রাষ্ট্রভাষা-আন্দোলনে রফিকুল ইসলাম (হার্ডকভার)
রাষ্ট্রভাষা-আন্দোলনে রফিকুল ইসলাম (হার্ডকভার)
৳ ৩০০   ৳ ২৫৫
১৫% ছাড়
Quantity  

বিকাশ পেমেন্টে ১৫% নিশ্চিত ক্যাশব্যাক* !! প্রতিদিন ১০০ টাকা পর্যন্ত; সর্বমোট ৩০০ টাকা

যেকোনো মূল্যের বই অর্ডার করেই জিতে নিতে পারেন ঘন্টায় ঘন্টায় ফ্রি বই

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

রাষ্ট্রভাষা-আন্দোলনের সত্তর বছর সমাগত। এ আন্দোলনে প্রত্যক্ষভাবে অংশগ্রহণকারী প্রায় সবাই পৃথিবী থেকে বিদায় নিয়েছেন। এখনো যারা জীবিত আছেন, তাদের মধ্যে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম অন্যতম। তিনি ১৯৪৮ সালের ভাষা-আন্দোলন খুব কাছ থেকে দেখেছেন, ১৯৫২ সালের ভাষা-আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। এ আন্দোলনে ছবি তোলা ছাড়াও রচনা করেছেন। এর প্রামাণ্য ইতিহাস। শুধু রাষ্ট্রভাষা-আন্দোলন নয়, বাঙালির জাতীয় জীবনের তাৎপর্যপূর্ণ সব ঐতিহাসিক ঘটনায় প্রত্যক্ষ অংশগ্রহণকারী তিনি। রাষ্ট্রভাষা-আন্দোলন, স্বাধিকার-সংগ্রাম এবং মুক্তিযুদ্ধ সর্বত্রই তার সরব উপস্থিতির প্রমাণ মেলে। জাতির দুর্দিনে বুক চিতিয়ে দাঁড়াতে গিয়ে সহ্য করেছেন অসহনীয় জুলুম-নির্যাতন। একজন শৌখিন ফটোগ্রাফার হিসেবে ১৯৫২ সালে রাষ্ট্রভাষা-আন্দোলনের যে ছবিগুলো তুলেছিলেন, তা আজ ইতিহাসের প্রামাণ্য নিদর্শন। তার তোলা ছবি ব্যতীত ভাষা-আন্দোলনের ইতিহাস রচনা অসম্ভব।

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের রাষ্ট্রভাষা-আন্দোলনে অবদান নিয়েই এ গ্রন্থ। তার তোলা ভাষা-আন্দোলন সম্পর্কিত ছবিগুলোও এতে স্থান পেয়েছে। গ্রন্থটি রচনা করেছেন ইতিহাস-ঐতিহ্যসন্ধ্যানী গবেষক ড. এম আবদুল আলীম। ভাষা-আন্দোলনের সময়কার দলিলপত্র, পত্র-পত্রিকা, গোয়েন্দা প্রতিবেদন, ডায়েরি, স্মৃতিকথা, গবেষণাগ্রন্থ-প্রবন্ধ প্রভৃতি উৎস থেকে তথ্য সংগ্রহ করে গ্রন্থটির কলেবর সাজিয়েছেন। অধ্যাপক রফিকুল ইসলাম নিজে বইটির আদ্যোপান্ত দেখে দিয়েছেন, যা গ্রন্থটিকে অধিকতর প্রামাণ্য করেছে। বইটি ইতিহাসের কৌতূলী পাঠক এবং গবেষকদের প্রয়োজন মেটাবে বলে দৃঢ়তার সঙ্গে বলা যায়।

Title : রাষ্ট্রভাষা-আন্দোলনে রফিকুল ইসলাম
Author : ড. এম আবদুল আলীম
Publisher : আগামী প্রকাশনী
ISBN : 9789840427659
Edition : 2021
Number of Pages : 128
Country : Bangladesh
Language : Bengali

এম আবদুল আলীম সাহিত্য-সংস্কৃতি এবং ইতিহাস-ঐতিহ্যসন্ধানী গবেষক। স্নাতক (সম্মান) পরীক্ষায় প্রথম স্থান এবং স্নাতকোত্তর পরীক্ষায় লাভ করেন প্রথম শ্রেণিতে প্রথম স্থান। অর্জন করেছেন পিএইচডি ডিগ্রি। বিসিএস (শিক্ষা) ক্যাডারের কর্মকর্তা হিসেবে ঢাকা কলেজে অধ্যাপনা করেছেন। বর্তমানে অধ্যাপনা করছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে। এই বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘সাহিত্য পত্রিকা’সহ বিভিন্ন পত্র-পত্রিকা ও জার্নালে তাঁর বহু প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এ পর্যন্ত রচিত ও প্রকাশিত গ্রন্থ তিরিশের অধিক। উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো : ‘ভাষা-আন্দোলন-কোষ’, ‘আওয়ামী লীগ ও ভাষা-আন্দোলন’, ‘বঙ্গবন্ধু ও ভাষা-আন্দোলন’, ‘ছাত্রলীগ ও ভাষা-আন্দোলন’, ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারীদের আন্দোলন’, ‘রাষ্ট্রভাষা-আন্দোলন ও ড. মুহম্মদ শহীদুল্লাহ্’, ‘ভাষাসংগ্রামী এম এ ওয়াদুদ’, ‘পাবনায় ভাষা আন্দোলন’, ‘ত্রিশোত্তর বাংলা কাব্যে বিচ্ছিন্নতার রূপায়ণ’, ‘বাংলা কাব্যের স্বরূপ ও সিদ্ধি-অন্বেষা’, ‘রবীন্দ্রনাথ উত্তর-আধুনিকতা ও বাংলা ভাষার বিশ^ায়ন’, ‘সবুজপত্র ও আধুনিক বাংলা সাহিত্য’, ‘বাংলা বানান ও উচ্চারণবিধি’, ‘রবীন্দ্রনাথ : পঞ্চম দশ বছর’, ‘শহীদ কাদরীর ত্রিভুবন’, ‘আনিসুজ্জামান’ প্রভৃতি। সম্পাদনা করেছেন ‘সাহিত্য গবেষণাপত্রসহ একাধিক পত্রিকা; সম্পাদিত গ্রন্থের মধ্যে রয়েছে ‘আনিসুজ্জামান-বক্তৃতাসম্ভার’, ‘শামসুজ্জামান খান রচনাবলি’ ও ‘পাবনার ইতিহাস’। গবেষণার স্বীকৃতিস্বরূপ লাভ করেছেন ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’সহ নানা পুরস্কার ও সম্মাননা। তাঁর সহধর্মিণী শবনম মোস্তারী খানম প্রীতি, পুত্র সাদমান আলীম নির্ঝর, কন্যা সম্প্রীতি আলীম নিষ্ঠা। পিতৃমাতৃ-ভিটা পাবনার সাঁথিয়া উপজেলার গৌরীগ্রামে প্রতিষ্ঠা করেছেন জাহানারা বেগম স্মৃতি পাঠাগার ও ভাষা-আন্দোলন গবেষণা কেন্দ্র।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]