বাংলা ও প্রমিত বাংলা সমাচার  (হার্ডকভার)
বাংলা ও প্রমিত বাংলা সমাচার (হার্ডকভার)
৳ ৪২০   ৳ ৩৫৭
১৫% ছাড়
Quantity  

৯৯০ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

প্রথম অর্ডারে অতিরিক্ত ১০০ টাকা ছাড়;  ১০০০+ টাকার বই অর্ডারে। ৫০ টাকা ছাড়; ৫০০+ টাকার বই অর্ডারে। কুপন: FIRSTORDER

 

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

আধুনিক বাংলা ভাষার প্রমিত রীতি প্রতিষ্ঠিত হয়েছিল ঔপনিবেশিক শাসনের নিশ্ছিদ্র কতৃ‌র্ত্বে। ব্যাকরণ, অভিধান এবং অন্য নানা ধরনের ভাষাচর্চায় সেকালের প্রমিতের ধারাবাহিকতা আজও বহমান। বাংলাদেশের প্রমিত বাংলা শিক্ষিত নাগরিক মধ্যবিত্ত শ্রেণির উচ্চারণ-স্বভাবকে যথেষ্ট মূল্য না দিয়ে হুবহু অনুসরণ করেছে উপনিবেশিত কলকাতায় প্রতিষ্ঠিত ভাষারীতিকে। স্বভাবতই ভাষা-ব্যবহারকারীদের মধ্যে এ ব্যাপারে ব্যাপক অস্বস্তি আছে।
প্রমিত ভাষায় একধরনের আপসরফা আর সম্মতি প্রতিষ্ঠা করতে হয়। ভাষা কোনো বিলাসদ্রব্য নয় যে ব্যবহারের স্বার্থে কিছু সময়ের জন্য খানিকটা অস্বস্তি মেনে নেওয়া যেতে পারে। এটা একটা সার্বক্ষণিক অস্তিত্ব। কৃত্রিমতার মাত্রা বেশি হলে তার চলে না। অন্যদিকে, ঢাকার প্রমিত-বিরোধীদের ব্যবহারিক আর বাস্তব যুক্তি খুবই জোরালো হলেও ভাষা-সম্পর্কিত কিছু প্রয়োজনীয় যুক্তি তাঁরা উপস্থাপন করতে ব্যর্থ হয়েছেন। সাধারণভাবে তাঁরা ভাষার ব্যক্তিগত এবং সাহিত্যিক ব্যবহারের ব্যাপারেই আগ্রহী। কিন্তু ভাষার ব্যবহার তো এ দুইয়ের মধ্যে সীমিত নয়। ভাষায় শিক্ষার জন্য বইপুস্তক লিখতে হয়, অফিস-আদালত চালাতে হয়। এককথায় রাষ্ট্র বলে যে কৃত্রিম, নিপীড়ক অথচ দরকারি অস্তিত্ব আছে, তার সাথে ভাষার ওতপ্রোত সম্পর্ক। এ দিকটা প্রমিত-বিরোধীদের অধিকাংশের লেখালেখিতে এমনকি ইশারায়ও উপস্থাপিত হয়নি। বাংলা ও প্রমিত বাংলা সমাচার বইটি এ প্রেক্ষাপটেই রচিত।

Title : বাংলা ও প্রমিত বাংলা সমাচার
Author : মোহাম্মদ আজম
Publisher : প্রথমা প্রকাশন
ISBN : 9789845250351
Edition : 2019
Number of Pages : 232
Country : Bangladesh
Language : Bengali

মোহাম্মদ আজম জন্ম ২৩ আগস্ট, ১৯৭৫ নোয়াখালীর হাতিয়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত।
বাংলা ভাষার উপনিবেশায়ন ও বি-উপনিবেশায়ন নিয়ে গবেষণা করে পিএইচ ডি ডিগ্রি অর্জন করেছেন। প্রবন্ধ ও সমালোচনা লিখে থাকেন। আগ্রহের বিষয় সাহিত্য, নন্দনতত্ত্ব, ইতিহাস, রাজনীতি ও সংস্কৃতি অধ্যয়ন। ছোট-বড় শতাধিক প্রবন্ধ প্রকাশ করেছেন। অনুবাদ করেছেন গুরুত্বপূর্ণ কিছু তাত্ত্বিক রচনা।
প্রকাশিত গ্রন্থ : বাংলা ও প্রমিত বাংলা সমাচার [প্রথমা, ২০১৯]। বাংলা একাডেমি থেকে বেরিয়েছে সম্পাদিত গ্রন্থ নির্বাচিত কবিতা : সৈয়দ আলী আহসান [২০১৬]। কবি ও কবিতার সন্ধানে এবং বাংলাদেশ : সাংস্কৃতিক রাজনীতি ও রাজনৈতিক সংস্কৃতি নামে দুটি বই প্রকাশের পথে। এখন কাজ করছেন হুমায়ূন আহমেদের উপর পূর্ণাঙ্গ গ্রন্থ প্রণয়নের লক্ষ্যে।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]