ইরাকের সাদ্দাম যুগ (হার্ডকভার)
ইরাকের সাদ্দাম যুগ (হার্ডকভার)
৳ ১২৫   ৳ ১১০
১২% ছাড়
1 টি Stock এ আছে
Quantity  

তথ্য সাময়িকী সালতামামি – ২০২৩  অর্ডার করলে সাথে সালতামামি ২০২২ ফ্রি

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

প্রথম অর্ডারে অতিরিক্ত ১০০ টাকা ছাড়;  ১০০০+ টাকার বই অর্ডারে। ৫০ টাকা ছাড়; ৫০০+ টাকার বই অর্ডারে। কুপন: FIRSTORDER

 

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

ইরাক কেন ইরানের সঙ্গে যুদ্ধ করেছিল ? কিংবা কেন। কুয়েত দখল করেছিল ? এ প্রশ্নগুলাে এখনও আমাদের আলােড়িত করে। ইসলামি মূল্যবােধ দিয়ে এ প্রশ্নগুলেপর জবাব খুঁজতে গেলে পদে পদে হোঁচট খেতে হয়। আমরা বিস্মিত হই সাদ্দাম হােসেন এবং অন্যান্য আরব নেতাদের আচরণ দেখে । 

বৃহত্তর ইসলামি ভ্রাতৃত্তবােধ যে আরব নেতাদের আলোড়িত করেনা তা নয়; কিন্ত আরব স্বকীয়তা রক্ষায় দায়বদ্ধ তাই সম্ভবত তাঁদের মধ্যে বেশী। এ-কারনেই ইরাকী, মিশরীয়, সিরিয়, ফিলিস্তিনী জনসাধারন খ্রিষ্টধর্মাবলম্বী আরবদের সঙ্গে যত সহজে সহাবস্থান। করতে পারে তত সহজে তুর্কী, ইরানী, কুর্দি, আর্মানি জাতিসমূহের সঙ্গে শুধু ইসলামী চেতনার ভিত্তিতে সদ্ভাব বজায় রাখতে পারেনা। জাতীয়তার পার্থক্য থেকেই দ্বন্দ্বের সূত্রপাত হয়। 

ভৌগােলিকভাবে ইরাকের অবস্থানকে আরব অধ্যুষিত পূর্বপ্রান্তের সর্বশেষ রাষ্ট্র বলে অভিহিত করা যায়, এখানে আরবরা ছাড়াও কুর্দী, পারসিক, ইরানী,এ্যসিরিয়, বেদুঈন ইত্যাদি জাতি উপজাতিসহ মুসলমান, খ্রীষ্টান ও ইহুদী ধর্মাবলম্বীদের অবস্থান রয়েছে। এ বৈশিষ্ট্যগুলাে জাতীয় এবং রাষ্ট্রীয় সংগঠনেও প্রভাব ফেলে, দ্বন্দ্ব তৈরী করে। এ দ্বন্দ্ব প্রায়শঃ রক্তস্নাত ইতিহাসের জন্ম দিয়েছে। আবার দ্বন্দ্ব নিরসন করে ঐক্যবদ্ধ সংহত রাষ্ট্র গড়ার চেষ্টাও হয়েছে। ব্রিটিশ ও ফরাসী ঔপনিবেশিক শক্তির মানচিত্র বিভাজনে বিশেষ ভূমিকা থাকায় আরব ঐক্য প্রয়াস বাধাগ্রস্থ হচ্ছে বলে আরব চিন্তাবিদদের ধারনা। 

ইরাকে বাথ পার্টি ও সাদ্দাম হােসেনের উত্থানপর্বকে কেন্দ্র করে আরব রাজনীতি ও রাষ্ট্রীয় সংগঠনের বর্তমনি বৈশিষ্ট্যকে এ গ্রন্থে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। এটি সাদ্দাম হােসেনের জীবনি গ্রন্থ নয় শুধু, একটি আরব রাষ্ট্রের আধুনিকায়ন প্রক্রিয়ার ইতিহাস।

Title : ইরাকের সাদ্দাম যুগ
Author : আবীর হাসান
Publisher : সন্দেশ
ISBN : 9848088512
Edition : 1999
Number of Pages : 176
Country : Bangladesh
Language : Bengali

If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]