তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস সমাজ ও রাজনীতি (হার্ডকভার)
তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস সমাজ ও রাজনীতি (হার্ডকভার)
৳ ৬০০   ৳ ৫১০
১৫% ছাড়
2 টি Stock এ আছে
Quantity  

বিকাশ পেমেন্টে ১৫% নিশ্চিত ক্যাশব্যাক* !! প্রতিদিন ১০০ টাকা পর্যন্ত; সর্বমোট ৩০০ টাকা

যেকোনো মূল্যের বই অর্ডার করেই জিতে নিতে পারেন ঘন্টায় ঘন্টায় ফ্রি বই

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় প্রথম বিশ্বযুদ্ধোত্তর বাংলা কথাসাহিত্যের এক অবিস্মরণীয় নাম। সাম্রাজ্যবাদী বিশ্বের ঐ যুদ্ধ প্রশ্নবিদ্ধ করেছিল মানব-অস্তিত্বকে; নৈরাজ্য-নৈরাশ্য ক্লেদ-শঙ্কা আর মনস্তাপে পৃথিবীর বৃহদংশ মানুষ সন্ধান করেছিল বেঁচে থাকার আত্মপ্রতারণামূলক নির্বিঘ্ন বিবর। তবে অপরাংশ মানুষ নবোদিত সমাজতান্ত্রিক বিশ্বের ইতিবাচক প্রভাবে সন্দীপিত হয়ে স্বপ্ন রচনা করেছিল আলোকময় ভবিষ্যতের। সমকালীন প্রতীচ্য-সাহিত্য মহাসমরোত্তর বিপন্নতার আর লিবিডো-চেতনার ছায়ান্ধকার ভুবনে সন্ধান করেছিল বন্ধ্যাযুগের জীবন-উৎস। ঐ না-অর্থক চেতনাস্রোতের বিপরীতে সমকালীন বাংলা সাহিত্যে বিকীর্ণ হয়েছিল যে স্বল্পালোক রশ্মি-তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় তার অগ্রগণ্য প্রতিনিধি। তারাশঙ্কর যুগন্ধর; কালের দ্বৈরথকে ধারণ করেই তিনি শিল্পী। বাংলার সামন্ত ও ধনতান্ত্রিক সমাজের সন্ধিকালের রূপ-রূপান্তর এবং ব্যক্তি ও সমাজচৈতন্যের আন্তঃসম্পর্কের রহস্য উন্মোচনে তাঁর উপন্যাস মহাকাব্যিক মহিমায় সমৃদ্ধ। সমাজগতি ও সমকালের রাজনীতির রূপায়ণ দক্ষতায়, সর্বোপরি আস্তিক্যধর্ম-নির্ভর আশাবাদী জীবনার্থের পরিচর্যায় তারাশঙ্কর-সাহিত্য বাঙালির সমকালীন সমাজ-ইতিহাসের চিরায়ত শিল্পসাক্ষ্য।
তারাশঙ্কর যেমন কালান্তরের সমাজের শিল্প-ভাষ্যকার, তেমনি ভারতীয় জাতীয়তাবাদী রাজনীতিপ্রবাহেরও তুলনারহিত শিল্প-রূপকার। তাঁর সাহিত্যে সমাজ ও রাজনীতির পরস্পরিত রূপ শিল্পবিচারে কতটুকু অর্জন-তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস : সমাজ ও রাজনীতি গ্রন্থে নান্দনিক-সমাজতাত্ত্বিক গভীর মূল্যায়নদৃষ্টির আলোয় তারই বিশ্লে­ষণ সম্পন্ন হয়েছে। মননচর্চায় ও মূল্যায়নধর্মী গবেষণায় গ্রন্থটি এক উল্লেখযোগ্য সংযোজন। 

Title : তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস সমাজ ও রাজনীতি
Author : ভীষ্মদেব চৌধুরী
Publisher : কথাপ্রকাশ
ISBN : 9789845100885
Edition : 2021
Number of Pages : 518
Country : Bangladesh
Language : Bengali

বাংলাদেশের মুক্তিযুদ্ধোত্তর প্রজন্মের বিশিষ্ট সাহিত্য-সমালোচক ভীষ্মদেব চৌধুরীর জন্ম সিলেট শহরে।  তিনি বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি উপাধি লাভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে।  ১৯৮৪ সনে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে লেকচারার হিসেবে যোগদানের মধ্য দিয়ে তাঁর কর্মজীবনের সূচনা।  দীর্ঘ ঊনত্রিশ বছর ধরে নিরবচ্ছিন্নভাবে যুক্ত আছেন এই পেশায়।  ২০০০ সনে তিনি বৃত হন প্রফেসর পদে।  পাঠদান, সাহিত্য বিবেচনা ও গবেষণা তাঁর চিন্তা, আনন্দ ও উদ্যমের উৎস।  বাংলা উপন্যাস, রবীন্দ্র ছোটগল্প এবং বাংলাদেশের সাহিত্য তাঁর অনুধ্যান ও মূল্যায়নের কেন্দ্রীয় বিষয়।  ভীষ্মদেব চৌধুরীর উল্লেখযোগ্য গ্রন্থ : জগদীশ গুপ্তের গল্প : পঙ্ক ও পঙ্কজ (১৯৮৮); মিরজা আবদুল হাই (১৯৮৯); বাংলাদেশের সাহিত্যগবেষণা ও অন্যান্য (দ্বি সংস্করণ ২০০৪); সৈয়দ মুজতবা আলীর পত্রগুচ্ছ (সম্পা. ১৯৯৩); তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস : সমাজ ও রাজনীতি (১৯৯৮); তারাশঙ্কর স্মারকগ্রন্থ (সম্পা. ২০০১); দু-চারটি অশ্রুজল : রবীন্দ্রগল্পের ভিন্নপাঠ (২০০৫); কথাশিল্পের কথামালা : শরৎচন্দ্র ও তারাশঙ্কর (২০০৭); সাহিত্য-সাধনায় ঢাকার নারী (২০১১); প্রভাতসূর্য :রবীন্দ্রনাথ সার্ধশত জন্মবর্ষ স্মরণ (সম্পা. ২০১১)।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]