ডমরু-চরিত (হার্ডকভার)
ডমরু-চরিত (হার্ডকভার)
৳ ৩০০   ৳ ২৫৫
১৫% ছাড়
Quantity  

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

কাজী নজরুল ইসলাম নিজেই ছিলেন এক চিরশিশু। তিনি চেয়েছেন কিশোরবাহিনীর শক্তিকে গঠনাত্মক ও কল্যাণের কাজে নিয়োজিত করতে। জাতিগঠনে, দেশগঠনে কল্যাণকর সমাজব্যবস্থা গঠনে শিশুর মনের মুক্তি তিনি খুঁজেছেন। শিশুর মনকে সংক্রামিত করতে চেয়েছেন ভবিষ্যকালের নির্ভীক, সত্যবাদী, আদর্শনিষ্ঠ, স্বাস্থ্যবান, সংস্কৃতিমান হৃদয়বত্তা দিয়ে। কিশোর গল্প ও নাটকগুলোতে নজরুলের যা বৈশিষ্ট্য, সেগুলোর সবকিছুই উপস্থিত আছে।
নজরুলের অজস্র সাহিত্যকর্ম থেকে শিশু-কিশোরদের জন্য গল্প, নাটিকা খুঁজে বের করা অনেক দুরূহ কাজ। যখন যিনি এসে তার কাছে লেখা চাইতেন, তিনি তখনই তাদের তা লিখে দিতেন। কাকে কোন লেখা দিয়েছেন অনেক সময়ই তার কোনো খোঁজখবর রাখতেন না। আর এ কারণেই আজও তার অনেক সৃষ্টিকর্মের হদিস পাওয়া যায়নি।
এখন পর্যন্ত নজরুলের যেসব গল্প, নাটকের হদিস পাওয়া গেছে, সেগুলোর মধ্য থেকে একদম কিশোর উপযোগী লেখাগুলো নিয়েই প্রকাশিত এই ছোটদের গল্প ও নাটকর সংকলন। সংকলনটিতে একই সঙ্গে নজরুলের তারুণ্যের দ্রোহ, সাম্য, মানবতা, ন্যায়বোধ ও শিশু-কিশোর মনের বিচিত্র কল্পনাপ্রতিভার স্বাক্ষর রয়েছে।অত্যন্ত হাস্যরসিক চরিত্র ডমরুধর। ডমরুধরের নানান কীর্তি, অ্যাডভেঞ্চার, রূপকথা, রম্য এবং সামাজিক বিভিন্ন কাহিনি নিয়েই ডমরু-চরিত। প্রথম জীবনে বেশ দরিদ্র ছিল ডমরুধর, তারপর বুদ্ধি খাটিয়ে কীভাবে ধনার্জন করেছে, দুর্গোৎসবের সময় তার ঠাকুর দালানে বসে সেইসব গল্প করে বন্ধুদের সঙ্গে। সবাই আজগুবি গল্প বলে টিপ্পনী কাটে কিন্তু ডমরুধর দমে যাওয়ার পাত্র নয়। তার গল্পে কখনো সে যমালয়ে ভ্রমন করেছে, কখনো আবার কার্তিক বহনে চড়ে ত্রিভুবন দর্শন করেছে। এ ছাড়াও ভণ্ড সাধু, ভালোমানুষ ভূত, বোগদাদি জ্বিন, সুন্দরবনের বাঘ ইত্যাদির গল্প চলে আসে তার আড্ডায়।
ডমরু-চরিত-এর আনন্দময় পাঠ শিশু-কিশোরদের কল্পনার দুনিয়াকে সমৃদ্ধ করে আসছে প্রায় এক শ বছর ধরে। পাঠ্যবইয়ের পাশাপাশি বাংলা সাহিত্যের কালজয়ী এ রম্য রচনা নতুন প্রজন্মের জন্য অবশ্য পাঠ্য।

Title : ডমরু-চরিত
Author : ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়
Publisher : আদর্শ
ISBN : 9789849574167
Edition : 2021
Number of Pages : 160
Country : Bangladesh
Language : Bengali

ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায় বাংলা সাহিত্যের ইতিহাসে ব্যঙ্গকৌতুক রসের স্রষ্টা হিসেবে বিশেষভাবে পরিচিত। তিনি বাংলা সাহিত্যে এক নতুন রকমের উদ্ভট হাস্যরসের প্রবর্তন করেছিলেন। ১৮৪৭ সালের ২২ জুলাই তিনি জন্মগ্রহণ করেন।
ত্রৈলোক্যনাথের কর্মজীবনের সূচনা ঘটে স্কুল শিক্ষকতার মাধ্যমে। পরবর্তীকালে বিভিন্ন ধরনের পেশায় নিযুক্ত হন। সংসারের অসচ্ছল অবস্থার জন্য ১৮৬৫ সালে বাড়ি থেকে বের হয়ে পড়েন এবং রোজগারের জন্য নানা দেশ ভ্রমণ করেন। মাতৃভাষা বাংলা ছাড়াও তিনি ফারসি, ওড়িয়া ইত্যাদি কয়েকটি ভাষায় দক্ষতা অর্জন করেছিলেন।
তার বইগুলোর মধ্যে কঙ্কাবতী, ভূত ও মানুষ, ফোকলা দিগম্বর, ডমরুচরিত ইত্যাদি উল্লেখযোগ্য। তার রচিত ডমরুচরিত এবং কঙ্কাবতী খুবই বিখ্যাত। ইংরেজি ভাষায়ও তিনি কয়েকটি প্রবন্ধ গ্রন্থ রচনা করেছিলেন।
ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায় ৭২ বছর বয়সে ৩ নভেম্বর ১৯১৯ সালে শেষনিশ্বাস ত্যাগ করেন।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]