বাংলা ভাষার উপনিবেশায়ন ও রবীন্দ্রনাথ (হার্ডকভার)
বাংলা ভাষার উপনিবেশায়ন ও রবীন্দ্রনাথ (হার্ডকভার)
৳ ১২০০   ৳ ১০২০
১৫% ছাড়
Quantity  

৯৯০ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

প্রথম অর্ডারে অতিরিক্ত ১০০ টাকা ছাড়;  ১০০০+ টাকার বই অর্ডারে। ৫০ টাকা ছাড়; ৫০০+ টাকার বই অর্ডারে। কুপন: FIRSTORDER

 

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

বাংলাদেশে উপনিবেশিত মনস্তত্ত্বের প্রতাপ ভয়াবহ পরিমাণে বেশি। ঔপনিবেশিক শাসনের কেন্দ্র হিসাবে কলকাতা যে সুযােগ-সুবিধা পেয়েছিল, যেভাবে নিজের সামগ্রিক আদল গড়ে নিয়েছিল, পূর্ববঙ্গ তার ভাগিদার হয়নি। দেশবিভাগেও তার মুক্তি ঘটেনি। বরং পাকিস্তানি শাসনের নানামাত্রিক বর্বরতা আর আরােপিত মতাদর্শের চাপের কারণে এই জনগােষ্ঠী নিজেদের অবস্থার স্বস্তিদায়ক পর্যালােচনার বদলে উপনিবেশিত অতীতে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। এর বড় প্রমাণ, ঔপনিবেশিক শাসনের যথার্থ অপর হওয়া সত্ত্বেও টাকায় উপনিবেশিত অতীতের পর্যালােচনামূলক সন্দর্ভ রচিত হয়নি বললেই চলে।
এ পরিপ্রেক্ষিতে এ গ্রন্থে কাজের ক্ষেত্র হিসাবে বেছে নেয়া হয়েছে বাংলা ভাষার আধুনিক জমানার ইতিহাস। ভাষার মােড়কে এখানে চলতি ইতিহাসেরই অনুসন্ধান চলেছে । ভাষা-বর্ণনায় কাজটি করে ওঠা অপেক্ষাকৃত লাভজনক কারণ, ভাষা একদিকে বিষয়, অন্যদিকে যাবতীয় বিষয়ের আধার। ভাষাকে এখানে কতগুলাে আরােপিত বা অন্তনিহিত বিধির সমষ্টি হিসাবে দেখা হয়নি। বরং জনগােষ্ঠীর সামষ্টিক জীবনযাপনের চিহ্নগুলাে যেভাবে জায়মান থাকে, যেভাবে বিচিত্র মত-পথ আর ক্ষমতা-সঙ্ককের অসম লড়াই রক্তের দাগ রেখে যায়, এ বই ভাষায় যথাসম্ভব তাকেই অনুসরণ করতে চেয়েছে। তাই  বহিরঙ্গে ভাষার আলােচনা হলেও অন্তরঙ্গে বাংলা ভাষার। উপনিবেশায়ন ও রবীন্দ্রনাথ বইটি ইতিহাসেরই প্রস্তাব।

Title : বাংলা ভাষার উপনিবেশায়ন ও রবীন্দ্রনাথ
Author : মোহাম্মদ আজম
Publisher : আদর্শ
ISBN : 9789848040577
Edition : 2019
Number of Pages : 520
Country : Bangladesh
Language : Bengali

মোহাম্মদ আজম জন্ম ২৩ আগস্ট, ১৯৭৫ নোয়াখালীর হাতিয়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত।
বাংলা ভাষার উপনিবেশায়ন ও বি-উপনিবেশায়ন নিয়ে গবেষণা করে পিএইচ ডি ডিগ্রি অর্জন করেছেন। প্রবন্ধ ও সমালোচনা লিখে থাকেন। আগ্রহের বিষয় সাহিত্য, নন্দনতত্ত্ব, ইতিহাস, রাজনীতি ও সংস্কৃতি অধ্যয়ন। ছোট-বড় শতাধিক প্রবন্ধ প্রকাশ করেছেন। অনুবাদ করেছেন গুরুত্বপূর্ণ কিছু তাত্ত্বিক রচনা।
প্রকাশিত গ্রন্থ : বাংলা ও প্রমিত বাংলা সমাচার [প্রথমা, ২০১৯]। বাংলা একাডেমি থেকে বেরিয়েছে সম্পাদিত গ্রন্থ নির্বাচিত কবিতা : সৈয়দ আলী আহসান [২০১৬]। কবি ও কবিতার সন্ধানে এবং বাংলাদেশ : সাংস্কৃতিক রাজনীতি ও রাজনৈতিক সংস্কৃতি নামে দুটি বই প্রকাশের পথে। এখন কাজ করছেন হুমায়ূন আহমেদের উপর পূর্ণাঙ্গ গ্রন্থ প্রণয়নের লক্ষ্যে।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]