চীন দেশের কল্পকথা (হার্ডকভার)
চীন দেশের কল্পকথা (হার্ডকভার)
৳ ৪০০   ৳ ৩৪০
১৫% ছাড়
Quantity  

তথ্য সাময়িকী সালতামামি – ২০২৩  অর্ডার করলে সাথে সালতামামি ২০২২ ফ্রি

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

১২ মাসের তথ্য সাময়িকী (জানুয়ারী – ডিসেম্বর, ২০২৩)  এখন ৬০% ছাড়ে

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

চৈনিক সভ্যতা বেশ প্রাচীন। আদিকাল থেকেই জ্ঞান-বিজ্ঞানচর্চায় এখানে অঙ্কুরিত হয়েছে নানা নৈতিক তত্ত্ব ও দর্শন। শত শত বছরের পরিক্রমায় সেসবের মূলমন্ত্র তাদের জীবন-দর্শনে রূপ নিয়েছে। চৈনিক দর্শনগুলোতেও “শিষ্টের লালন দুষ্টের শাসন' চর্চিত হয়েছে। ওই জনপদের বিজ্ঞজনেরাও কল্পকথা বা ফেলসের মাধ্যমে মানুষকে 'শিক্ষিত' করে তোলার চেষ্টা করেছেন। শত শত বছর ধরে চৈনিক সমাজে এ রকম 'কল্পকথা' প্রচলিত। তাদের সভ্যতার মতোই এসব প্রাচীন কল্পকথার জন্মও খ্রিস্টপূর্ব যুগে। ঈশপ বা লিওনার্দোর ফেবলসের মতোই চৈনিক কল্পকথায়ও জড় বস্তু এবং সজীব প্রাণের মধ্যে সমানভাবে যোগাযোগ গড়ে ওঠে। সেখানে সজীব মানুষ কিংবা পশু-পাখির সাথে জড় গাছপালা-পাহাড়-পর্বতের কথাবার্তা ও ভাব আদান-প্রদানে কোনোরূপ সমস্যা হয় না। সবাই যেন বড় একটি পরিবারের সদস্য। গল্পগুলো একদিকে যেমন নির্মল আনন্দের, অন্যদিকে শিক্ষণীয়। অর্থাৎ গল্পের ছলে জীবনের গভীর উপলব্ধির কথা এসব কল্পকথায় প্রধান হয়ে উঠেছে। এখানেই অন্য সব ফেবলসের মতো চৈনিক কল্পকথার সর্বজনীনতা। চীনের কল্পকথা বা ফেলসের বাংলায় অনুবাদ সম্ভবত এই প্রথম। প্রাঞ্জল ভাষায় অনূদিত খ্রিস্টপূর্ব যুগের শতাধিক চীনা কল্পকথার এই বইটি ছোট-বড় সব বয়সের পাঠককে আকৃষ্ট করবে।

Title : চীন দেশের কল্পকথা
Author : মাসুদ খোন্দকার
Publisher : কথাপ্রকাশ
ISBN : 9789849767510
Edition : 1st Published, 2024
Number of Pages : 143
Country : Bangladesh
Language : Bengali

মাসুদ খোন্দকার পেশায় কূটনীতিক। ১৯৯১ সালে পররাষ্ট্র সার্ভিসে যোগদান করেন। কর্মজীবনে ফিলিপিন্স, যুক্তরাজ্য, কানাডা ও ভারতের কলকাতায় বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন দায়িত্বে নিয়োজিত ছিলেন। ২০১৩-১৫ সালে কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপালন করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি রাষ্ট্রাচার উপ-প্রধান, পররাষ্ট্র সচিবের দপ্তরের পরিচালক, মহাপরিচালক (সার্ক-বিম্সটেক) ও মহাপরিচালক (বহিঃপ্রচার) পদে দায়িত্ব পালন করেন। বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অতিরিক্ত পররাষ্ট্র সচিব ও ফরেন সার্ভিস একাডেমির রেক্টর হিসেবে দায়িত্বরত আছেন। মাসুদ খোন্দকার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে বিএ (সম্মান) ও এমএ ডিগ্রি লাভ করেন। তিনি কাব্যগ্রন্থ আকণ্ঠ ডুবে আছি জলে ও অনুবাদগ্রন্থ লিওনার্দো দ্য ভিঞ্চির গল্প-এর রচয়িতা। তাঁর লেখা ‘রবীন্দ্র সাহিত্যে বাংলাদেশ’ প্রবন্ধ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ‘রবীন্দ্রভাবনা’ গ্রন্থে স্থান পেয়েছে।
 বাড়ি কক্সবাজার জেলার উখিয়া উপজেলাস্থ রতœাপালং ইউনিয়নের অধীন খোন্দকার পাড়ায়। তিনি কক্সবাজার জেলার প্রথম জাতীয় পুরস্কারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও ‘খোন্দকার ইতিবৃত্ত’র লেখক জনাব ফরিদ আহমদ খোন্দকার-এর প্রথম সন্তান। তিনি কক্সবাজার জেলার প্রথম পেশাজীবী কূটনীতিক ও রাষ্ট্রদূত হিসেবে নিয়োগপ্রাপ্ত একজন সরকারি কর্মকর্তা।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]