শ্রদ্ধাঞ্জলি (হার্ডকভার)
শ্রদ্ধাঞ্জলি (হার্ডকভার)
৳ ২৫০   ৳ ২২৫
১০% ছাড়
1 টি Stock এ আছে
Quantity  
Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

খবরটা গর্বের, কিন্তু আনন্দের নয় ।
এমন-কিছু বীর কিশাের-কিশােরীর কথা আমরাও পড়েছি খবরের কাগজে, শুনেছি বেতারে কি দূরদর্শনে, অন্যের প্রাণ বাঁচাতে ঝাঁপিয়ে পড়েছে যারা, উৎসর্গ করেছে প্রাণ, আর সেই দুর্লভ সাহসিকতা ও পরার্থপরতাকে সম্মান জানাতে যাদের নামে ঘােষিত হয়েছে মরণােত্তর জাতীয় পুরস্কার, দিল্লির এক বিশেষ অনুষ্ঠানে এই শহিদদের নিকটতম কোনও আত্মীয়ের হাতে সে-পুরস্কার বিতরণ করছেন স্বয়ং রাষ্ট্রপতি। খবরটা দুঃখের, কিন্তু অপরিচিত নয় । কিন্তু এই সংবাদসূত্র ধরেই যে পৌঁছে যাওয়া যায় সম্পূর্ণ নতুন স্বাদের এক উপন্যাসের কেন্দ্রে, নতুন আলাে ফেলে যে দেখে নেওয়া যায় ভারতের নানান প্রদেশের মানুষজনের হৃদয়-মন ও পারস্পরিক সম্পর্কের চেহারা তথা জটিলতাকে, আবিষ্কার করা যায় দেশকালের সীমানা-ছাপানাে আবহমান মানুষের অভিন্নতা ও অন্তঃসংহতির চিরকালীন জায়গাটিকে, তা কি জানা ছিল? সেই অভিনবত্বের দীপ্তিতেই ঝলমলে উপন্যাস, ‘শ্রদ্ধাঞ্জলি’। একালের যথার্থ জনপ্রিয় ও ব্যাপক বৈচিত্র্যসন্ধানী কথাসাহিত্যিক সমরেশ মজুমদারের কুশলী কলমে পরম কৌতূহলকর এক কাহিনী। কোথায় কোভালমের কে বাসুদেবন, কোথায় কলকাতার অর্ণব বসু । কোথায় দ্বারকার বিমলা যােশী, কোথায় গুয়াহাটির নীলকান্ত বড়ুয়া। কোথায় কটক, কোথায় গ্যাংটক। কোথায় লক্ষ্ণৌ আর কোথায়-বা শিমুলতলা । কিন্তু ভৌগােলিক এই দূরত্বকে ঘুচিয়ে দিয়েছে আটটি পরিবারের অসমসাহসী আটজন কিশাের-কিশােরী। একসঙ্গে তাদের নামে ঘােষিত হয়েছে জাতীয় পুরস্কার। রাষ্ট্রপতির হাত থেকে সেই পুরস্কার গ্রহণের আমন্ত্রণ পেয়ে একসঙ্গে দিল্লিতে এসে একই জায়গায় মিলিত হয়েছে আট রাজ্যের আটটি পরিবার। পুরস্কার কি মানুষের প্রাণের বিকল্প? গৌরব কি ঢেকে দিতে পারে শােক? দুঃখ-শােক দ্বিধা-বিহ্বলতায় অস্থির এই আটটি পরিবারের সামনে এমন বহু প্রশ্ন।
এই আট পরিবারেরই একজন হয়ে মিশে গিয়েছেন যেন লেখক সমরেশ মজুমদার। শুনিয়েছেন, প্রতিটি পরিবারের বীর কিশাের-কিশােরীর প্রাণ-বিসর্জনের রােমাঞ্চময় ঘটনা।
অন্যদিকে, খুব সূক্ষ্মভাবে জীবিত মানুষগুলির উপর আলাে ফেলেছেন তিনি। দেখে নিতে চেয়েছেন প্রতিটি পরিবারের তথা প্রতিটি মানুষের যথার্থ চেহারাটিকে। বড় করুণ, বড় নিষ্ঠুর, অথচ একইসঙ্গে বড় অবিকল সেই উদ্ঘাটন।

Title : শ্রদ্ধাঞ্জলি
Author : সমরেশ মজুমদার
Publisher : আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড
ISBN : 8170669898
Edition :
Number of Pages : 143
Country : India
Language : English

সমরেশ মজুমদার বিখ্যাত ভারতীয় বাঙালি ঔপন্যাসিক। জন্মগ্রহণ করেন বাংলা ১৩৪৮ সনের ২৬শে ফাল্গুন, ১০ই মার্চ ১৯৪২ খ্রিষ্টাব্দ। তার শৈশব কেটেছে ডুয়ার্সের গয়েরকাটা চা বাগানে। তার প্রথম গল্প “অন্যমাত্রা” লেখাই হয়েছিলো মঞ্চনাটক হিসাবে, আর সেখান থেকেই তার লেখকজীবনের শুরু। তার লেখা অন্যমাত্রা ছাপা হয়েছিলো দেশ পত্রিকায় ১৯৬৭ সালে। সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস “দৌড়” ছাপা হয়েছিলো দেশেই ১৯৭৬ সালে। তিনি শুধু তার লেখনী গল্প বা উপন্যাসের মধ্যে সীমাবদ্ধ রাখেননি; ছোটগল্প, ভ্রমণকাহিনি থেকে গোয়েন্দাকাহিনি, কিশোর উপন্যাস লেখনীতে তার জুড়ি মেলা ভার। সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসগুলির মধ্যে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ ইত্যাদি উল্লেখযোগ্য। তার ট্রিলজি ‘উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ’ বাংলা সাহিত্য জগতে তাকে বিশেষ খ্যাতির অধিকারী করেছে। তিনি বিভিন্ন সময়ে আনন্দ পুরস্কার, সত্য আকাদেমী পুরষ্কার, বঙ্কিম পুরস্কার এবং আইআইএমএস পুরস্কার অর্জন করেছেন।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]


নতুন নতুন অফার সম্পর্কে সবার আগে জানতে সাবস্ক্রাইব করুন
 
 
নতুন নতুন অফার সম্পর্কে সবার আগে জানতে সাবস্ক্রাইব করুন
 
 



Stay Connected   

Make payments via