‘উন্নয়ন’ প্রশ্নে বাংলাদেশের কিছু সংকট ও সম্ভাবনা (হার্ডকভার)
‘উন্নয়ন’ প্রশ্নে বাংলাদেশের কিছু সংকট ও সম্ভাবনা (হার্ডকভার)
৳ ৪০০   ৳ ৩৪০
১৫% ছাড়
2 টি Stock এ আছে
Quantity  

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

৫০% ছাড়ে অর্ডার করুন 'তথ্য সাময়িকী ৪৬তম বিসিএস বিশেষ সংখ্যা' ও 'বিসিএস প্রিলিমিনারি মডেল টেস্ট'

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

স্বাধীনতা উত্তর বাংলাদেশের প্রতিটি সরকারের আমলেই ‘উন্নয়ন’ বিপুল ভাবে আলোচিত ছিল। অবকাঠামো উন্নয়ন এই সময়ে আগের যে কোন সময়ের চেয়ে বরং বেশি প্রাসঙ্গিক। কিন্তু আমাদের উন্নয়ন কি টেকসই? রাজনৈতিকভাবে কথিত এত বিপুল উন্নয়নের পরে দেশের বিভিন্ন অবকাঠামো খাতে সত্যিকার অর্থে কতটুকু উন্নয়ন হয়েছে অতীতে এবং বর্তমানে, এই ইন্টারেস্টিং প্রশ্নকে সামনে রেখে এই পুস্তকে উন্নয়ন বিষয়ে বেশ কিছু খাত নিয়ে ক্রিটিক্যাল বিশ্লেষণধর্মী আলোচনা তোলা হয়েছে। নতুন ধারার এসব আলোচনা কিছু ক্ষেত্রে চমক জাগানিয়া, কিছু তীর্যক সমালোচনা ও আত্ম-বিশ্লেষণ ধর্মী, কিছু ক্ষেত্রে সম্ভাবনা উন্মোচনের এবং সম্ভাব্য বিকল্প সমাধান বাতলে দেয়ার। উন্নয়নের গতানুগতি কোন আলোচনা বইটিতে স্থান পায়নি।
বাংলাদেশের শিক্ষা, শ্রমবাজার ও কর্মসংস্থান কতটা টেকসই? করোনা শ্রমবাজারের কী কী ঝুঁকি নিয়ে এসেছে? কোটা সংস্কার কিংবা নতুন চাকরি তৈরির নতুন উপল্বদ্ধি কি? সড়ক ও সেতু নির্মাণে আমরা কতটা এগিয়েছি? আমাদের সড়ক পরিবহণ ব্যবস্থাপনা ও সড়ক আইন কেমন? বিদ্যুৎ মাস্টারপ্ল্যান কতটা ভবিষ্যৎ মুখী? মধ্যবিত্ত ও পেশাজীবীদের রাষ্ট্র ভাবনা কতটা উন্নত? পলিটিক্যাল ইকোনোমি উন্নয়নকে কিভাবে প্রভাবিত করে? কিংবা মার্কিন নিষেধাজ্ঞার পরের সংকট থেকে বেরুবার টেকসই পথ কি?
শিক্ষায়, স্বাস্থ্যে, কর্মবাজারে, সড়ক-সেতুতে, ট্র্যাফিক শৃংখলায়, জ্বালানি খাতে, রাজধানী উন্নয়নে, সমাজ কিংবা রাজনীতিতে বিপুল উন্নয়ন কাদের কাজে এসেছে? উন্নয়ন অভিযাত্রায় বাংলাদেশের অবস্থান কোথায়? সাধারণ মানুষের জীবন মানে বোধগম্য পরিবর্তন আনতে পারার মত দরকারি বহুমাত্রিক, সমন্বিত ও সুষম উন্নয়ন, যাকে আমরা টেকসই উন্নয়ন বলি তা কতটা বাংলাদেশে হয়েছে- সেটাই এই পুস্তকের কেন্দ্রীয় আলোচনা।

Title : ‘উন্নয়ন’ প্রশ্নে বাংলাদেশের কিছু সংকট ও সম্ভাবনা
Author : ফয়েজ আহমদ তৈয়্যব
Publisher : স্টুডেন্ট ওয়েজ
ISBN : 9789849638681
Edition : 1st Edition, 2022
Number of Pages : 272
Country : Bangladesh
Language : Bengali

ফয়েজ আহমদ তৈয়্যব টেকসই উন্নয়ন-বিষয়ক লেখক, বহুল আলোচিত ‘চতুর্থ শিল্পবিপ্লব ও বাংলাদেশ’ পুস্তকের রচয়িতা। ১৯৮০ সালে কুমিল্লা জেলার লাকসাম উপজেলার বান্দুয়াইন গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৯৭ সালে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ থেকে মাধ্যমিক, ১৯৯৯ সালে ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। ২০০৫ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশলে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ২০০৫-০৭ সময়কালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমবিএ অধ্যয়ন করেন।
২০০৫ থেকে অদ্যাবধি টেলিযোগাযোগ বিশেষজ্ঞ হিসেবে বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে কাজ করেন। বর্তমানে তিনি সিনিয়র সফটওয়্যার সল্যুশন আর্কিটেক্ট হিসেবে ‘ভোডাফোন জিজ্ঞো’ নেদারল্যান্ডসে কর্মরত। ইতিপূর্বে তিনি এলকাটেল লুসেন্ট, টেলিকম মালয়েশিয়া বাংলাদেশ (বর্তমান রবি), এমটিএন কমিউনিকেশনস নাইজেরিয়া, এরিকসন নাইজেরিয়া, এরিকসন ঘানা, এরিকসন দক্ষিণ কোরিয়া, এরিকসন নেদারল্যান্ডসে কাজ করেছেন। পেশাগত জীবনে তিনি দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম প্রজন্মের মোবাইল কমিউনিকেশন নেটওয়ার্ক ডিজাইন ও বাস্তবায়নের অভিজ্ঞতাসম্পন্ন এবং পেমেন্ট সিস্টেম এক্সপার্ট।
ফয়েজ আহমদ তৈয়্যব তার প্রাতিষ্ঠানিক শিক্ষা এবং পেশাদারিত্বের মাধ্যমে অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতার আলোকে দেশের আর্থসামাজিক ও অবকাঠামোগত উন্নয়নে ভূমিকা রাখতে চান। সম্পদ ব্যবস্থাপনার স্থানীয় জ্ঞানের সঙ্গে আধুনিক ব্যবস্থাপনার টেকসই সংযোগের চেষ্টা করেন। তার লেখায় বিশেষভাবে গুরুত্ব পায় টেকসই উন্নয়নের নিরিখে রাষ্ট্রীয় সম্পদ ব্যবস্থাপনার অবকাঠামো ও পদ্ধতিগত দিকগুলো।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]