আহমদ শরীফ শতবর্ষ স্মারকগ্রন্থ (হার্ডকভার)
আহমদ শরীফ শতবর্ষ স্মারকগ্রন্থ (হার্ডকভার)
৳ ২০০০   ৳ ১৭০০
১৫% ছাড়
Quantity  

বিকাশ পেমেন্টে ১৫% নিশ্চিত ক্যাশব্যাক* !! প্রতিদিন ১০০ টাকা পর্যন্ত; সর্বমোট ৩০০ টাকা

যেকোনো মূল্যের বই অর্ডার করেই জিতে নিতে পারেন ঘন্টায় ঘন্টায় ফ্রি বই

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

ড. আহমদ শরীফ উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ মনীষী। তিনি দ্রোহী পণ্ডিত, উভয় বাংলার সাহিত্য সংস্কৃতিতে মুক্তনামা বিবেকবান ও খ্যাতনামা চিন্তক ও মনীষী হিসেবে স্বীকৃত। একাধারে তিনি অধ্যাপক, গবেষক, লেখক, সমাজ ও সভ্যতার অনুপুঙ্খ বিশ্লেষক। তাঁর শাণিত কলম, ধারালো যুক্তি উভয় বাংলার বিদ্বৎ সমাজকে ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা এবং শোষণহীন সমাজ গঠনে কোনো-না-কোনোভাবে উদ্বুদ্ধ ও প্রভাবিত করেছে। 
তাঁর জীবনতাবস্থায় এবং প্রয়ানের পর তাঁকে নিয়ে লেখেননি এমন চিন্তক, বুদ্ধিজীবী পাওয়া দুস্কর। দেশে ও দেশের বাইরে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিভিন্ন লেখা বক্তৃতা, বিবৃতি, কিংবদিতুল্য মনীষী আহমদ শরীফের জন্মশতবর্ষে সেসব লেখা থেকে বেশকিছু লেখা নিয়ে সাজানো হয়েছে “আহমদ শরীফ শতবর্ষ স্মারকগ্রন্থটি”।
বর্তমান গ্রন্থে বাংলাদেশের শিক্ষা-সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গনের অত্যন্ত পরিচিত চিন্তক গবেষক বিশিষ্ট মোট ৮৩ জনের লেখা সংকলিত করা হয়েছে। উল্লেখ্য এই ৮৩ জন বিশিষ্ট ব্যক্তিরা তাঁদের যে, দৃষ্টিকোণ থেকে আহমদ শরীফের সাহিত্য, গবেষণা, সামাজিক, রাজনৈতিক ভাবনার মূল্যায়ন এবং আগামী প্রজন্মের কাছে মূল্যবান আবার হিসেবে বিবেচিত হবে। গবেষক ও বিশ্লেষকরা তাদের গবেষণা কাজে এই গ্রন্থ থেকে বহুমুল্যবান উপাদান খুঁজে পাবেন। দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস ও সমাজবিজ্ঞানের উৎসুক পাঠকদের কাছে অত্যন্ত প্রয়োজনীয় তথ্য নির্দেশ গ্রন্থ হিসেবেও বিবেচিত হবে বলে আশা করা যায়।

Title : আহমদ শরীফ শতবর্ষ স্মারকগ্রন্থ
Author : ড. নেহাল করিম
Publisher : আগামী প্রকাশনী
ISBN : 9789840426942
Edition : 2021
Number of Pages : 716
Country : Bangladesh
Language : Bengali

চট্টগ্রাম জেলার অন্তর্গত পটিয়া উপজেলার সুচক্রদণ্ডি গ্রামের ‘সাহিত্যবিশারদ’ বাড়ির সন্তান নেহাল করিম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে বি এ (সম্মান), এম এ এবং ভারতের পুনা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। এছাড়া এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি) ব্যাংকক, থাইল্যান্ড ও লুভেন বিশ্ববিদ্যালয়, ব্যাসেলস, বেলজিয়াম থেকে দুর্যোগ ব্যবস্থাপনার উপর বিশেষ সার্টিফিকেট কোর্স করেছেন।

তিনি দুর্যোগের সমাজবিজ্ঞান, সামাজিক অসমতা, সামাজিক সমস্যা বিশ্লেষণ, সামাজিক প্রভাব মূল্যায়ন, অপরাধ বিজ্ঞানসহ বাংলাদেশের সমাজ ও সংস্কৃতি বিষয়ে উৎসাহী। এ পর্যন্ত তাঁর মৌলিক গ্রন্থসহ সম্পাদিত ও সংকলিত গ্রন্থের সংখ্যা ৩৫টি। তাঁর অসংখ্য প্রবন্ধ দেশি-বিদেশি গবেষণা পত্রিকায় প্রকাশিত হয়েছে। উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে: The Emergence of Nationalism in Bangladesh, বাংলাদেশে জাতীয়তাবাদের উদ্ভব, Sociological Perspectives of Bangladesh, বাঙলা বাঙালী বাংলাদেশ ইত্যাদি।

এছাড়া তিনি বিভিন্ন পেশাজীবী সংগঠনের সাথে জড়িত। এরমধ্যে বিশ্ব দুর্যোগ ও জরুরি ঔষধ সংঘ (যুক্তরাষ্ট্র), ভারতীয় নৃতত্ত্ব সমিতি (কলকাতা), বাংলা একাডেমি এবং মুক্ত মনের সমাবেশ ইত্যাদি স্টাডি সেন্টারের পরিচালক এবং মিরপুরে অবস্থিত ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি)-র শিক্ষা উপদেষ্টা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অবসর প্রাপ্ত চেয়ারম্যান ও অধ্যাপক।
 


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]