কাকে বলে নাট্যকলা (হার্ডকভার)
কাকে বলে নাট্যকলা (হার্ডকভার)
৳ ২৫০   ৳ ২২৫
১০% ছাড়
1 টি Stock এ আছে
Quantity  

তথ্য সাময়িকী সালতামামি – ২০২৩  অর্ডার করলে সাথে সালতামামি ২০২২ ফ্রি

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

১২ মাসের তথ্য সাময়িকী (জানুয়ারী – ডিসেম্বর, ২০২৩)  এখন ৬০% ছাড়ে

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

কাব্য, সাহিত্য, চিত্র, নৃত্য ইত্যাদি যেভাবে স্বীকৃত কলা, নাট্যকলাকেও কি সেই একইভাবে চিহ্নিত করা যায়? একজন কবি কিংবা কথাকার, চিত্রকর অথবা নৃত্যশিল্পী যা-কিছু সৃষ্টি করেন, তা অন্যনির্ভর নয়। তাঁদের সৃষ্টি মুখ্যত একক প্রয়াস এবং স্রষ্টা সরাসরি তা পৌঁছে দিতে পারেন পাঠক কি দর্শকের কাছে। কিন্তু নাট্যকলার ক্ষেত্রে সে-সুযোগ নেই। এখানে নাটক চাই, চাই অভিনেতা-অভিনেত্রী, চাই মঞ্চসজ্জা, দরকার হতে পারে সংগীতেরও। যেখানে এতো-কিছুর সম্মিলনে তৈরী হয় নাট্যকলা, সেখানে এ-প্রশ্ন ওঠা স্বাভাবিক যে, এই কলার প্রকৃত স্রষ্টা কে? সৃষ্টিটাই বা ঠিক কোনখানে? এমনই কিছু জরুরি এবং অনিবার্য প্রশ্ন তুলে একটু-একটু করে নাট্যকলার একেবারে ভিতরমহলে আমাদের পৌঁছে দিয়েছেন একালের অন্যতম- সম্ভবত প্রবলতম-- নাট্যব্যক্তিত্ব শম্ভু মিত্র।
নাট্যাভিনয়ের ক্ষেত্রে নাটক কতটা নাট্যকলার অংশ, আবার অভিনয়ও কীভাবে নাট্যকলার অবিচ্ছেদ্য অংশ তা যেমন দেখিয়েছেন তিনি, একইসঙ্গে দেখিয়েছেন নাটকে যতটুকু লেখা থাকে তাকে কীভাবে ছাপিয়ে যায় নাট্যকলা।
দেখিয়েছেন, কীভাবে নাট্যকলা হয়ে ওঠে অনুভবের সেই অনন্য সংসার, যা অন্য কোনওভাবেই
ব্যক্ত করতে পারে না নাটকের অন্তর্লীন ভাব ও সৌন্দর্যকে। লিখিত সংলাপ কীভাবে হয়ে ওঠে জীবন্ত কথোপকথন, চিরায়ত নাটকের সংলাপকে সমকালীন বাস্তবতার ছাঁচে কীভাবে ঢালাই করে নেন সার্থক অভিনেতা, মঞ্চসজ্জা ও সংগীতের ভূমিকা নাট্যকলায় কী ও কতখানি,
ভালো নাটকের ভালো অভিনয় কখন আর কীভাবে, মহরার মূল তাৎপর্য কী, নির্দেশকের ভূমিকা কী --- এমন সব প্রসঙ্গও ক্রমশ এসেছে তাঁর এই সর্বাত্নক আলোচনায়।
আলোচনা বলতে অবশ্য তত্ত্ব আর তথ্যের কণ্টকিত এক সমাহার অনেক সময় যেমন চোখে ভাসে আমাদের, এ-গ্রন্থের কোথাও তার সামান্যতম ছায়াও খুঁজে পাবেন না পাঠক। তার প্রথম কারন, এমন-একজন মানুষ নাট্যকলা বিষয়ে বলেছেন, দীর্ঘদিনের প্রতক্ষ্য চর্চায় এবং অধ্যয়নে বিষয়টি যার করতলগত আমলকী। আরেকটি পরোক্ষ কারণ এই যে, এই আলোচনাটি কলকাতা বিশ্ববিদ্যালয়ে এক ভাষণমালায় মুখে-মুখে বলে গিয়েছিলেন তিনি। সেই মৌখিক ভাষণেরই অবিকল প্রতিমুদ্রণ এই গ্রন্থ।
নাটক বিষয়ে যারাই সামান্যতম কৌতূহলী তাঁদের প্রত্যেকের অবশ্য সংগ্রহযোগ্য এই বই।

Title : কাকে বলে নাট্যকলা
Author : শম্ভু মিত্র
Publisher : আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড
ISBN : 9788172150501
Edition : 2016
Number of Pages : 57
Country : India
Language : Bengali

শম্ভু মিত্র (জন্ম: ২২ আগস্ট, ১৯১৫, কলকাতা, ভারত মৃত্যু: ১৯ মে, ১৯৯৭, কলকাতা, ভারত) ছিলেন একজন ভারতীয় চলচ্চিত্র এবং মঞ্চ অভিনেতা, পরিচালক, নাট্যকার, আবৃত্তিকার এবং একজন ভারতীয় থিয়েটার ব্যক্তিত্ব, বিশেষ করে বাংলা ভাষায় তার সম্পৃক্ততার জন্য পরিচিত। থিয়েটার, যেখানে তাকে অগ্রগামী হিসেবে বিবেচনা করা হয়।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]