মিয়ানমার : দেশ, মানুষ এবং সংঘাত (হার্ডকভার)
মিয়ানমার : দেশ, মানুষ এবং সংঘাত (হার্ডকভার)
৳ ৪০০   ৳ ৩৪০
১৫% ছাড়
1 টি Stock এ আছে
Quantity  

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

আমাদের প্রতিবেশী দেশ মিয়ানমার সম্বন্ধে জানার জন্য এই ছোট্ট উদ্যোগ। মিয়ানমার নিয়ে আমার লিখা এটা দ্বিতীয় বই। প্রথম বইতে আরাকান ও রোহিঙ্গা সমস্যা নিয়ে লিখা ছিল। এই বইতে মিয়ানমারের অন্যান্য জাতিসত্তার মানুষ, মিয়ানমারের প্রশাসনিক অঞ্চল এবং মিয়ানমারের অভ্যন্তরে স্বাধীনতার পর থেকে চলমান সংঘাতের কিছু ধারণা দেওয়া হয়েছে। এটা মৌলিক গবেষণালব্ধ বই না এবং এখানে বিষয়ভিত্তিক তথ্যগুলো বই, অন্তর্জাল, প্রকাশিত নিবন্ধ এবং পত্রিকা থেকে নেওয়া হয়েছে। তথ্যগুলো মূলত ইংরেজিতে থাকার কারণে তা বাংলা ভাষাভাষী পাঠকদের জন্য সহজভাবে তুলে ধরার একটা ক্ষুদ্র প্রচেষ্টার ফসল এই বই। বইতে উৎসের উল্লেখ করা হয়েছে এবং পাঠক এ ব্যাপারে আরও জানতে চাইলে রেফারেন্সগুলো থেকে তথ্য পাবেন। বইয়ের ভেতরে অনেক শব্দ-সংক্ষেপ আছে সেগুলো বইয়ের শুরুতেই দেওয়া হয়েছে। চলমান রোহিঙ্গা সমস্যা সম্পর্কে একটা অধ্যায়ও বইতে রাখা হয়েছে। যে সব পাঠক মিয়ানমার এবং সে-দেশের মানুষ সম্বন্ধে ধারণা পেতে আগ্রহী তাদের কিছুটা আশা এই বই পূরণ করবে বলে আমার বিশ্বাস। বইটা পাঠকের ভালো লাগলে আমার প্রচেষ্টা সার্থক হবে।

Title : মিয়ানমার : দেশ, মানুষ এবং সংঘাত
Author : ব্রিগেডিয়ার জেনারেল হাসান মোঃ শামসুদ্দীন
Publisher : কথাপ্রকাশ
ISBN : 9789845101554
Edition : 2021
Number of Pages : 184
Country : Bangladesh
Language : Bengali

ব্রিগেডিয়ার জেনারেল হাসান মোহাম্মাদ শামসুদ্দীন, এনডিসি, এএফডবিøউসি, পিএসসি, ১৯৬৭ সালে চট্টগ্রাম জেলার পাহাড়তলীতে জন্মগ্রহণ করেন। ফৌজদারহাট ক্যাডেট কলেজে পড়াশোনা শেষে সেনাবাহিনীতে যোগ দেন এবং ১৯৮৭ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। ভ্রমণ তাঁর প্রিয় শখগুলোর অন্যতম। দীর্ঘ কর্মময় জীবনে তিনি নানা দেশ ভ্রমণ করেছেন। বাংলাদেশের প্রায় সব জেলা দেখার তাঁর সৌভাগ্য হয়েছে। দেশের বাইরের নানা দেশ দেখার সময় সেসব দেশ ও মানুষের কথা কিছু স্মৃতিতে এবং কিছু ডায়রিতে লিখে রাখতেন। ১৯৯৯ সালে তিনি মিয়ানমার ভ্রমণ করেন।

সাম্প্রতিক রোহিঙ্গা সমস্যার প্রেক্ষিতে মিয়ানমারের ইতিহাস আর নির্যাতিত মানুষদের কথা নিয়ে এই উপাখ্যান। কর্মসূত্রে জাতিসংঘ মিশনে কর্তব্যরত অবস্থায় ইরাকের কুর্দিস্তান, পশ্চিম আফ্রিকার আইভরিকোস্ট এবং সাউথ সুদানে দায়িত্ব পালন করেন। ইতিপূর্বে তাঁর লেখা ভ্রমণবিষয়ক তিনটি বই-কুর্দিস্তানের দিনগুলি, আইভরিকোস্ট-পশ্চিম আফ্রিকার জনপদ এবং সাউথ সুদান-সোনালি দিনের প্রত্যাশায়, অনন্যা প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। সামরিক ইতিহাস, শান্তিরক্ষা কার্যক্রম এবং আন্তর্জাতিক সম্পর্ক তাঁর প্রিয় বিষয়। অবসরে ভ্রমণের পাশাপাশি বই পড়া এবং ভাষা শেখা তাঁর শখ।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]