আঁধারে আলোর আভাস (হার্ডকভার)
আঁধারে আলোর আভাস (হার্ডকভার)
৳ ৫৪০   ৳ ৪৫৯
১৫% ছাড়
Quantity  

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

৫০% ছাড়ে অর্ডার করুন 'তথ্য সাময়িকী ৪৬তম বিসিএস বিশেষ সংখ্যা' ও 'বিসিএস প্রিলিমিনারি মডেল টেস্ট'

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

বাঙালি জাতিসত্তার ইতিহাসের শুরু থেকে অদ্যবদি বাঙালির জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা হচ্ছে একাত্তরের মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধের মাধ্যমে কেবলমাত্র একটি স্বাধীন রাষ্ট্রেরই জন্ম হয়নি, পৃথিবী থেকে অবসান হয়েছিল জুলুম, নির্যাতন, শোষণ আর বঞ্চনার এক ঘৃণ্য অধ্যায়েরও। বাঙালির জন্মযুদ্ধের সেই বিজয় তাই কেবল বাঙালিরই বিজয় ছিল না, শোষিত বাঙালির হাত ধরে সেদিন শোষকের বিরুদ্ধে বিজয়ী হয়েছিল সমগ্র বিশ্বের শোষিত জনগোষ্ঠীও। মুক্তিযুদ্ধের সেই মহাকাব্যিক ইতিহাস নিয়ে যুগে-যুগে, দেশে-দেশে রচিত হয়েছে বহু গল্প, অজস্র কবিতা, বহুবিস্তৃত কাহিনিধর্মী কথাসাহিত্য। সেইসব গল্পে, কবিতায় এমনকি কথাসাহিত্যেও ছাপ্পান্ন হাজার বর্গমাইলের বহু রণক্ষেত্রের কথা উঠে আসলেও ইতিহাস কেন যেন অত্যন্ত সচেতনতার সাথে এড়িয়ে গেছে মুক্তিসংগ্রামে চট্টগ্রামের অবদানকে। অথচ মুক্তিযুদ্ধে চট্টগ্রামের অবদান কেবল গুরুত্বপূর্ণই ছিল না, ইতিহাসের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণে চট্টগ্রামের নেতৃবৃন্দের কিছু পদক্ষেপ ছিল পাকিস্তানি শোষকগোষ্ঠীর বিরুদ্ধে বাঙালির চুড়ান্ত বিজয়ের মাইলফলকও। কালেভদ্রে কেউ কেউ তাদের সৃষ্ট সাহিত্যে মুক্তিযুদ্ধে চট্টগ্রামের কথা বললেও বাঙালির জন্মযুদ্ধে বীর চট্টলার অবদানের তুলনায় সেটা ছিল কেবলই দায়মুক্তির একটা প্রয়াস।
চট্টগ্রামের মুক্তিযুদ্ধ নিয়ে মুক্তিযুদ্ধ সাহিত্যের এই পক্ষপাতদুষ্ট আচরণ মুক্তিযুদ্ধের ইতিহাস বিশারদ রহমান বর্ণিলের মনে গভীরভাবে দাগ কেটেছে। তাই সাহিত্য এবং ইতিহাস চর্চার ধারাবাহিকতায় লেখক রহমান বর্ণিল লিখেছেন 'আঁধারে আলোর আভাস' শিরোনামে চট্টগ্রামের মুক্তিযুদ্ধ নিয়ে ইতিহাস নির্ভর একটি দীর্ঘ উপন্যাস। উপন্যাসটির শুরু এবং শেষ চট্টগ্রামের পটভুমিতে হলেও গল্পের কাহিনি কেবলমাত্র চট্টগ্রামে সীমাবদ্ধ থাকেনি। ইতিহাসের দাবী মেটানোর প্রয়াসে গল্পের কাহিনি কখনো গিয়েছে ২৫ মার্চ কালরাতে ঢাকায় গণহত্যায়, কখনো ধানমন্ডি বত্রিশে বঙ্গবন্ধুর বাড়িটিতে। বিপন্ন শরণার্থীদের সাথে হাঁটতে হাঁটতে কাহিনি কখনো চলে গেছে ভারতের শরণার্থী শিবিরের কিংবা মুজিব নগর সরকারের দপ্তরবিহীন কার্যালয়ে। সুদীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সংগ্রামের প্রতিটি অলিগলি পথে হেঁটে 'আঁধারে আলোর আভাস'র কাহিনি এসে থমকে গেছে সন্তানের ফেরার আশায় একবুক হাহাকার নিয়ে অপেক্ষা করা বাংলার এক ঘোর গ্রামের এক দুখিনী মায়ের ভাঙা কুঁড়েঘরে।
চট্টগ্রামের পটভূমিতে রচিত হলেও লেখক রহমান বর্ণিলের আঁধারে আলোর আভাস ছাড়িয়ে গেছে ইতিহাসের আঞ্চলিক সীমানা। তাই আঁধারে আলোর আভাস উপন্যাসটি কেবল চট্টগ্রামের মুক্তিযুদ্ধের ইতিহাসই নয়, বাঙালির পূর্ণাঙ্গ স্বাধীনতা সংগ্রামের একটি ইতিহাস নির্ভর সাহিত্যও।

Title : আঁধারে আলোর আভাস
Author : রহমান বর্ণিল
Publisher : অক্ষরবৃত্ত
ISBN : 9789849537670
Edition : 2021
Number of Pages : 360
Country : Bangladesh
Language : Bengali

প্রমত্তা মেঘনার মোহনায় বঙ্গোপসাগরের বুকে প্রকৃতির অপার বিস্ময় সন্দ্বীপের এক প্রত্যন্ত গ্রাম সন্তোষপুরে ১৯৮৬ সালের ২৫ নভেম্বর শীতের এক কুহেলিকা আচ্ছন্ন প্রত্যুষে জন্ম রহমান বর্ণিল’র। মেঘনার অববাহিকায় গ্রাম-বাংলার অপার প্রাকৃতিক সৌন্দর্য ছোটবেলাতেই দারুণভাবে রেখাপাত করেছে তাঁর মনে। নবপ্রভাতে অরুণোদয় কিংবা বিকেলের সূর্যাস্ত, খরস্রোতা মেঘনা কিংবা অসীম শান্ত বনানীর প্রতি তাঁর প্রগাঢ় আকর্ষণ। বর্ষার অবিরাম বারিপাত, নিশুতি রাতে মাতাল জ্যোৎস্নার অবিরল শীতল ধারা এক সম্মোহনী মুগ্ধতায় আচ্ছন্ন হয়ে ওঠে তাঁর মন। তাই তাঁর লেখনীতে প্রকৃতির এই অপার আয়োজনের নিখুঁত বর্ণনা পরিলক্ষিত। শৈশবের পুরোটা সময় কেটেছে গ্রামে। তারপর সময়ের প্রয়োজনে কৈশোরের এক বেদনাবিধুর সকালে যাত্রা করে ইট-পাথরের জগদ্দল শহর চট্টগ্রামে। চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে ব্যবস্থাপনায় স্নাতকোত্তর এবং একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করলেও রহমান বর্ণিলের সমস্ত সত্তাজুড়ে শিল্প-সাহিত্য ঝরনাধারার মতো প্রবাহমান। রাজনীতি, ইতিহাস এবং সমাজ সচেতন রহমান বর্ণিল পরিপূর্ণভাবে একজন প্রগতিশীল মানুষ। বাঙালি জাতিসত্তা এবং মুক্তিযুদ্ধের চেতনায় প্রবলভাবে বিশ্বাসী রহমান বর্ণিলের কলম একদিকে যেমন গল্প, কবিতা, ছড়া এবং সমালোচনায় মুখর, অন্যদিকে সমাজের বিরাজমান অসংলগ্নতার বিরুদ্ধে অনুরূপ বিপ্লবীও। আঁধারে আলোর আভাস রহমান বর্ণিলের প্রথম উপন্যাস হলেও লেখালেখির সাথে পথচলা তার দীর্ঘদিনের। গল্প, ছড়া-কবিতা, প্রবন্ধ, সমালোচনা ইতোপূর্বে বহুভাবে মলাটবদ্ধ হলেও মুক্তিযুদ্ধের উপন্যাস আঁধারে আলোর আভাসকেই তিনি রাখতে চান তাঁর প্রথম বই হিসেবে। মোহাম্মদ হানিফ এবং বিলকিস বেগমের চতুর্থ সন্তান রহমান বর্ণিল ব্যক্তিগত জীবনে বিবাহিত। স্ত্রী রুবনা সুলতানা একজন সফল নারী উদ্যোক্তা এবং একজন সাহিত্যানুরাগী।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]