শুভাগমন স্ট্যালিন (হার্ডকভার)
শুভাগমন স্ট্যালিন (হার্ডকভার)
৳ ৫০০   ৳ ৪২৫
১৫% ছাড়
Quantity  

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

৫০% ছাড়ে অর্ডার করুন 'তথ্য সাময়িকী ৪৬তম বিসিএস বিশেষ সংখ্যা' ও 'বিসিএস প্রিলিমিনারি মডেল টেস্ট'

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

মহামতি কার্ল মাকর্স ও ফ্রেডারিক এঙ্গেলস-এর বৈজ্ঞানিক সমাজতন্ত্রের দার্শনিকতার উপর ভিত্তি করে ১৯১৭ সালে। রাশিয়ায় কমরেড ব্লাদিমির ইলিচ লেনিনের নেতৃত্বে সশস্ত্র বিপ্লবের মধ্য দিয়ে বলশেভিকরা কমিউনিস্ট পার্টি) রাষ্ট্র ক্ষমতা দখল করে এবং সোভিয়েত ইউনিয়ন রাষ্ট্র গঠন করে । এর ফলে অনাদিকাল থেকে রাষ্ট্রে ও সমাজে যে বৈষম্যমূলক শোষণ-বঞ্চনা ও পশ্চৎপদতা বিরাজ করছিল তার অবসান ঘটে এবং সকল মানুষের সমান অধিকার নিশ্চিত ও সাম্য প্রতিষ্ঠা হয়।

মাত্র ছ' বছরের মাথায় সোভিয়েত রাষ্ট্রের প্রতিষ্ঠাতা কমরেড লেনিনের মৃত্যু ঘটলে ১৯২৪] তাঁরই যোগ্য উত্তরসূরি কমরেড জোসেফ স্ট্যালিনের উপর ভার পড়ে পৃথিবীর বুকে প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্রটির বিনির্মাণের তার যোগ্য নেতৃত্বে এবং শক্ত হাতে অতি অল্প সময়ের মধ্যেই সোভিয়েত ইউনিয়ন বিশ্ব-মানচিত্রের বিশাল অংশে একটি বৃহৎ শক্তি রূপে আবির্ভূত হয়। ফলে দুনিয়া ব্যাপী মেহনতী মানুষের সমাজতান্ত্রিক আন্দোলন বেগবান হয়পূর্ব ইউরোপের অনেক রাষ্ট্র এবং এশিয়ার বৃহৎ চীন সহ । পৃথিবীর দেশে দেশে সমাজতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা গড়ে।

অন্যদিকে বৈষ্যম্যহীন এই সমাজতান্ত্রিক সোভিয়েত রাষ্ট্র ব্যবস্থা ধনতান্ত্রিক বিশ্ব তথা সাম্রাজ্যবাদ কখনোই মেনে নিতে পারেনি- আঁতুড়ঘরেই গলাটিপে হত্যা করতে চেয়েছিল। কিন্তু সেটা সম্ভব হয়নি দ্বিতীয় বিশ্বযুদ্ধের বীর সিপাহশালার অবিচল স্ট্যালিনের জন্য। কমরেড স্ট্যালিন দুনিয়াব্যাপী মার্কসবাদ-লেনিনবাদের লাল ঝা-াবাহী আলোকিত মহাপুরুষ। আর এ কারণেই সাম্রাজ্যবাদের ভয় স্ট্যালিনকে এবং সকল অসূয়া-বিদ্বেষ তাঁর প্রতি। মৃত্যুর [১৯৫৩] পরও স্ট্যালিন তাদের এক নম্বর শত্রু। মূলত এ কারণেই এরা তাকে প্রথম থেকেই দানব’ রূপে। প্রতিষ্ঠা করতে চাইছে এবং এখনো তারই ধারাবাহিকতা চলছে। এ জন্য সাম্রাজ্যবাদ ঘরে শত্রু বিভীষণদের ব্যবহার ও বাইরে থেকে নানা অপপ্রচার ও প্রপাগান্ডা চালিয়ে আসছে। আর তারই একটি অপচেষ্টা হলো সম্প্রতি ঢাকায় মঞ্চস্থ স্তালিন" নাটক । ফলে এই নাটক নিয়ে স্ট্যালিন বিরোধী ও স্ট্যালিনপন্থীদের মাঝে একটি বিতর্ক তৈরি হয়েছে- এ গ্রন্থটি এই বিতর্ককে কেন্দ্র করেই । আশা করা যায় পাঠক এতে অনেকটাই সমাজতান্ত্রিক বিশ্বের ভাঙ্গাগড়ার সত্য ইতিহাস উদঘাটন ও অনুধাবন করতে পারবেন।

Title : শুভাগমন স্ট্যালিন
Author : মুস্তাফা মজিদ
Publisher : আগামী প্রকাশনী
ISBN : 9789840428212
Edition : 2022
Number of Pages : 192
Country : Bangladesh
Language : Bengali

কবি ও গবেষক মুস্তাফা মজিদ লেখালেখি করেন কৈশোর থেকে (১৯৭০)। মার্কসবাদ-লেনিনবাদ এবং মাও সে-তুঙ এর চিন্তাধারায় উজ্জীবিত হয়ে কৈশোরেই তিনি গোপনে পূর্ব পাকিস্তানের এ কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী-লেনিনবাদী)-এর রাজনীতিতে জড়িয়ে পড়েন । গ্রামে প্রাথমিক বিদ্যালয়ের পাঠ শেষে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক করেছেন ঢাকাতে। ঢাকা বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন থেকে স্নাতক সিম্মান), স্নাতকোত্তর, এম ফিল ও পিএইচ ডি করেছেন। প্রশিক্ষণ নিয়েছেন জার্মানীতে।
মূলত তিনি কবি ও গবেষক এবং সম্পাদনায় যুক্ত। তার রচিত ও সম্পাদিত প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৫৬। ১০টি কাব্যগ্রন্থ সহ উল্লেখযোগ্য প্রবন্ধ ও গবেষণা গ্রন্থ: বাংলাদেশের রাখাইন’, ‘The Rakhaines' {পিএইচ ডি গবেষণা], ত্রিপুরা জাতি পরিচয়', 'ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিচয়, চাকমা জাতিসত্তা', আদিবাসী রাখাইন', 'মারমা জাতিসত্তা', বাংলাদেশে মঙ্গোলীয় আদিবাসী’, ‘গারে জাতিসত্তা', 'হাজং জাতিসত্তা', আদিবাসী সংস্কৃতি [১ম ও ২য় খ-, 'লোক প্রশাসনের তাত্ত্বিক প্রসঙ্গ’, ‘আমলাতন্ত্রের স্বরূপ”, “বাংলাদেশের আমলাতন্ত্র, রাজনীতিতে সামরিক আমলাতন্ত্র', 'নেতৃত্বের স্বরূপ', বাংলাদেশে বঙ্কিমচন্দ্র', মুক্ত ও মুগ্ধ দৃষ্টির রবীন্দ্র বিতর্ক, শতবর্ষে অক্টোবর বিপ্লব’, ‘অক্টোবর বিপ্লবের তিন কবি' ইত্যাদি। আর ছোটদের জন্য কাব্যগ্রন্থ “স্বাতীর কাছে চিঠি', গল্পগ্রন্থ 'দীপুর স্বপ্নের অরণি ও জীবন থেকে; ‘ছোটদের ৭টি মঞ্চ-নাটক এবং জীবনীগ্রন্থ রূপকথার নায়ক হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসন' ও বঙ্গবীর ওসমানী।
ড. মুস্তাফা মজিদ ছাত্রাবস্থায় কাজ করেছেন খবরের কাগজে রিপোর্টারের ১৯৭৪-১৯৮৪]। পরে কেন্দ্রীয় ব্যাংকে উপ পরিচালক থেকে মহাব্যবস্থাপক পদে [১৯৮৪-২০১৪] । তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন সাহিত্যিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনে যুক্ত। যেমন: স্বদেশ চিন্তা সঞ্জ, ছায়ানট জাতীয় কবিতা পরিষদ, বাংলাদেশ লেখক শিবির কচি-কাঁচার মেলা, ঢাকা থিয়েটার, ঢাকা শিশু নাট্যম অন্যতম। বর্তমানে তিনি বিজ্ঞান-সাহিত্য-সংস্কৃতির ত্রৈমাসিক ‘অনীক'-এর সম্পাদক ও সমাজ সন্দর্শন কেন্দ্র'-এর সভাপতি।
এছাড়া তিনি নিজ গ্রাম পটুয়াখালী জেলার সুবিদখালীতে স্ব-উদ্যোগে সুবিধাবঞ্চিত ছেলেমেয়েদের জন্য পরী পাঠাগার, সংগীত ও বিজ্ঞান বিদ্যাপীঠ' নামে একটি প্রতিষ্ঠান পরিচালনা করছেন ।
জন্ম ১৪ এপ্রিল ১৯৫৩ । ভ্রমণ করেছেন ইংল্যান্ড, ফ্রান্স, সুইডেন, জার্মানী, বেলজিয়াম, নেদারল্যান্ড, ভারত, থাইল্যান্ড, চীন, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]