ইবসেনের নারী (হার্ডকভার)
ইবসেনের নারী (হার্ডকভার)
প্রকাশনী:
বিষয়:
৳ ২৫০   ৳ ২১৩
১৫% ছাড়
Quantity  

তথ্য সাময়িকী সালতামামি – ২০২৩  অর্ডার করলে সাথে সালতামামি ২০২২ ফ্রি

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

প্রথম অর্ডারে অতিরিক্ত ১০০ টাকা ছাড়;  ১০০০+ টাকার বই অর্ডারে। ৫০ টাকা ছাড়; ৫০০+ টাকার বই অর্ডারে। কুপন: FIRSTORDER

 

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

বিশ্বখ্যাত নাট্যকার হেনরিক ইবসেনের ছাব্বিশটি নাটকের নারী চরিত্র লেখকদের নানামুখী বিশ্লেষণের আলােকে এই গ্রন্থে সংকলিত হয়েছে। একশ ত্রিশটির বেশি চরিত্রের বর্ণনা আছে এই বইয়ে।ইবসেনের সাড়া জাগানাে প্রধান নারী-চরিত্রগুলাে যেমন মনােযােগ পেয়েছে এই বইয়ে, তেমনি একই মনােযােগ পেয়েছে বেশ অনেকগুলাে ছােট চরিত্র। যারা খুবই ক্ষুদ্র পরিসরে নাটকে জায়গা পেয়েছে, কিন্তু কাহিনী গ্রন্থনার দিক থেকে তাদের গুরুত্ব কম নয়। ইবসেনের অনেক নাটকে বেশ কিছু নিষ্ক্রিয় নারী-চরিত্র আছে। তাদের উল্লেখ পাওয়া যায় সংলাপে, কিংবা নাটকের পাত্রপাত্রীর আগমন-নির্গমনের বর্ণনায়। এ বইয়ে সেইসব চরিত্রকেও বিশেষ মর্যাদায় বিশ্লেষণ করা হয়েছে।

স্ক্যান্ডিনেভিয় ফোকলাের, জাদুবিশ্বাস, অতিপ্রাকৃত চরিত্রের অস্তিত্ব ইবসেনের বেশকিছু নাটকেকাহিনী-সূত্রে সক্রিয়। এইসব অতি-প্রাকত নারী-চরিত্রও বিশ্লেষিত হয়েছে। অর্থাৎ যে-কোনাে ধরনের চরিত্র নাট্যকার তার নাটকের কাহিনীসূত্রে অনিবার্য মনে করেছেন তাদের প্রত্যেককে ইবসেনের নারী-তে সন্নিবেশিত করা এই বইয়ের লক্ষ্য।এ দিক থেকে দেখলে এ ধরনের বই এখন পর্যন্ত নতুন বলে দাবি করা যায়। বিশ্বের অন্য ভাষার কথা জানা না থাকলেও, ইংরেজি ভাষায় এ ধরনের বই আছে বলে জানা যায় না। অধিকাংশ বইয়ে ইবসেনের নাটকের প্রধান চরিত্রগুলাের উল্লেখ পাওয়া যায়। সেসব চরিত্রের তুলনামূলক মনােজ্ঞ বিশ্লেষণ শিক্ষার্থী-গবেষকের জানার পরিধি বাড়ায় ।

Title : ইবসেনের নারী
Author : সেলিনা হোসেন
Publisher : অন্যপ্রকাশ
ISBN : 9848684123
Edition : 2006
Number of Pages : 256
Country : Bangladesh
Language : Bengali

সেলিনা হোসেন বাংলাদেশের একজন প্রখ্যাত ঔপন্যাসিক। সেলিনা হোসেন-এর জন্ম ১৪ই জুন ১৯৪৭। রাজশাহী শহর। পিতা এ কে মোশাররফ হোসেন রেশমশিল্প কারখানার পরিচালক ছিলেন। মাতার নাম মরিয়মন্নেসা বকুল। ষাটের দশকের মধ্যভাগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ে লেখালেখির সূচনা। সেই সময়ের লেখা নিয়ে প্রথম গল্পগ্রন্থ উৎস থেকে নিরন্তর প্রকাশিত হয় ১৯৬৯ সালে। সেলিনা হোসেনের লেখার জগৎ বাংলাদেশের মানুষ, সংস্কৃতি ও ঐতিহ্য। বেশ কয়েকটি উপন্যাসে তিনি বাংলার লোক-পুরাণের উজ্জ্বল চরিত্রসমূহকে নতুনভাবে তুলে আনেন। তাঁর উপন্যাসে প্রতিফলিত হয়েছে সমকালের সামাজিক ও রাজনৈতিক দ্বন্দ্ব-সংকটের সামগ্রিকতা, বাঙালির অহংকার, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের প্রসঙ্গ। জীবনের গভীর উপলব্ধির প্রকাশকে তিনি শুধু কথাসাহিত্যের মধ্যেই সীমাবদ্ধ রাখেননি, শাণিত ও শক্তিশালী গদ্যের নির্মাণে প্রবন্ধের আকারেও উপস্থাপন করেছেন। তাঁর কণ্ঠ কথাসাহিত্যে এবং প্রবন্ধে নির্ভীক।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]