অবিদ্যার অন্তঃপুরে : নিষিদ্ধ পল্লীর অন্তরঙ্গ কথকতা (হার্ডকভার)
অবিদ্যার অন্তঃপুরে : নিষিদ্ধ পল্লীর অন্তরঙ্গ কথকতা (হার্ডকভার)
৳ ৪৫০   ৳ ৩৮৩
১৫% ছাড়
1 টি Stock এ আছে
Quantity  

তথ্য সাময়িকী সালতামামি – ২০২৩  অর্ডার করলে সাথে সালতামামি ২০২২ ফ্রি

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

প্রথম অর্ডারে অতিরিক্ত ১০০ টাকা ছাড়;  ১০০০+ টাকার বই অর্ডারে। ৫০ টাকা ছাড়; ৫০০+ টাকার বই অর্ডারে। কুপন: FIRSTORDER

 

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

মূলত পাশ্চাত্য শিক্ষার আনুকূল্যে উনিশ শতক বাঙালি সমাজের সার্বিক উত্থানের কাল হয়ে উঠেছিল। অবশ্য এর পাশাপাশি সমাজঅভ্যন্তরে অনাচারের একটি চোরা-স্রোতও বহমান ছিল। ভুঁইফোঁড় নব্যধনী এবং সেইসঙ্গে শিক্ষিত সম্প্রদায়ের একাংশের মধ্যেও চারিত্রিক স্থলিন দেখা দেয়। এমন কী সমাজের নেতৄ স্থানীয় খ্যাতিমান ব্যক্তিবর্গের কেউ কেউও এই নৈতিক স্থান থেকে মুক্ত ছিলেন না ।

সুরাপান, বেশ্যাসক্তি ও রক্ষিতা-পােষণ সেকালে একধরনের সামাজিক স্বীকৃতি লাভ করেছিল। কোন কোন ক্ষেত্রে গণিকাচর্চা গৌরব ও মর্যাদার প্রতীক বলে বিবেচিত হতাে। 

এই আদিম পেশার সাথে জড়িত হওয়ার পেছনে আর্থ-সামাজিক কারণ তাে ছিলই, তার ওপরে প্রতারণা-প্রবঞ্চনা-প্রলােভনের হাতও ছিল ।। অনেক সম্ভান্ত ঘরের রমণীও অবস্থার শিকার হয়ে বারবনিতার জীবন বেছে নিতে বাধ্য হন। সাধারণত পতিতারা সামাজিকভাবে ঘৃণিতঅবহেলিত হলেও বাংলার সাংস্কৃতিক জগতে তাদের একটি গৌরবময় ভূমিকা ছিল। বিশেষ করে সংগীতে ও থিয়েটারে, আরাে পরে সিনেমায় । ফলে বারবনিতাদের কেউ কেউ জনপ্রিয়তা, আর্থিক প্রতিষ্ঠা ও সামাজিক মর্যাদাও পেয়েছিলেন। তাঁদের কেউ কেউ শিক্ষিতাও ছিলেন, আবার কেউ বা নিজের চেষ্টায় লেখাপড়া শিখেছিলেন। দু'চারজন সাহিত্যচর্চাও করতেন- নিজের জীবনকথাও লিখেছেন। এ-সব রচনায় পতিতাদের জীবনের অন্তরঙ্গ কাহিনী তাঁদের ঘরােয়া জীবনের চালচিত্র প্রতিফলিত হয়েছে। এই ধরনের আত্মকথা সময়ের বিশ্বস্ত সামাজিক দলিল হিসেবে বিবেচনার যােগ্য। অন্ধ গলির নারকীয় ভুবনের এ-সব কাহিনী নাটকীয় ঘটনায় পূর্ণ, কখনাে বা উপন্যাসকেও হার মানায়। এরকম চারটি বই এখানে সংকলিত হয়েছে : সেকালের বিখ্যাত অভিনয়শিল্পী নটী বিনােদিনীর আমার কথা (১৩১৯), মানদা দেবীর শিক্ষিত পতিতার আত্মচরিত (১৩৩৬), রমেশচন্দ্র মুখােপাধ্যায়ের ব্যভিচারী রমেশদা’র আত্মকথা (তারিখবিহীন), অভিনেত্রী সুকুমারী দত্তের আত্মজৈবনিক নাটক অপূৰ্ব্বসতী নাটক (১২৮২)। 

অনুসন্ধিৎসু গবেষক ডক্টর আবুল আহসান চৌধুরী উপরি-বর্ণিত চারটি দুর্লভ-দুষ্প্রাপ্য বই সংগ্রহ করে সংকলন করেছেন অবিদ্যার অন্তঃপুরে নাম দিয়ে। উনিশ ও বিশ শতকের পতিতাজীবন ও নিষিদ্ধ পল্লীর অন্তরঙ্গ কথকতার পরিচয় মিলবে এখানে। ভূমিকায় ডক্টর চৌধুরী বাংলার সমাজ-সংস্কৃতিতে পতিতার কথা ও সংকলিত বইগুলাের সবিস্তার পরিচয় দিয়েছেন। বাঙালিসমাজের বিস্ময়-রােমাঞ্চ-ঘেরা এক অন্ধকার জগতের উজ্জ্বল চিত্রের সমাহার এই গ্রন্থ-সংকলন - অবিদ্যার অন্তঃপুরে।
 

Title : অবিদ্যার অন্তঃপুরে : নিষিদ্ধ পল্লীর অন্তরঙ্গ কথকতা
Author : আবুল আহসান চৌধুরী
Publisher : শোভা প্রকাশ
ISBN : 9847008401245
Edition : 1st Published, 2010
Number of Pages : 400
Country : Bangladesh
Language : Bengali

এইর আবুল তাহসান তৌধুরী। তাঁর জন্ত সাপেলের দেশ, কুষ্টিয়ার ১৯৭৪) গালেম্বা আর কর্মী। পিতা ছিলেন সাহিত্যিক সাজলের বদনটি ম্যাজিষ্ট্রেট। নদেরর চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বদলা বিভায় খেতে দিব (সমান) ও মানবিক ও সমাজবিজ্ঞান অনুষাে ছিল বাংলা বিভাসের সভাপতি ছিলেন। দরখাসে এ দিভাংলর প্রফেসর। উইর আবুল শাহসান তৌঘর্তী মূলত প্রাবন্ধিক ও গবেষক। বদালমনও ও ঐতিহ্যসন্ধানী। তাঁর চর্চা ও সবেষণার বিষয় ফোকলোর, উনিশ শরকের সমাজ ও সাহিত্য প্রচিন্তু, সাময়িকপত্র, আধুনিক ল্যাছতা মুশ্বাস্য ও বিভূখলায় উপকরন দয়াত উন্নয়ে করে ব্যবহার করেছেন। তাঁর লালন গাঁই, কান্তাল হরিনাথ ও মীর মশাররফ হোসেন বিষয়ক গবেষণা-কাজ দেশে-বিদেশে সমাদৃত হয়েে Dil Merayik saath no bahubali ank o Agas in salute win one single প্রথম বই স্বদেশ সমাজ হালা (১৯৭১), কলকাতা)। উল্লেখযোগ্য অন্ধ কুষ্টিয়ার বাউলস (১৯৭২) দিনাথ মজুমদার (১৯৮৮), প্রমদীপ ভর (১৯৮৬) নাম বার (১৯৯০), পাগলা কানাই (১৯৯৫), বীর মশায়ন তোসোর সাহিত্যকর্ম ও সমাজচিন্তা (১৯৯৬) সাতড়ি সংবাদ অন্যায় প্রবঙ্গ (১৯৯৭), আসগরদিন (২০০২), প্রকার উন্নদাশঙ্কর (২০০৪) সম্পাদিত নষ্ট। প্রাপণ (১৯৩০)-আখোলবের দদিন অরকাশিত পরাররি (৮০০), নেতাজি সুভাষ বসুর অবকাশিত শত্রুাবদি (২০০৭), হেমন্তকুমার সরকারের প্রকিয়ামত্র জয়ার কাটিনয় (২০০৬)। ফোকলোর বিষয়ক গবেষণা পত্রিকা লোকসাহিত্য পত্রিকা ২৪ (১৯৭৫-১৯৮৩) সম্পাদক ছিলেন। পশ্চিমবঙ্গ রাজ্য লালন সমিতি তাঁকে 'সালন-পুরস্কার' (২০০০) এ ভূষিত করেন।। Dadia (ANN) ADIA ADAAN SEE Wirls (one).


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]