দশটি উপন্যাস (হার্ডকভার)
দশটি উপন্যাস (হার্ডকভার)
৳ ১২০০   ৳ ১০৮০
১০% ছাড়
 Quantity  
Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here


বাংলা কথাসহিত্যের অন্যতম অগ্রগণ্য লেখক বুদ্ধদেব গুহ। শুধু এই একটি বাক্যে বুদ্ধদেব সম্পর্কে সব কথা বলা হল না। অগ্রগণ্য তো বটেই সেই সঙ্গে তিনি পাঠক-পাঠিকার সবচেয়ে অন্তরঙ্গ প্রিয় লেখক। তাঁর প্রথম উপন্যাস ‘হলুদ বসন্ত’ (১৯৬৭) থেকে ‘চাপরাশ’ (১৯৯৮) এই দীর্ঘসময় ধরে তিনি সমান সমাদৃত, উপন্যাস পড়ুয়াদের অন্তর্লোকে তাঁর স্থান সুনির্দিষ্ট এবং শিল্পমানের বিচারে তিনি স্বাতন্ত্র্যাচিহ্নিত।
বুদ্ধদেব সর্বসময়ের লেখক। কিন্তু লেখাই তাঁর জীবিকা নয়। কৃতী অ্যাকাউন্টেন্ট বুদ্ধদেবকে তাই প্রকাশনা সংস্থার চাহিদা মেটানোর জন্য দুহাতে সাধঅরণ মানের লেখা লিখতে হয়নি। ফলে শিল্পের দিক থেকে বা মান নির্ধারণের মাপকাঠিতে তাঁর কোনও উপন্যাস বা ছোটগল্পকে চোখ বুজে নিচু স্তরের বলে ছাপ মেরে দেওয়া যায় না। নিজস্ব রচনাশৈলীর আশ্রয়ে তিনি যেসব বহুপঠিত, বহুমুদ্রিত ও বহু আলোচিত উপন্যাস এযাবৎ লিখেছেন, সেগুলি বাংলা সাহিত্যের ধারায় একটি স্বতন্ত্র ঘরানা ও বিশিষ্ট সংযোজন। অরণ্যপ্রেমী ও অরণ্যচারী এই স্রষ্টা আত্মপ্রকাশের লগ্ন থেকেই তাঁর জয়যাত্রা অব্যাহত রেখেছেন। ‘হলুদ বসন্ত’- এর পর আর তাঁকে ফিরে তাকাতে হয় নি। সন্তোষকুমার ঘোষের মতে, ‘নীলাঙ্গুরীয়’র পর বাংলা কথাসাহিত্যে এমনতর প্রেমের উপন্যাস খুব কমই লেখা হয়েছে। শক্তিশালী এই লেখক নরনারীর প্রেমজীবনের আন্তরচিত্র এমনভাবে এঁকেছেন যে, পাঠকদের দেখার দৃষ্টিভ্িঙগটাই বদলে গেছে। নিবিড় ভালবাসার সংরাগ তাঁর একাধিক প্রেমের উপন্যাসের পটভূমিতে সৃষ্টি করেছে রামধনুর বর্ণচ্ছটা।
আবার শুধু এ জাতীয় উপন্যাসেই নয়, প্রতীকী উপন্যাস কিংবা গোয়েন্দা উপন্যাসেও বুদ্ধদেব সিদ্ধহস্ত। তাঁর প্রতিটি উপন্যাসের পটভূমি জীবন্ত, তাঁর নিজের চোখে দেখা। অবিশ্বাস্য কল্পনা নয়। ফলে পাঠকের সঙ্গে তাঁর সংযোগ গড়ে ওঠে উপন্যাসের প্রথম শব্দ থেকেই। সেই সব বিশ্বস্ত পটভূমি পাঠকদেরই হয়ে যায়।
এই উপন্যাস সংগ্রহে গৃহীত হয়েছে লেখকের স্বনির্বাচিত দশটি নানা ধরনের কালজয়ী উপন্যাস : হলুদ বসন্ত (১৯৬৭); খেলা যখন (১৩৮১); বিন্যাস (১৯৮০); ওয়াইকিকি (১৯৮০); অন্বেষ (১৯৮৫); ভোরের আগে (১৯৮৬); সন্ধের পরে (১৯৮৭); পুজোর সময়ে (১৯৮৮); নগ্ননির্জন (১৩৯৯) এবং বাতিঘর (১৩৯৯)।
দুই মলাটের মাঝখানে দশটি উপন্যাসের এই সুচয়িত সংগ্রহ পাঠক-পাঠিকার অনেকদিনের চাহিদা পূরণ করল। প্রিয় লেখকের স্মরণীয় উপন্যাস দিয়ে সাজানো এই ডালি সাহিত্যাপ্রেমীদের কাছে এক বহুকাঙ্ক্ষিত উপহার।

Title : দশটি উপন্যাস
Author : বুদ্ধদেব গুহ
Publisher : আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড
ISBN : 9788172158439
Edition : 2018
Number of Pages : 754
Country : India
Language : Bengali

বুদ্ধদেব গুহ (জন্ম জুন ২৯, ১৯৩৬, কলকাতা) একজন ভারতীয় বাঙালি লেখক । তিনি মূলত বন, অরণ্য এবং প্রকৃতি বিষয়ক লেখার জন্য পরিচিত । পূর্বভারতের বন-জঙ্গল, পশুপাখি ও বনের মানুষের সঙ্গেও তার সুদীর্ঘকালের নিবিড় ও অন্তরংগ পরিচয়। সাহিত্য-রচনায় মস্তিষ্কের তুলনায় হৃদয়ের ভূমিকা বড়- এই মতে তিনি বিশ্বাসী।জঙ্গল্মহল' তার প্রথম প্রকাশিত গ্রন্থ। তারপর বহু উপন্যাস ও গল্পগ্রন্থ প্রকাশিত হয়েছে। তিনি লেখক হিসেবে খুবই অল্প সময়ে প্রতিষ্ঠা পেয়েছেন।বুদ্ধদেব গুহ প্রেমের উপন্যাস রচনা করেছেন বেশ কয়েকটি। এর মাঝে ‘হলুদ বসন্ত’ অন্যতম। বাংলা কথাসাহিত্যে এমন রোমান্টিসিজমের সংযোজন খুব কম লেখকই করতে পেরেছেন। তার বিতর্কিত উপন্যাস 'মাধুকরী' দীর্ঘদিন ধরে বেস্টসেলার। ছোটদের জন্য তার প্রথম বই- 'ঋজুদার সঙ্গে জঙ্গলে'। ঋজুদা তার সৃষ্ট একটি জনপ্রিয় অভিযাত্রিক গোয়েন্দা চরিত্র। আনন্দ পুরস্কার পেয়েছেন ১৯৭৭ সালে।তাঁর রচনার জন্য তিনি বাংলা কথাসাহিত্যে এক মাইলফলক তৈরি করেছেন।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]


নতুন নতুন অফার সম্পর্কে সবার আগে জানতে সাবস্ক্রাইব করুন
 
 
নতুন নতুন অফার সম্পর্কে সবার আগে জানতে সাবস্ক্রাইব করুন
 
 



Stay Connected   

Make payments via