প্রোগ্রামিংয়ের আশ্চর্য জগত (হার্ডকভার)
প্রোগ্রামিংয়ের আশ্চর্য জগত (হার্ডকভার)
৳ ১৮০   ৳ ১৫৮
১২% ছাড়
2 টি Stock এ আছে
Quantity  

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

দেশ হিসেবে আমরা বিভিন্ন মাপকাঠিতে অন্যান্য অনেক দেশ থেকে পিছিয়ে থাকলেও, একটি দিকে আমরাও এগিয়ে এসেছি অনেকখানি। আর সেটি হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রসার। দেশের আনাচকানাচে মানুষের হাতে হাতে পৌঁছে গেছে উন্নত ইলেকট্রনিক ডিভাইস ও ইন্টারনেট সেবা। এরকম একটা সময়ে পৃথিবীর সবার সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাওয়ার জন্য সব স্তরের মানুষের জন্যই নতুন যে বিদ্যাটি জানা নিতান্ত প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে তা হলো- কম্পিউটার প্রোগ্রামিং। বয়স, ক্যারিয়ার ও শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে প্রোগ্রামিংয়ের জ্ঞান ছাড়া বর্তমান বিশ্বে টিকে থাকা প্রতিদিনই ‘গতকালের চেয়ে কঠিন’ হচ্ছে।
সাম্প্রতিক সময়ে বিভিন্ন সরকারি ও বেসরকারি উদ্যোগে বাংলাদেশে প্রোগ্রামিং শিক্ষার প্রসারও হচ্ছে ধীরে ধীরে। দেশে জেলা-উপজেলা পর্যায়ে আয়োজিত হচ্ছে প্রোগ্রামিং ওয়ার্কশপ, সেমিনার ও প্রতিযোগিতা। প্রতিবছর বিপুল পরিমাণ শিক্ষার্থী প্রোগ্রামিং শিখতে আগ্রহী হয়ে উঠছে।
তবে, এই বিপুল পরিমাণ শিক্ষার্থীর জন্য যথাযথ গাইডলাইন পাওয়া যেমন কঠিন, ভুল পথে পরিচালিত হওয়াটা তেমনই সহজ। সবার মনেই প্রথমে যেসব প্রশ্ন জাগে তা হলো, কেন শিখব? কী কাজে লাগবে? কীভাবে শিখব?কতটুকু শিখব? কোথা থেকে শিখব? শেখার পরে কী করব? ইত্যাদি।
এই বইয়ে লেখক তামিম শাহ‍্‍রিয়ার সুবিন এই বিষয়েই দিকনির্দেশনা দিয়েছেন। সুবিন ভাইয়ের সঙ্গে আমার পরিচয় প্রায় এক দশকের। দীর্ঘদিন তাঁর সান্নিধ্যে থেকে কাজ করেছি আমি। তাঁর কাছ থেকে শিখেছি অনেক কিছু। জটিল বিষয় সাবলীল ও স্বতঃস্ফূর্তভাবে আলোচনা করার অদ্ভুত গুণ রয়েছে তাঁর।
সম্প্রতি শিক্ষার্থীদের মধ্যে বিগ ডেটা, মেশিন লার্নিং, আইওটি, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স রোবটিক্স ইত্যাদি বিষয় নিয়ে ব্যাপক আগ্রহ দেখতে পাই। আবার কিছু শিক্ষার্থীর মধ্যে ব্যাপক অস্থিরতা দেখি ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং বিষয়ে। এই অস্থিরতাটাও অবশ্য অস্বাভাবিক নয়। কেননা, চারদিকে এই ‘বাজওয়ার্ড’ শিক্ষার্থীরা শুনছে, তারা কৌতূহলী হচ্ছে, কিন্তু ঠিক বুঝে উঠতে পারছে না, এগুলোর কাজ কী? কীভাবে শিখতে হবে? শিখে কী লাভ হবে ইত্যাদি। সুবিন ভাই এই প্রাথমিক প্রশ্নগুলোরও উত্তর দেওয়ার চেষ্টা করেছেন এ বইয়ে ।
সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে দীর্ঘদিনের অভিজ্ঞতার ভিত্তিতে স্কুল-কলেজ-পলিটেকনিক-বিশ্ববিদ্যালয়-স্বশিক্ষিত ইত্যাদি বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের জন্য শিক্ষাজীবন থেকে কর্মজীবন পর্যন্ত একটি রোডম্যাপ লেখক উপস্থাপন করেছেন।

Title : প্রোগ্রামিংয়ের আশ্চর্য জগত
Author : তামিম শাহরিয়ার সুবিন
Publisher : দ্বিমিক প্রকাশনী
ISBN : 9789843436931
Edition : 3rd Print, 2024
Number of Pages : 72
Country : Bangladesh
Language : Bengali

১৯৮২ সালের ৭ নভেম্বর ময়মনসিংহে জন্ম নেওয়া তামিম শাহরিয়ার সুবিন পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তার শিক্ষাজীবন শুরু হয় হোমনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। অতঃপর এ কে উচ্চ বিদ্যালয় ও নটরডেম কলেজে পড়া শেষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনে শেষ করেন। সরকারি কর্মকর্তার ঘরে জন্ম নেওয়া সুবিনের প্রধান আকর্ষণ প্রোগ্রামিংকে ঘিরে। তিনি প্রোগ্রামিং বিষয়ক প্রায় পাঁচশোটি সমস্যা বিশ্ববিদ্যালয়ে থাকাকালে সমাধান করেছেন। নানা ভাষায় কোডিং করতে পারলেও তার পছন্দের প্রোগ্রামিং ভাষা পাইথন। তবে তার শখ লেখালিখি এবং ভ্রমণ। শখ এবং আগ্রহের বস্তুকে এক বিন্দুতে মিলিয়ে সুবিন লিখে ফেলেছেন বেশ কয়েকটি বই। তামিম শাহরিয়ার সুবিন এর বই সমূহ’র বিষয়বস্তু হলো কম্পিউটার প্রোগ্রামিং, যার বেশিরভাগ বাংলা ভাষায় লিখিত। কীভাবে বাংলা ভাষাভাষী মানুষের কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ে জড়তা দূর করা যায় সে ভাবনা থেকেই তিনি বাংলায় প্রোগ্রামিং বিষয়ক বই লেখা শুরু করেন। সহজ, সাবলীল ভাষায় লেখা বলে তামিম শাহরিয়ার সুবিন এর বই পাঠকের আত্মস্থ করতে বেগ পেতে হয় না। তামীম শাহরিয়ার সুবিন এর বই সমগ্র এর মাঝে তাই দেখতে পাওয়া যায় প্রোগ্রামিং গাইডলাইন, পাইথন দিয়ে প্রোগ্রামিং ও গণিতের মতো খটমটে বিষয়ের উপস্থিতি। তিনি বাংলাদেশে থাকাকালে মুক্ত সফটওয়্যার লিমিটেড ও দ্বিমিক কম্পিউটিং নামক দুটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একজন একাডেমিক কাউন্সিলর হিসেবেও নিয়োজিত রয়েছেন। বর্তমানে তিনি সপরিবারে সিঙ্গাপুরে বসবাস করছেন।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]