বিদ্যালয়ের উন্নয়নে ক‍‍র্মসহায়ক গবেষণা (হার্ডকভার)
বিদ্যালয়ের উন্নয়নে ক‍‍র্মসহায়ক গবেষণা (হার্ডকভার)
৳ ৩৪০   ৳ ২৮৯
১৫% ছাড়
এই বইটি আর প্রকাশিত বা ছাপা হবে না বলে প্রকাশনী থেকে আমাদের জানানো হয়েছে।

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

গবেষণা সাধারণত যতটা কঠিন ও জটিল-প্রক্রিয়া হিসেবে বিবেচিত, সেই ধারণা থেকে বের হয়ে সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানের জন্য গবেষণাক্ষেত্রে নমনীয় নীতিতে আবি‍র্ভূত হয় ‘ক‍‍র্মসহায়ক গবেষণা’। বিংশ শতাব্দীর মাঝামাঝিতে বিভিন্ন ক্ষেত্রে ক‍‍র্মসহায়ক গবেষণা পরিচালিত হলেও ব‍‍র্তমানে শিক্ষাক্ষেত্রে, বিশেষত শ্রেণিকক্ষভিত্তিক সমস্যা সমাধানে এই গবেষণা বহুলভাবে ব্যবহৃত। উন্নত বিশ্বে কয়েক দশক ধরে বিদ্যালয়ের উন্নয়নে এই গবেষণা ব্যবহৃত হয়ে এলেও বাংলাদেশে ততটা পরিচিতি পায়নি। যার অন্যতম কারণ হলো প্রচলিত গবেষণার অনমনীয় পদ্ধতির প্রতি ভীতি এবং ক‍‍র্মসহায়ক গবেষণা বিষয়ে শিক্ষকদের বোধগম্য ও সহজলভ্য বইয়ের অপ্রতুলতা।
বিদ্যালয়ের উন্নয়নের মধ্য দিয়েই শিক্ষা সামগ্রিক উন্নয়নের দিকে এগিয়ে যায়। শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন এবং শিক্ষণ-শিখন পরিবেশ ও পদ্ধতিগত উন্নয়নের সম্মিলিত রূপই হচ্ছে বিদ্যালয়ের উন্নয়ন। যার জন্য প্রয়োজন গবেষণালব্ধ ফলাফলভিত্তিক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন। ক‍‍র্মসহায়ক গবেষণা হলো যার একটি সহজ সমাধান। প্রাথমিক থেকে উচ্চশিক্ষাক্ষেত্রের শ্রেণিকক্ষভিত্তিক ও প্রাতিষ্ঠানিক সমস্যা সমাধানকল্পে শিক্ষকদের কাছে ক‍‍র্মসহায়ক গবেষণার ধারণা স্পষ্ট করার প্রয়াসে ‘বিদ্যালয়ের উন্নয়নে ক‍‍র্মসহায়ক গবেষণা’ বইটির রচনা। বইটিতে সহজ ভাষায় বাস্তব উদাহরণসহ ক‍‍র্মসহায়ক গবেষণার বিভিন্ন বিষয় সফলভাবে উপস্থাপন করা হয়েছে। আশা করা যায়, গবেষণা করার ক্ষেত্রে বইটি শিক্ষক ও নবীন গবেষকদের সাহস জোগাবে।

Title : বিদ্যালয়ের উন্নয়নে ক‍‍র্মসহায়ক গবেষণা
Author : মুহাম্মদ সালাউদ্দিন
Publisher : আদর্শ
ISBN : 9789849523413
Edition : 2021
Number of Pages : 180
Country : Bangladesh
Language : Bengali

মুহাম্মদ সালাহউদ্দিন, সাংবাদিকতা দিয়ে ক‍‍র্মজীবন শুরু হলেও শিক্ষা ও গবেষণার প্রতি প্রবল আগ্রহ থেকেই ব‍‍র্তমানে তিনি শিক্ষা গবেষক। কাজ করছেন জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমিতে (নেপ) সহকারী বিশেষজ্ঞ হিসেবে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) থেকে শিক্ষা বিষয়ে স্নাতক (সম্মান), শিক্ষায় মূল্যায়ন ও গবেষণা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। একই প্রতিষ্ঠান থেকে শিক্ষা বিষয়ে এমফিল ডিগ্রি অ‍‍র্জন করেন। তিনি শিক্ষা গবেষণার সঙ্গে ছাত্রজীবন থেকেই সম্পৃক্ত ছিলেন এবং ক‍‍র্মক্ষেত্রেও শিক্ষা গবেষণা নিয়ে কাজ করছেন। এ ছাড়া তিনি ইউনিসেফ, ইউনেসকো, ইউএনএইচসিআর, আইওএম, সেভ দ্য চিলড্রেন, প্ল্যান ইন্টারন্যাশনাল, ব্রিটিশ কাউন্সিল, ইংলিশ ইন অ্যাকশন, মেরী স্টোপস বাংলাদেশসহ বিভিন্ন জাতীয় ও আন্ত‍‍র্জাতিক প্রতিষ্ঠানে গবেষণা পরাম‍‍র্শক হিসেবে কাজ করেছেন। তার বিশের অধিক গবেষণা প্রবন্ধ ইতিমধ্যে বিভিন্ন জাতীয় ও আন্ত‍‍র্জাতিক জা‍র্নালে প্রকাশিত হয়েছে। যৌথভাবে তার দুটি বই যথাক্রমে ২০১৩ সালে ‘Academic Educational Research in Bangladesh: Methodological Trends’ জা‍র্মানি থেকে এবং ২০১৫ সালে ‘Impact of Connecting Schools: Project on Students Achievement’ বাংলাদেশ ক‍‍র্তৃক প্রকাশিত হয়েছে।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]