কলনবিলাস ১ ও ২ (দুটি বই একত্রে) (হার্ডকভার)
কলনবিলাস ১ ও ২ (দুটি বই একত্রে) (হার্ডকভার)
৳ ৯৪০   ৳ ৭৯৯
১৫% ছাড়
Quantity  

তথ্য সাময়িকী সালতামামি – ২০২৩  অর্ডার করলে সাথে সালতামামি ২০২২ ফ্রি

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

১২ মাসের তথ্য সাময়িকী (জানুয়ারী – ডিসেম্বর, ২০২৩)  এখন ৬০% ছাড়ে

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here
প্যাকেজ বিবরণ
SL Product Name Category MRP Discount Sale Price
1 কলনবিলাস ১ কলনবিলাস ১ গণিত, বিজ্ঞান ও প্রযুক্তি 540 Tk 15 % 459 Tk
2 কলনবিলাস ২ কলনবিলাস ২ বিজ্ঞান, প্রকৃতি ও গণিত 400 Tk 15 % 340 Tk
আলাদাভাবে সর্বমোট মূল্য 940 Tk 15 % 799 Tk
(-) বান্ডল ডিসকাউন্ট 0 Tk
অফার মূল্য 15% 799 Tk

কলনবিলাস ১: কলনবিলাস এ শব্দটিতে আসলে কী বোঝায়? এ নামটি শুনে অবাক হবেন না এমন মানুষ খুব কমই আছেন। অথচ আজকাল মাধ্যমিকে পড়া ছাত্রছাত্রীও জানে গণিতে ‘ক্যালকুলাস’ নামে চরম একটা জটিল শাখা আছে, অথচ তাদের মধ্যে খুব কম লোকই জানে আমরা বাঙালিরা শখ করে ক্যালকুলাসের একটা বাংলা নাম বানিয়েছি ‘কলনবিদ্যা’। এখন কথা হচ্ছে এই ক্যালকুলাস দিয়ে কী হয়? লাভ কী শিখে?
খুব ছোট করে ক্যালকুলাস হলো গণিতের সবচেয়ে আধুনিক শাখা, গণিতের এই শাখার মধ্য দিয়ে প্রকৃতির অনেক নিয়ম ব্যাখ্যা করা সহজতর ও অপরিহার্য। যারা গণিত আর বিজ্ঞানকে উপভোগ করতে চায়, তাদের কাছে ক্যালকুলাস মানেই গণিতের এক অসাধারণ শাখা। অথচ এমন অনেকেই আছে যাদের কাছে পদার্থবিজ্ঞান অতিপ্রিয় কিন্তু গণিতে ভীতির কারণে পদার্থবিজ্ঞান পড়তে পারছে না। আবার অনেকেই মজাদার, রোমাঞ্চকর ক্যালকুলাসকে ভয় পেয়ে বাদ দিয়ে দিচ্ছে, পরীক্ষায় নম্বর পাওয়ার জন্য মুখস্থ করছে। অনেকে ক্যালকুলাস নিয়ে আগ্রহী অথচ ক্যালকুলাসকে অনুভব করতে পারে না। কারণ একটাই ক্যালকুলাস নিয়ে সব প্রশ্নের উত্তর দিতে পারে, বিষয়টাকে অনুভব করাতে পারে, ক্যালকুলাসের গল্প শোনাতে পারে-- এমন কেউ নেই।
এ বইটা উপরোল্লিখিত সব শ্রেণির মানুষের জন্যই। মাঝে মাঝে এই বই গল্প শোনাবে, কথা বলবে, প্রশ্ন জিজ্ঞাসা করবে, হাসাবে। সব মিলিয়ে এমন ক্যালকুলাসকে উপভোগ ও বিলাসিতা করার জন্য একটা উপকরণ। তাহলে শুরু করা যাক কলনবিলাস-ক্যালকুলাস শিক্ষায় বিলাসিতা।

কলনবিলাস ২: আমি এ বইটি লিখছি আর বলছি, ‘এসো, কলনবিলাস পড়ো, দেখো ক্যালকুলাস অসাধারণ একটা জিনিস, এটা জাদুর মতো কোনো কিছুর ভাঙা-গড়ার হার বের করতে পারে আবার কোনো কিছুর অসংখ্য ভাঙা টুকরো জোড়া লাগিয়ে মোটামুটি আগের অনুরূপ অবস্থায় ফেরত দিতে পারে।’ অথচ এমন একদল আছে যারা বলবে, ‘বিশ্বাস করতে পারলাম না। ক্যালকুলাস হলো গণিতের সবচেয়ে কঠিন বিষয়, পরীক্ষায় এ নিয়ে প্রশ্ন না এলে পড়তামই না।’ এই যে পরীক্ষায় নম্বর পাওয়ার জন্য পড়া একটি দল, এই দলে বাংলাদেশের অধিকাংশ ছাত্রছাত্রী। এই দলের ছাত্রছাত্রীরা একদিন পরীক্ষায় অনেক নম্বর পেয়ে ডাক্তার, ইঞ্জিনিয়ার, আমলা হবে। তারা আমাদের দেশের ও জাতির উপকারে আসবে।
কিন্তু এই দলের পাশাপাশি খুব কমসংখ্যক হলেও চিন্তাশীল মানুষ আমাদের দরকার যারা গণিত-বিজ্ঞানের প্রতি ভালোবাসা থেকে পড়ে, নিজের আগ্রহ থেকে পড়ে, উপভোগ করার জন্য পড়ে। এই মানুষগুলো তাদের মুক্তচিন্তার মাধ্যমে প্রকৃতির দুর্জ্ঞেয় সব রহস্যকে ভেদ করবে। এই বইটা তাদের জন্যই।
তাহলে চলো, ক্যালকুলাসকে উপভোগ করা যাক।

Title : কলনবিলাস ১ ও ২ (দুটি বই একত্রে)
Author : মোহাম্মাদ জিশান
Publisher : আদর্শ
Edition : 2021
Number of Pages : 496
Country : Bangladesh
Language : Bengali

মোহাম্মাদ জিশান, জন্ম তার ২০০২ সালের ৬ জানুয়ারি, নাটোরের সিংড়া উপজেলার এক গ্রামাঞ্চলে। অনেক ছোট থেকেই গণিত ও বিজ্ঞানের প্রতি গভীর অনুরাগী। মাধ্যমিক থেকেই গণিত আর বিজ্ঞানের বিষয়গুলো ব্যবহারিক না হলেও তাত্ত্বিকভাবে প্রমাণ সব পড়াশোনা করা, মুক্তচিন্তার মধ্য দিয়ে বিজ্ঞানের বিষয়গুলো অনুভব করা তার প্রিয় কাজ। দশম শ্রেণিতে পড়া অবস্থায় বিখ্যাত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের জগদ্বিখ্যাত তত্ত্ব ‘বিশেষ আপেক্ষিকতা’র সঙ্গে পরিচয় হয়। সেই থেকে ক্যালকুলাস যেন লেখকের জীবনসঙ্গী।
লেখক অত্যন্ত আবেগপ্রবণ মানুষ। সারাক্ষণ রোমাঞ্চ খুঁজে বেড়ানো তার নেশা।
সিংড়ার বিয়াম ল্যাবরেটরি স্কুল ও কলেজ থেকে মাধ্যমিক শেষ করার পর সিংড়া দমদমা পাইলট স্কুল ও কলেজে মাত্র একাদশ শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায় তার প্রথম বই ‘আপেক্ষিকতার বিশেষ তত্ত্ব’ প্রকাশিত হয় ২০২০ সালে।
ফেসবুকে বিভিন্ন বিজ্ঞান গ্রুপে ক্যালকুলাস নিয়ে লেখালেখি। এরপর পাঠকদের জোরাজুরিতে তার দ্বিতীয় বই ‘কলনবিলাস’ রচনা করে বসেন মাত্র দ্বাদশ শ্রেণিতে থাকা অবস্থায়। কলনবিলাস বইটিকে লেখক নিজের ‘ড্রিম প্রজেক্ট’ বলতে ভালোবাসেন।
অত্যন্ত সহজ-সরল লেখক কঠিন মানবজীবনের মারপ্যাঁচ খুব কমই বোঝেন। এত কঠিন মারপ্যাঁচ বোঝার থেকে গণিত আর বিজ্ঞান অনুধাবনের মাধ্যমে প্রকৃতির রহস্যভেদ করার চেষ্টায় লিপ্ত হওয়া শ্রেয় বলে মনে করেন তিনি। বর্তমানে তিনি নিজের লক্ষ্যে পৌঁছাতে সচেষ্ট আছেন।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]