অনন্য আমিনুল ইসলাম (হার্ডকভার)
অনন্য আমিনুল ইসলাম (হার্ডকভার)
৳ ৪০০   ৳ ৩৪০
১৫% ছাড়
1 টি Stock এ আছে
Quantity  
Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

শিল্পী আমিনুল ইসলামের (১৯৩১-২০১১) মৃত্যুর অব্যবহিত পরে কালি ও কলম একটি বিশেষ সংখ্যা প্রকাশ করেছিল। তাঁর সৃজন, ব্যক্তিত্ব ও বাংলাদেশের চিত্রকলা-আন্দোলনে আধুনিকতার পথনির্মাণে তাঁর ভূমিকা সম্পর্কে তাতে আলোকপাত করা হয়েছিল। এছাড়া ছিল তাঁর বন্ধু, আত্মজন ও অনুরাগী বিদ্যার্থীদের স্মৃতি। সংখ্যাটি বৃহত্তর পাঠক সমাজে আদৃত হয়েছিল।
আমিনুল ইসলাম এদেশের চিত্রকলা আন্দোলনে মেধা, মনন ও নিত্যনব উদ্ভাবনী কৌশল দিয়ে এক নবীন মাত্রা সঞ্চার করেছিলেন। একাগ্রচিত্ত সাধনার মধ্য দিয়ে তিনি হয়ে উঠেছিলেন আধুনিক শিল্পযাত্রার অন্যতম পথিকৃৎ। ইতালিতে শিক্ষাগ্রহণের পর তাঁর সৃজনে নতুন ধারা আধুনিকতার পথনির্মাণে হয়ে উঠেছিল উজ্জ্বল প্রকাশের মনোগ্রাহী সৃষ্টি। এদেশের প্রথম প্রজন্মের উজ্জ্বল এই চিত্রী পঞ্চাশের দশকেই তাঁর সৃজনের দ্বারা এদেশের শিল্পানুরাগীদের হৃদয়ে উজ্জ্বল এক আসনে অধিষ্ঠিত হয়েছিলেন। এই সময়ে তাঁর ড্রইং ও জলরঙে করা কাজে তাঁর শক্তিমত্তার সৃস্পষ্ট স্বাক্ষর আছে। পঞ্চাশের প্রারম্ভেই তিনি এদেশের প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্ট হন। আমৃত্যু এই আদর্শকে বুকে লালন করেন। জীবনযাপনে, চিত্রবিদ্যাচর্চায় ও আধুনিকতার জিজ্ঞাসায় তিনি প্রথা ভেঙেই অগ্রসর হয়েছেন। এই ভাঙা ও গড়ার ছাপ আছে তাঁর চিত্রগুচ্ছে।
কালি ও কলমের বিশেষ সংখ্যায় প্রকাশিত লেখাগুলো নিয়ে বেঙ্গল পাবলিকেশন্স থেকে আমরা অনন্য আমিনুল ইসলাম গ্রন্থটি প্রকাশ করছি। গ্রন্থটিতে সংযোজিত হলো তাঁর বন্ধু শিল্পী মুর্তজা বশীরের দীর্ঘ একটি রচনা, স্ত্রী রুবী ইসলামের স্মৃতিকথা এবং আমিনুল ইসলাম-লিখিত অগ্রন্থিত দুটি রচনা। এই দুটি রচনা সংগ্রহ করে দিয়েছেন সাংবাদিক আশফাকুর রহমান। আশা করি গ্রন্থটি শিল্প-শিক্ষার্থী ও শিল্প-অনুরাগী সকলের ভালো লাগবে।  --- আবুল হাসনাত

Title : অনন্য আমিনুল ইসলাম
Author : আনিসুজ্জামান
Publisher : বেঙ্গল পাবলিকেশন্‌স
ISBN : 9789843354471
Edition : 2012
Number of Pages : 296
Country : Bangladesh
Language : Bengali

আনিসুজ্জামান (১৮ ফেব্রুয়ারি ১৯৩৭ - ১৪ মে ২০২০) ছিলেন একজন বাংলাদেশী শিক্ষাবিদ, লেখক ও জাতীয় অধ্যাপক। ১৯৩৭ সালের ১৮ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের ২৪ পরগনা জেলার বসিরহাটে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের ইমেরিটাস অধ্যাপক ছিলেন। তিনি ভাষা আন্দোলন (১৯৫২), উনসত্তরের গণঅভ্যুত্থান (১৯৬৯) ও ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। আনিসুজ্জামানের প্রবন্ধ এবং গবেষণা গ্রন্থগুলো হচ্ছে ‘মুসলিম মানস ও বাংলা সাহিত্য’, ‘আমার একাত্তর’, ’সোশ্যাল এস্পেক্টস অব এন্ডোজেনাস ইন্টেলেকচুয়াল ক্রিয়েটিভিটি’ ইত্যাদি।প্রবন্ধ গবেষণায় অবদানের জন্য ১৯৭০ সালে তিনি বাংলা একাডেমি থেকে প্রদত্ত বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। শিক্ষায় অবদানের জন্য তাকে ১৯৮৫ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করা হয়। শিক্ষা ও সাহিত্যে অবদানের জন্য তাকে ভারত সরকার কর্তৃক প্রদত্ত তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ পদক প্রদান করা হয়। সাহিত্যে অবদানের জন্য ২০১৫ সালে তাকে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কার প্রদান করা হয়।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]


নতুন নতুন অফার সম্পর্কে সবার আগে জানতে সাবস্ক্রাইব করুন
 
 
নতুন নতুন অফার সম্পর্কে সবার আগে জানতে সাবস্ক্রাইব করুন
 
 



Stay Connected   

Make payments via