প্রজ্ঞা লাবণী

প্রজ্ঞা লাবণী

আমাদের দেশে শিল্প, সাহিত্য ও সাংস্কতিক পরিমণ্ডলে প্রজ্ঞা লাবণীর আসন বিস্তার সেই ষাটের দশকের মাঝামাঝিতে। সাংস্কতিক- মনা পরিবারে জন্ম হয়ায়, নিজস্বতা প্রকাশে কোনো বাঁধা পোহাতে হয়নি , বরং সাবলীল গতিতে সে চর্চা অব্যাহত রয়েছে আজ অবধি। এদেশে টেলিভিশনের প্রবর্তনের পরের মাস থেকেই ছোটদের অনুষ্ঠানে নিয়মিত অংশ নিয়েছেন। কবিতা আবৃত্তি , উপস্থাপনা সহ বিতর্ক আর অভিনয়ের বলয়ে তাঁর অবাধ পদচারনা থাকলেও, তাঁর ভালো লাগার ক্ষেত্রটি কেন্দ্রিভুত হয়েছে কবিতার প্রকাশে। এদেশে আবৃত্তির প্রচার , প্রসার এবং জনপ্রিয়তা প্রতিষ্ঠায় যারা অগ্রগণ্য , তিনি তাঁদেরই অন্যতম একজন । পরবর্তীতে নাটক রচনা ও নির্মাণে আগ্রহী হন এবং ইম্প্রেস টেলিফিল্ম এর প্রযোজনায় ১২ টি নাটকের কাজ সম্পন্ন করেন। লেখা- লেখির বীজ ছোটোবেলা থেকেই মশ্তিস্কে প্রোথিত হলেও, তা কিছুটা নিরবে- নিভৃতে – নির্জনে গ্রথিত হয়েছে। এ অনীহার তেমন কোন ব্যখা নাই।
ইংরেজী সাহিত্যে অনার্স – মাস্টার্স করে, পরে আবার অর্থনীতি ও বিজনেসে মাস্টার্স করেন। কর্ম জীবন শুরু করেন হলিক্রশ কলেজের শিক্ষকতার মাঝ দিয়ে ১৯৮৮ সালে। পরে নর্থ-সাউথ ইউনিভার্সিটিতে ইংরেজি বিভাগের খন্ডকালীন শিক্ষক হিসেবে বেশ কিছু কাল কর্মরত ছিলেন। দেশের অন্যান্য অনেক বেসরকারী বিস্বাবিদ্যালয়েও ইংরেজি পড়িয়েছেন পার্ট- টাইমার হিসেবে। ২০১০ থেকে কানাডা প্রবাসী হলেও শিকড়ের টানে বার বার ঘর-মুখো হয়েছেন তিনি।
মা ডঃ হালিমা খাতুন বাংলাদেশের প্রতিষ্ঠিত শিশু সাহিত্যিক, শিক্ষাবিদ ও ভাষা সনিক । তিন কন্যা প্রপা, বৃন্ত , অনুসুয়া আর পুত্র তেপান্তর সহ তিন নাতি-নাত্নি নিয়ে প্রজ্ঞার আপন ভাললাগার পৃথিবী ।

প্রজ্ঞা লাবণী এর বই সমূহ

Showing 1 to 1 of 1

View

Sort icon