বাছাইয়ের পর মুক্তিযুদ্ধের সংস্রব রয়েছে এমন বাংলা উপন্যাসে কল্পনার প্রাধান্য লক্ষ করা যায়, সেক্ষেত্রে এই উপন্যাস ব্যতিক্রম। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী পাঠকের কাছে এই উপন্যাস এক ভিন্ন সংবাদ পৌছে দেবে যা বাস্তব ঘটনা ও ইতিহাসনির্ভর হয়েও শিল্পের বিচারে মানোত্তীর্ণ এবং অত্যন্ত সফল।

Title : পূর্ব দিগন্তে
Author : আবুল কাসেম
Publisher : কথাপ্রকাশ
ISBN : 9847012003305
Edition : 2014
Number of Pages : 318
Country : Bangladesh
Language : Bengali

আবুল কাশেম জন্ম ১৯৬০ সালে, বর্তমান চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের নয়াগোলায়। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ভালো ফল নিয়ে ভর্তি হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে। সেখান থেকে প্রথম শ্রেণিতে প্রথম স্থান লাভ করে এমএ পাস করেন ১৯৮২ সালে। ১৯৯২ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন অধ্যাপক ড. অমলেন্দু দে-র অধীনে, ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে।
বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস প্রশাসন) নিয়োজিত ছিলেন অল্প কিছু সময়ের জন্য (১৯৮৬)। সিভিল সার্ভিস ছেড়ে প্রভাষক হিসেবে যোগ দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে। বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক। ওই বিভাগের সভাপতি এবং একই বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্বপালন করেছেন।
গবেষণার মূল ক্ষেত্র, বাংলাদেশের ছাত্র আন্দোলন ও বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ তাঁর পঠন-পাঠনের বিষয়।
সম্পাদিত গ্রন্থ : বাংলাদেশের মুক্তিসংগ্রাম ও আওয়ামী লীগ : ঐতিহাসিক দলিল (২০০১)।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]