মা (হার্ডকভার)
মা (হার্ডকভার)
৳ ৫৫০   ৳ ৪৬৮
১৫% ছাড়
Quantity  

৯৯০ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

প্রথম অর্ডারে অতিরিক্ত ১০০ টাকা ছাড়;  ১০০০+ টাকার বই অর্ডারে। ৫০ টাকা ছাড়; ৫০০+ টাকার বই অর্ডারে। কুপন: FIRSTORDER

 

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

১৮৬৮: ১৬ মার্চ নিজি রাশিয়ার ভোলগা নদীর তীরে অবস্থিত নভোগরদ শহরে জন্মগ্রহণ করেন আলেক্সিয়েই ম্যাক্সিমভিচ পেশকভ। (তারিখটি বর্তমান পঞ্জিকার হিসেবে দাড়াবে ২৮ মার্চ। কারণ সেকালে রুশ দেশে ব্যবহৃত জুলিয়ান পঞ্জিকা বর্তমানে বিশব্যাপী খ্রিস্টাব্দ পণনার গ্রেগরিয়ান পঞ্জিকা থেকে ১২ দিন পিছিয়ে ছিল।) পারিবারিকভাবে তাঁর নাম পেশকভ রাখা হলেও তিনি পরবর্তীতে গোর্কি নামেই বিশব্যাপী পরিচিত হয়েছিলেন। পোর্কি নামটা তার নিজের দেয়া ছিল। রুশ ভাষায় যার অর্থ ছিল তেঁতো। বাবা ম্যাক্সিমসাভভাতেভিচ পেশকভ ছিলেন আস্তাখান শহরের স্টিমশিপ কারখানার জুতারমিত্রি। মা ভর্তারা ভাসিলিয়েভনা পেশকভা। (কুমারী অবস্থায় পদবি কাশিরিনা।) ১৮৭১: গোর্কির বাবা ম্যাক্সিমসাভভাতেভিচ পেশকভ ওলাওঠা রোগে মারা যান। ১৮৭৬ গোর্কির মা মারা যাওয়ার পর তার নানা তাকে জানিয়ে দেয় যে, তারা আর দায়িত্ব নিতে পারবেন না। আর তাই মাত্র ৮ বছর বয়সেই গোর্কি জীবিকা নির্বাহের জন্য একটি জুতার দোকানে সহকারী হিসেবে যোগ দেন। ১৮৭৯: গোর্কি তাঁর মা ভর্তারা ভাসিলিয়েভনা পেশকভা কে হারান। ১৮৮০: বাবা-মা মারা যাওয়ার পর গোর্কিকে শ্রমিকের কাজে নামতে হয়েছিল। হতাশায় নিমজ্জিত হয়ে এই সময় তিনি ঘর ছাড়েন। ১২ বছর বয়সে দাদিকে খুঁজতে গৃহত্যাগ করেন। ১৮৮৪ কাজের সূত্রে তিনি কাজান শহরে আসেন। এই শহরেই তিনি জীবনে প্রথম এমন কিছু মানুষের সঙ্গ লাভ করেন, যারা তাঁর লেখাপড়ার জন্য কিছুটা আনুকূল্য দান করেছিলেন। এই শহরে তিনি চার বছর অবস্থান করেন। এই সময়টাতেই তিনি পাঠ করার সুযোগ পান, রুশ ধ্রুপদী লেখকদের রচনা। এই সময়েই তিনি মার্ক্স ও অ্যাঙ্গেলস এর রচনার সাথে পরিচিত হন। তাদের যৌথ ইশতেহার 'কমিউনিস্ট মেনিফেস্টো পাঠ করার সুযোগও গোর্কি প্রথম পেয়েছিলেন এই সময়ে। ১৮৮৭ ১৪ ডিসেম্বর বিশ বছর বয়সে নদীর তীরে গিয়ে নিজের বুকে গুলি করে আত্মহত্যার চেষ্টা করেন গোর্কি। গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে নেয়া হয়। চিকিৎসকরা তার জীবনের আশা ছেড়েই দিয়েছিলেন। কিন্তু অলৌকিকভাবে বেঁচে যান তিনি। ১৮৮৮: ১৮৮৮-১৮৯২ সাল পর্যন্ত গোর্কি ঘুরে বেড়ান রাশিয়ার বিস্তীর্ণ অঞ্চলে। এই ভ্রমণের ফলে ভলগা ও দন নদীর অববাহিকা জুড়ে বিশাল এলাকার মানুষজন, সমাজ, আর্থ-সামাজিক অবস্থা, আচরণ ও অভ্যাস সম্পর্কে প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জন করেছিলেন। ১৮৯০: কাজান থেকে গোর্কি রুশ দেশের নানা জায়গায় ঘুরতে ঘুরতে কখনো চাকরি নিয়ে, কখনো বেকার হয়ে জন্মস্থান নিজনিতে ফিরে আসেন। ১৮৯২: ১২ সেপ্টেম্বর জর্ডিযার রাজধানী তিবলিস থেকে প্রকাশিত 'কাফকাজ' নামের একটি দৈনিক সংবাদপত্রে ছাপা হয় মাকার চুন্দ্রা নামে একটি গল্প। আসল নাম আড়াল করে তিনি আবির্ভূত হলেন ম্যাক্সিম গোর্কি নামে। এই দিনটিকে গোর্কি তাঁর সাহিত্যযাত্রার সূচনা বিন্দুরুপে গণ্য করতেন। ১৮৯৬ গোর্কির রচিত 'চেলকাশ' গল্পটি ছিল রুশসাহিত্য তথা বিশ^সাহিত্যে এক অসাধারণ সংযোজন। আগস্ট মাসে একাতেরিনা পাভলভনা ভোলকিনার সঙ্গে গোর্কির বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই বিবাহ ১৯০৪ সাল পর্যন্ত টিকে ছিল। আইনগত তাদের বিবাহ বিচ্ছেদ না ঘটলেও একত্রে জীবনযাপন আর করেন নি।

Title : মা
Author : ম্যাক্সিম গোর্কি
Editor : নূর মোহাম্মদ রাজু
Publisher : কলি প্রকাশনী
ISBN : 9789849732037
Edition : 1st Published, 2023
Number of Pages : 368
Country : Bangladesh
Language : Bengali

ম্যাক্সিম গোর্কি, আলেক্সি মাকসিমোভিচ পেশকভের জন্ম 16 মার্চ [মার্চ 28, নিউ স্টাইল], 1868, নিঝনি নভগোরড, রাশিয়া—মৃত্যু 14 জুন, 1936, রাশিয়ান ছোটগল্প লেখক এবং ঔপন্যাসিক যিনি প্রথম আকর্ষণ করেছিলেন ট্র্যাম্প এবং সামাজিক বিতাড়িতদের তার প্রকৃতিবাদী এবং সহানুভূতিশীল গল্পগুলির প্রতি মনোযোগ আকর্ষণ এবং পরে তার বিখ্যাত দ্য লোয়ার ডেপথস সহ অন্যান্য গল্প, উপন্যাস এবং নাটক লিখেছেন।
গোর্কির প্রথম বছরগুলি আস্ট্রখানে অতিবাহিত হয়েছিল, যেখানে তার বাবা, একজন প্রাক্তন গৃহসজ্জার সামগ্রী, একজন শিপিং এজেন্ট হয়েছিলেন। ছেলের বয়স যখন পাঁচ বছর তখন তার বাবা মারা যান; গোর্কি নিঝনি নোভগোরোডে ফিরে আসেন তার দাদা-দাদীর সাথে বসবাসের জন্য, যারা তার মা পুনরায় বিয়ে করার পর তাকে লালনপালন করেন। দাদা ছিলেন একজন রঞ্জক যার ব্যবসার অবনতি হয়েছিল এবং যিনি গোর্কির সাথে কঠোর আচরণ করেছিলেন। তার দাদীর কাছ থেকে, তিনি ছোটবেলায় যে সামান্য উদারতা অনুভব করেছিলেন তার বেশিরভাগই তিনি পেয়েছিলেন।
গোর্কি রাশিয়ান শ্রমিক-শ্রেণীর পটভূমিকে ঘনিষ্ঠভাবে জানতেন, কারণ তার দাদা তাকে মাত্র কয়েক মাসের আনুষ্ঠানিক স্কুলে পড়াশোনার সুযোগ দিয়েছিলেন, আট বছর বয়সে তাকে জীবিকা নির্বাহের জন্য বিশ্বের বাইরে পাঠিয়েছিলেন। তার চাকরির মধ্যে রয়েছে, অন্য অনেকের মধ্যে, একটি জুতার দোকানে একজন সহকারী হিসাবে কাজ করা, একজন আইকন পেইন্টারের জন্য একটি কাজের ছেলে এবং একটি ভলগা স্টিমারে একজন থালা ধোয়ার কাজ করা, যেখানে বাবুর্চি তাকে পড়ার সাথে পরিচয় করিয়ে দেয় - শীঘ্রই তার জীবনের প্রধান আবেগ হয়ে ওঠে। . প্রায়ই তার নিয়োগকর্তাদের দ্বারা মারধর, প্রায় সবসময় ক্ষুধার্ত এবং অসুস্থ পোশাক পরিহিত, তিনি আগে বা তার পরে অন্য কয়েকজন রাশিয়ান লেখকের মতো রুশ জীবনের সীমাহীন দিকটি জানতে পেরেছিলেন। এই প্রাথমিক অভিজ্ঞতার তিক্ততা পরে তাকে তার ছদ্মনাম হিসাবে গোর্কি ("তিক্ত") শব্দটি বেছে নিতে পরিচালিত করেছিল।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]