পথের পাঁচালী (হার্ডকভার)
পথের পাঁচালী (হার্ডকভার)
৳ ৪০০   ৳ ৩৪০
১৫% ছাড়
3 টি Stock এ আছে
Quantity  

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

৫০% ছাড়ে অর্ডার করুন 'তথ্য সাময়িকী ৪৬তম বিসিএস বিশেষ সংখ্যা' ও 'বিসিএস প্রিলিমিনারি মডেল টেস্ট'

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

‘পথের পাঁচালি' উপন্যাসে চরিত্র চিত্রনে, উপাখ্যান রচনায়, বাচনভঙ্গিতে এবং ভাষার শিল্প সৌকর্যে বিভূতিবাবু যে অবিশ্বাস্য পারদিৰ্শতা দেখিয়েছেন তা সত্যিই বিরল। উপন্যাসে প্রধান এবং অপ্রধান উভয়বিধ চরিত্রের সন্নিবেশ ঘটানাে হয়েছে। প্রধান চরিত্রের মধ্যে রয়েছে হরিহর, সর্বজয়া, অপু, দুর্গা প্রভৃতি এবং অপ্রধান চরিত্রের মধ্যে আছে ইন্দির ঠাকুরুন, সেজ বৌ, সখী ঠাকুরুন, অজয়, গােমস্তা প্রভৃতি।
উপন্যাসের নামকরণে বিষয় নিয়ে তেমন কোন বিতর্ক না থাকলেও পাঁচালি অর্থে বিভুতিভূষণ বাবু সম্ভবত জীবন ও পরিবেশের কথকতা পরিবেশন করেছেন অত্যন্ত দক্ষতা ও নিপূণতার সাথে।
উপন্যাসকে তিনি মূল তিনটি উপ-শিরােনামে বিভক্ত করেন- বল্লালী বালাই, আম আঁটির ভেঁপু এবং অত্রুর সংবাদ । প্রথম অংশে পথে পথে ঘুরে বেড়ানাে কাহিনী বর্ণনা করা হয়। এভাবে কোথাও নির্দিষ্ট ঠাই না পেয়ে পথেই ফাইনাল ঘুম দেওয়ার চিত্র উপস্থাপিত হয়েছে। এ অংশে রাজা বল্লাল সেনের আমলের কলিন্য প্রথাকে বিদ্রোপাত্মক কথায় বল্লালী বালাই’ বলে উল্লেখ করা হয়েছে। বাল্য বিবাহ, বিধবা বিবাহ, বহুবিবাহ ইত্যাদি বিষয়ে কলিন্যের যাতাকলে পিষ্টদের জীবনের আকুতি বিভিন্ন সুরে প্রকাশ পেয়েছে। দ্বিতীয় অংশে নিজের বাল্য জীবনের শিশু-কিশাের বয়সের অনেক কাহিনী বিবৃত হয়েছে। সাধারণত কিশাের বয়সে আমের আঁটি দিয়ে ভেঁপু বাজানাের চিত্র তুলে ধরা হয়েছে। অত্রুর সংবাদে দেখা যায় অত্রু ছিলেন কৃষ্ণের পিতৃব্য। কংস কৃষ্ণ ও বলরামকে ধ্বংস করার জন্য অত্রুকে পাঠান তাদের ধুনযজ্ঞে ডেকে আনার জন্য। অঞ কংসের ষড়যন্ত্র ফাঁস করে দেন। ফলে কৃষ্ণ কংসকে হত্যা করেন। অত্রুকে পাঠানাে হিতে বিপরীত হল। পথের পাঁচালিতে বিভিন্ন মাত্রায় ও রসে পাত্রপাত্রীদের জীবনের পথ হাঁটার প্রেক্ষিতে তাদের চারপাশের মানুষের জীবনের পাচালী বা কথকতা উপস্থাপিত হয়েছে। 

Title : পথের পাঁচালী
Author : বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
Publisher : বাতিঘর
ISBN : 9789848034408
Edition : 2021
Number of Pages : 295
Country : Bangladesh
Language : Bengali

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় ছিলেন একজন জনপ্রিয় ভারতীয় বাঙালি কথাসাহিত্যিক। । প্রখ্যাত এই সাহিত্যিক ১৮৯৪ সালের ১২ সেপ্টেম্বর ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগণা জেলায় জন্মগ্রহণ করেন, তবে তাঁর পৈতৃক নিবাস ছিল যশোর জেলায়। তিনি মূলত উপন্যাস ও ছোটগল্প লিখে খ্যাতি অর্জন করেন। পথের পাঁচালী ও অপরাজিত তাঁর সবচেয়ে বেশি পরিচিত উপন্যাস। অন্যান্য উপন্যাসের মধ্যে আরণ্যক, আদর্শ হিন্দু হোটেল, ইছামতী ও অশনি সংকেত বিশেষভাবে উল্লেখযোগ্য। উপন্যাসের পাশাপাশি বিভূতিভূষণ প্রায় ২০টি গল্পগ্রন্থ, কয়েকটি কিশোরপাঠ্য উপন্যাস ও ভ্রমণকাহিনি এবং দিনলিপিও রচনা করেন। বিভূতিভূষণের পথের পাঁচালী উপন্যাস অবলম্বনে সত্যজিৎ রায় পরিচালিত চলচ্চিত্রটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন। ১৯৫১ সালে ইছামতী উপন্যাসের জন্য বিভূতিভূষণ পশ্চিমবঙ্গের সর্বোচ্চ সাহিত্য পুরস্কার রবীন্দ্র পুরস্কার (মরণোত্তর) লাভ করেন। খ্যাতিমান এই সাহিত্যিক ১৯৫০ সালের ১ নভেম্বর বিহারের ঘাটশিলায় মৃত্যুবরণ করেন।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]