তত্ত্বতালাশ-২: দ্বিতীয় সংখ্যা, অক্টোবর ২০২১ (পেপারব্যাক)
তত্ত্বতালাশ-২: দ্বিতীয় সংখ্যা, অক্টোবর ২০২১ (পেপারব্যাক)
৳ ২০০   ৳ ১৭৬
১২% ছাড়
Quantity  

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

৫০% ছাড়ে অর্ডার করুন 'তথ্য সাময়িকী ৪৬তম বিসিএস বিশেষ সংখ্যা' ও 'বিসিএস প্রিলিমিনারি মডেল টেস্ট'

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

তত্ত্বতালাশ দ্বিতীয় সংখ্যা সময়মতো প্রকাশিত হল। এজন্য এ সংখ্যার প্রাবন্ধিকদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। প্রথম সংখ্যার মতো এ সংখ্যায়ও কলা এবং সমাজবিদ্যার তুলনামূলক ‘সাহিত্য’ধর্মী অংশেরই প্রাধান্য বজায় থাকল। গণিত ও আইন-বিষয়ক দুটি প্রবন্ধ বিষয়-পরিধিকে খানিকটা প্রসারিত করেছে। এ ধরনের বিষয়গত প্রসারই আমাদের লক্ষ্য। ওয়াল্টার বেনজামিন ‘যান্ত্রিক পুনরুৎপাদনের যুগে শিল্পকলা’ প্রবন্ধে প্রসঙ্গক্রমে লিখেছেন, বইয়ের উৎপাদক ও ভোক্তার মধ্যে এককালে আসমান-জমিন তফাত ছিল। কেউ কেউ ছিল উৎপাদক, আর বাকিরা শুধুই ভোক্তা। কিন্তু আধুনিক জমানায় এ অবস্থার বৈপ্লবিক বদল ঘটে। শুরুতে সংবাদপত্রের পাঠক-কলামে যে-কেউ লেখক হিসাবে আবির্ভূত হওয়ার মওকা পায়। আর পরে, ইউরোপে বিশ্ববিদ্যালয় ও পেশাদারত্ব বিকশিত হওয়ার প্রেক্ষাপটে মোটামুটি দায়িত্বশীল কাজে নিয়োজিত যে-কারো গুরুত্বপূর্ণ লেখক হিসাবে আত্মপ্রকাশ করার সুযোগ তৈরি হয়। বিভিন্ন ডিসিপ্লিন ও পেশা সম্পর্কে জরুরি বহু বই লিখেছেন এমন ব্যক্তিরা, যাদের আলাদা করে লেখক হওয়ার অনুশীলন ও ইচ্ছা ছিল না। আর এভাবে লেখক-পাঠকের পূর্বতন অধীনতামূলক সম্পর্কের মধ্যে বিরাট পরিবর্তন আসে। তত্ত্বতালাশ দ্বিতীয় সংখ্যা সময়মতো প্রকাশিত হল। এজন্য এ সংখ্যার প্রাবন্ধিকদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। প্রথম সংখ্যার মতো এ সংখ্যায়ও কলা এবং সমাজবিদ্যার তুলনামূলক ‘সাহিত্য’ধর্মী অংশেরই প্রাধান্য বজায় থাকল। গণিত ও আইন-বিষয়ক দুটি প্রবন্ধ বিষয়-পরিধিকে খানিকটা প্রসারিত করেছে। এ ধরনের বিষয়গত প্রসারই আমাদের লক্ষ্য। ওয়াল্টার বেনজামিন ‘যান্ত্রিক পুনরুৎপাদনের যুগে শিল্পকলা’ প্রবন্ধে প্রসঙ্গক্রমে লিখেছেন, বইয়ের উৎপাদক ও ভোক্তার মধ্যে এককালে আসমান-জমিন তফাত ছিল। কেউ কেউ ছিল উৎপাদক, আর বাকিরা শুধুই ভোক্তা। কিন্তু আধুনিক জমানায় এ অবস্থার বৈপ্লবিক বদল ঘটে। শুরুতে সংবাদপত্রের পাঠক-কলামে যে-কেউ লেখক হিসাবে আবির্ভূত হওয়ার মওকা পায়। আর পরে, ইউরোপে বিশ্ববিদ্যালয় ও পেশাদারত্ব বিকশিত হওয়ার প্রেক্ষাপটে মোটামুটি দায়িত্বশীল কাজে নিয়োজিত যে-কারো গুরুত্বপূর্ণ লেখক হিসাবে আত্মপ্রকাশ করার সুযোগ তৈরি হয়। বিভিন্ন ডিসিপ্লিন ও পেশা সম্পর্কে জরুরি বহু বই লিখেছেন এমন ব্যক্তিরা, যাদের আলাদা করে লেখক হওয়ার অনুশীলন ও ইচ্ছা ছিল না। আর এভাবে লেখক-পাঠকের পূর্বতন অধীনতামূলক সম্পর্কের মধ্যে বিরাট পরিবর্তন আসে।

Title : তত্ত্বতালাশ-২: দ্বিতীয় সংখ্যা, অক্টোবর ২০২১
Author : মোহাম্মদ আজম
Publisher : আদর্শ
ISBN : 9789849581482
Edition : 2021
Number of Pages : 216
Country : Bangladesh
Language : Bengali

মোহাম্মদ আজম জন্ম ২৩ আগস্ট, ১৯৭৫ নোয়াখালীর হাতিয়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত।
বাংলা ভাষার উপনিবেশায়ন ও বি-উপনিবেশায়ন নিয়ে গবেষণা করে পিএইচ ডি ডিগ্রি অর্জন করেছেন। প্রবন্ধ ও সমালোচনা লিখে থাকেন। আগ্রহের বিষয় সাহিত্য, নন্দনতত্ত্ব, ইতিহাস, রাজনীতি ও সংস্কৃতি অধ্যয়ন। ছোট-বড় শতাধিক প্রবন্ধ প্রকাশ করেছেন। অনুবাদ করেছেন গুরুত্বপূর্ণ কিছু তাত্ত্বিক রচনা।
প্রকাশিত গ্রন্থ : বাংলা ও প্রমিত বাংলা সমাচার [প্রথমা, ২০১৯]। বাংলা একাডেমি থেকে বেরিয়েছে সম্পাদিত গ্রন্থ নির্বাচিত কবিতা : সৈয়দ আলী আহসান [২০১৬]। কবি ও কবিতার সন্ধানে এবং বাংলাদেশ : সাংস্কৃতিক রাজনীতি ও রাজনৈতিক সংস্কৃতি নামে দুটি বই প্রকাশের পথে। এখন কাজ করছেন হুমায়ূন আহমেদের উপর পূর্ণাঙ্গ গ্রন্থ প্রণয়নের লক্ষ্যে।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]