সক্রেটিস : জীবন মৃত্যু দর্শন (পেপারব্যাক)
সক্রেটিস : জীবন মৃত্যু দর্শন (পেপারব্যাক)
৳ ৫৯৫   ৳ ৫০৬
১৫% ছাড়
2 টি Stock এ আছে
Quantity  

৯৯০ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

প্রথম অর্ডারে অতিরিক্ত ১০০ টাকা ছাড়;  ১০০০+ টাকার বই অর্ডারে। ৫০ টাকা ছাড়; ৫০০+ টাকার বই অর্ডারে। কুপন: FIRSTORDER

 

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

হেমলক পানে যখন সক্রেটিসের মৃত্যু ঘটে সেই দৃশ্য বর্ণনা করে ফিদোর জবানিতে প্লেটো বলেন: ‘এচেক্রাতিস, এই ছিল আমাদের প্রিয় সহচরের (সক্রেটিসের) জীবনের অবসান; তাঁর সেই কালে আমরা যারা তাঁকে জানতাম তাদের নির্দ্বিধায় বলা উচিত—তিনি ছিলেন এমন একজন মানুষ যিনি ছিলেন সবচেয়ে উত্তম, সবচেয়ে জ্ঞানী এবং সবচেয়ে ন্যায়পরায়ণ।’ পৃথিবীর এক শ্রেষ্ঠ দার্শনিক সম্পর্কে আরেক শ্রেষ্ঠ দার্শনিকের এই ছিল মূল্যায়ন; সক্রেটিস সম্পর্কে এর চাইতে খাঁটি কথা আর কী হতে পারে!

সক্রেটিস: জীবন মৃত্যু দর্শন শীর্ষক এই গ্রন্থটিতে সক্রেটিসের বিচিত্র ও ন্যায়পরায়ণ জীবন ও কর্ম, তাঁর বিচার ও মৃত্যু ছাড়াও তাঁর দার্শনিকতাকে তুলে ধরার উদ্যোগ নেওয়া হয়েছে। সক্রেটিস বোধ হয় ছিলেন পৃথিবীর ইতিহাসে দর্শনের প্রথম শহীদ—তেমন প্রত্যয় তুলে ধরা এবং প্রতিষ্ঠা করারও উদ্যোগ নেওয়া হয়েছে এ গ্রন্থে। সিসেরো বলেন: ‘সক্রেটিস দর্শনকে মাটির পৃথিবীতে নিয়ে এসেছিলেন’, তথা তিনিই প্রথম নৈতিক দর্শনের সূচনা করেছিলেন। পৃথিবীতে মানুষ যতদিন বেঁচে থাকবে, একত্রে বসবাস করবে, ততদিনই তার নৈতিক জীবন যাপনের প্রয়োজন থাকবে; সেই বিবেচনায় সক্রেটিসের দর্শনের প্রয়োজনীয়তাও শেষ হবে না।

হালের গ্রন্থটিতে ক্ষুদ্র পরিসরে বাংলা ভাষায় সক্রেটিসের জীবন ও দর্শন নিয়ে কিছু তথ্য ও বক্তব্য উপস্থাপনের একটি বিনীত উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Title : সক্রেটিস : জীবন মৃত্যু দর্শন
Author : আমিনুল ইসলাম ভুঁইয়া
Publisher : পাঠক সমাবেশ
ISBN : 9789849630036
Edition : 1st Edition, 2022
Number of Pages : 390
Country : Bangladesh
Language : Bengali

১৯৫৩ সালের ১ লা অক্টোবর নরসিংদি জেলার বদরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৪ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে এবং যুক্তরাষ্ট্রের আমেরিকান ইউনিভার্সিটি থেকে নীতি বিশ্লেষণে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০১০ সালে বাংলাদেশের সচিব পদ থেকে অবসর লাভ করেন (সর্বশেষ দায়িত্ব পালন-বিকল্প নির্বাহী পরিচালক, এশিয় উন্নয়ন ব্যাংক, ম্যানিলা)। তাঁর আগ্রহের বিষয় বিজ্ঞানের দর্শন ও তুলনামূলক মিথলজি। উল্লেখযোগ্য প্রকাশিত পুস্তুক : প্লেটোর রিপাবলিক-এর ভূমিকা; রবীন্দ্রনাথ : কার্ল পপারের নির্বাচিত দার্শনিক রচনা; প্লেটোর আইনকানুন; রিপাবলিক, সিম্পেজিয়াম, রাষ্ট্রনায়কসহ প্লেটোর ১৭টি সংলাপের অনুবাদ এবং দর্শনের আরো কিছু ধ্রুপদী গ্রন্থ।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]