বাংলাদেশের সাহিত্যে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ (হার্ডকভার)
বাংলাদেশের সাহিত্যে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ (হার্ডকভার)
৳ ১৫০   ৳ ১২০
২০% ছাড়
Quantity  

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

৫০% ছাড়ে অর্ডার করুন 'তথ্য সাময়িকী ৪৬তম বিসিএস বিশেষ সংখ্যা' ও 'বিসিএস প্রিলিমিনারি মডেল টেস্ট'

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

১৯৪৭ সালের দেশবিভাগের সময় থেকে গড়ে ওঠা ঢাকা– কেন্দ্রিক বাংলা সাহিত্য মূলত বাংলাদেশের সাহিত্য। কালের দিক থেকে বাংলাদেশের সাহিত্য চল্লিশের শেষার্ধ থেকে বর্তমান সময় পর্যন্ত বিস্তৃত। বিশ শতকের শেষার্ধ বাংলাদেশের সাহিত্যের প্রথম কয়েক দশক, যদিও এর পটভূমিকায় রয়েছে হাজার বছরের বাংলা সাহিত্যের ঐতিহ্য। বাংলাদেশের সাহিত্যের পটভূমিকায় যে দেশ– কাল রয়েছে তাতে পাওয়া যায় চল্লিশ দশকে দ্বিতীয় মহাযুদ্ধ, দুর্ভিক্ষ, সাম্প্রদায়িক দাঙ্গা, দেশ বিভাগ, উদ্বাস্তু, নতুন রাষ্ট্রগঠন এবং ভাষা আন্দোলনের সূত্রপাত। পঞ্চাশ দশকে ভাষা ও গণতান্ত্রিক আন্দোলন এবং নির্বাচন, সামরিক শাসনের উদ্ভব। ষাটের দশকে স্বৈরাচার বিরোধী সংগ্রাম, স্বাধিকার আন্দোলন, গণ– অভ্যুত্থান, মহাপ্রলয়, নির্বাচন। সত্তর দশকের সবচেয়ে বড় ঘটনা মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশের উদ্ভব।
আশির দশকের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য স্বৈরশাসনের বিরুদ্ধে গণতন্ত্রের জন্য আন্দোলন। মূলত ১৯৪৭ থেকে ১৯৯০ পর্যন্ত আমাদের কেটেছে ঐসব তীব্র রাজনৈতিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক ঘটনাবলির টানাপোড়নে। বাংলাদেশের সাহিত্য বহুলাংশে নিয়ন্ত্রিত হয়েছে ঐসব ঘটনা ও সংঘাতের দ্বারা বাংলাদেশের সাহিত্য বিশেষভাবে দেশ– কাল নিয়ন্ত্রিত। বাংলাদেশ ভূখণ্ডের মানুষ গত তিন– চার দশক ধরে স্বাভাবিক ও সম্মানজনক জীবনের জন্যে যে সংগ্রাম করে আসছে বাংলাদেশের সাহিত্যে তারই প্রতিফলন পড়েছে বইটিতে এইসব বিষয় নানা উদাহরণসহ হাজির হয়েছে।

Title : বাংলাদেশের সাহিত্যে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ
Author : রফিকুল ইসলাম
Publisher : আগামী প্রকাশনী
ISBN : 9789840418657
Edition : 2016
Number of Pages : 80
Country : Bangladesh
Language : Bengali

শহীদ পরিবারের সন্তান লেখক রফিকুল ইসলাম । 1966 সনের 1 ফেব্রুয়ারি নেত্রকোণা জেলার দুর্গাপুরের নওয়াপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন । শৈশবে 1971 সনের মহান মুক্তিযুদ্ধে তাঁর একমাত্র চাচা শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক আরজ আলী বীরোচিতভাবে শহীদ হন, যিনি ছিলেন নিজ পরিবার এবং এলাকাবাসীর স্বপ্ন । অগ্নিসংযোগ ও লুটপাট হতে দেখেন তাদেঁর বাড়িঘর। তাঁর পারিবারিক এই ট্রাজেডি/বিয়োগ-ব্যাথা নিয়ে রচিত হতে দেখেন বাউলগান ও গীতিকবিতা। তখন থেকেই উপলব্ধি করতে শেখেন- মুক্তিযুদ্ধে খুবই মর্মন্তুদ ও বীরোচিত এক ঘটনা ঘটে গেছে তাদেঁর পরিবারে, যার উপলব্ধি ও মূল্যায়ন রয়েছে ময়মনসিংহ অঞ্চলের সর্বসাধারণের মধ্যে । তখন থেকেই প্রতিশ্রুতিবদ্ধ হন- বড় হয়ে তিনিও লিখবেন মহান মুক্তিযুদ্ধভিত্তিক বস্তুনিষ্ঠ উপাখ্যান । যার ফলশ্রুতিতেই লেখকের এময়ের সৃষ্টি সাড়াজাগানো মুক্তিযুদ্ধের উপন্যাস 'একাত্তরের বিষাদ সিন্ধু&


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]