সায়েদা ফাতেমা

সায়েদা ফাতেমা

প্রাতিষ্ঠানিক শিক্ষা অথবা কর্মজীবনের অভিজ্ঞতা আজ নিজের পরিচিতির সাথে নাইবা যোগ করলাম। আমার কাছে প্রাতিষ্ঠানিক শিক্ষা মানে শুধুই অক্ষরজ্ঞান। সত্যিকারের শিক্ষা অর্জিত হয় জীবন থেকে, জীবন যোধ থেকে। আর এই শিক্ষাই একজন মানুষকে প্রকৃত শিক্ষিত করে। যদিও দেশের সর্বোচ্চ প্রাতিষ্ঠানিক শিক্ষা এবং কর্মজীবনের অভিজ্ঞতা সাফল্যের সাথেই অর্জন করেছি। সাথে আবার কিছু বৈদেশিক প্রাতিষ্ঠানিক শিক্ষাও যোগ হয়েছে।
পরিবারের বয়োজ্যেষ্ঠদের বই গড়ার কারনে, বইয়ের ভিড়েই ভজন্মেছি। সুকুমার রায়, কামিনী রায়, রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎ চন্দ্র, মধুসূদন, সুনীল, জীবনানন্দ, সৈয়দ ওয়ালিউল্লাহ এবং হুমায়ুন আহমেদ-এর অন্ধ ভক্ত।
কবিতার শুরু ছোটবেলায়, একেবারেই সাত বছর বয়সে এবং সেই কবিতা রোকনুজ্জামান দাদা তাইয়ের কাছে বেশ সমাদৃত হয়েছিল। অন্তরে সাহিত্য হোন থাকলেও, বাস্তবতার ব্যাস্ততায় সাহিত্যের চর্চা একটু দূরে ছিল। কবি আসাদ চৌধুরীর আশীর্বাদ এবং উৎসাহ, এবং কবি ও চিত্রকর সৈয়দ ইকবাল ভাইয়ের অনুপ্রেরণায় নই প্রকাশে উৎসাহিত হযেছি।
জীবনের বিভিন্ন অভিজ্ঞতা থেকে যা শিবেছি, তার ছোট ছোট কিন্তু টুকরো পাঠকলের সাথে ভাগ করার অভিপ্রায় থেকেই আবার গোবার ভাগতে প্রবেশ করেছি।
পাঠকদের ভালোবাসার আলো আমার লেখার জগতে পথ দেখাবে, এই কামনা করছি।

সায়েদা ফাতেমা এর বই সমূহ

Showing 1 to 1 of 1

View

Sort icon