বাংলাদেশের নির্বাচনি ব্যবস্থা ও ফলাফল (হার্ডকভার)
বাংলাদেশের নির্বাচনি ব্যবস্থা ও ফলাফল (হার্ডকভার)
প্রকাশনী:
৳ ৩২০০   ৳ ২৭২০
১৫% ছাড়
Quantity  

তথ্য সাময়িকী সালতামামি – ২০২৩  অর্ডার করলে সাথে সালতামামি ২০২২ ফ্রি

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

নির্বাচনের মাধ্যমে রাষ্ট্রের সর্বস্তরে জনপ্রতিনিধিদের শাসন তথা গণতন্ত্র প্রতিষ্ঠা করা আমাদের সাংবিধানিক অঙ্গীকার। তবে সে নির্বাচন হতে হবে সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য। বস্তুত গণতান্ত্রিক শাসনের প্রথম ও অতি আবশ্যকীয় পদক্ষেপ হলো সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য তথা 'জেনুইন ইলেকশান' বা সঠিক নির্বাচন করতে আমরা আন্তর্জাতিকভাবেও অঙ্গীকারবদ্ধ। কারণ বাংলাদেশ 'সর্বজনীন মানবাধিকার সনদ' ও ইন্টারন্যাশনাল কভেনেন্ট অন সিভিল অ্যান্ড পলিটিক্যাল রাইটস-এ স্বাক্ষরদাতা। স্বাধীনতার পর বাংলাদেশে ইতিমধ্যে এগারোটি জাতীয় সংসদ নির্বাচন এবং বিভিন্ন স্থানীয় প্রতিষ্ঠানের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভবিষ্যতে তুলনামূলক বিশ্লেষণ ও গবেষণার জন্য অতীতে অনুষ্ঠিত সকল নির্বাচনের ফলাফল সংরক্ষণ ও মূল্যায়ন করা এবং বাংলাদেশের নির্বাচনি প্রক্রিয়া ও প্রবণতা বিশ্লেষণ করা প্রয়োজন। এমন অনুধাবন থেকে লেখক ও অনুবাদক নেসার আমিন বর্তমান গ্রন্থে বাংলাদেশ-সহ বিশ্বের কয়েকটি দেশের নির্বাচনি ব্যবস্থার স্বরূপ, প্রক্রিয়া, আইনি কাঠামো ও এ সংক্রান্ত প্রাসঙ্গিক আলোচনা, বাংলাদেশের জাতীয় সংসদ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের পরিচিতি এবং ১৯২০ সাল থেকে ২০২২ পর্যন্ত সকল নির্বাচনের ফলাফল ও ফলাফলের বিশ্লেষণ তুলে ধরার চেষ্টা করেছেন। একইসঙ্গে তিনি তুলে ধরেছেন বাংলাদেশের রাজনীতি ও নির্বাচন সংক্রান্ত প্রাসঙ্গিক অন্যান্য তথ্য। বলা যায়, এই গ্রন্থে বাংলাদেশের নির্বাচন সংক্রান্ত প্রায় সকল তথ্যই এক মলাটে পাওয়া যাবে। এই গ্রন্থের একটি বিশেষ বৈশিষ্ট্য হলো এতে অন্তর্ভুক্ত নির্বাচনি ফলাফলগুলো নির্বাচন কমিশন কর্তৃক প্রকাশিত প্রতিবেদন থেকেই নেওয়া হয়েছে এবং জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী প্রত্যেক দল ও প্রার্থীর ভোটের তথ্য উল্লেখ করা হয়েছে।
গ্রন্থটি পড়ে পাঠক বাংলাদেশ-সহ বিভিন্ন দেশের নির্বাচনি প্রক্রিয়া ও প্রবণতা, অতীতে অনুষ্ঠিত বিভিন্ন নির্বাচনের ফলাফলের বিশ্লেষণ পড়ে ও জেনে এবং গ্রন্থে উল্লেখিত তথ্যগুলো ব্যবহার করে চিন্তার খোরাক পাবেন এবং উপকৃত হবেন।

Title : বাংলাদেশের নির্বাচনি ব্যবস্থা ও ফলাফল
Author : নেসার আমিন
Publisher : ঐতিহ্য
ISBN : 9789847761763
Edition : 1st Edition, 2023
Number of Pages : 928
Country : Bangladesh
Language : Bengali

নেসার আমিন একজন লেখক, অনুবাদক ও কনটেন্ট ক্রিয়েটর। তিনি ১৯৮৬ সালে কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা এ.টি.এম রুহুল আমিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক, মাতা বেগম হাসিনা খোন্দকার একজন গৃহিণী। নেসার আমিন ২০০৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক সম্মান এবং ২০০৯ সালে মাস্টার্স পাশ করেন। কর্মজীবন শুরু করেন ‘চ্যানেল টুয়েন্টি ফোরে’র নিউজ রুম এডিটর হিসেবে। এরপর ২০১৩ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত তিনি আন্তর্জাতিক স্বেচ্ছাব্রতী সংস্থা ‘দি হাঙ্গার প্রজেক্ট’-এর প্রোগ্রাম অফিসার ও ‘সুজন-সুশাসনের জন্য নাগরিক’-এর সহযোগী সমন্বয়কারী (অবৈতনিক) হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে দায়িত্ব পালন করছেন ‘ন্যাশনাল ইন্টারেস্ট অব বাংলাদেশ (এনআইবি)’-এর সমন্বয়কারী হিসেবে। নেসার আমিন-এর মৌলিক ও অনুবাদকৃত গ্রন্থগুলো হলো: ১. বিদ্যুৎ জ্বালানি ও সমকালীন প্রসঙ্গ; ২. বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থা ও ফলাফল; ৩. বাংলাদেশের সিটি করপোরেশন; ৪. একান্ত আলাপচারিতায় ড. বদিউল আলম মজুমদার; ৫. মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার রাজনীতি ও নির্বাচনী ব্যবস্থা; ৬. আইজ্যাক নিউটন; ৭. টপ বিলিওনিয়ার্স ইন দ্য ওয়ার্ল্ড; ৮. সাকসেস প্রিন্সিপল্স অব সাকসেসফুল পিপল; ৯. সাফল্য অর্জনের উপায়; ১০. জ্যাক মা; ১১. ভবিষ্যৎ পৃথিবীর স্বপ্নদ্রষ্টা এক বিস্ময়মানব ইলন মাস্ক; ১২. থিংক অ্যান্ড গ্রো রিচ’ (অনুবাদ গ্রন্থ); ১৩. ইট দ্যাট ফ্রগ (অনুবাদ গ্রন্থ); ১৪. দ্য ১০০ মিনিট ম্যানেজার (অনুবাদ গ্রন্থ); ১৫. টাইম ম্যানেজমেন্ট (অনুবাদ গ্রন্থ); ১৬. দ্য অ্যালকেমিস্ট (অনুবাদ গ্রন্থ); ১৭. দ্য ওয়ান মিনিট ম্যানেজার (অনুবাদ গ্রন্থ); ১৮. ‘ইন্সপাইরেশন টু লিভ ইয়ুর ম্যাজিক (অনুবাদ গ্রন্থ) এবং ১৯. রিচ ড্যাড পুওর ড্যাড (অনুবাদ গ্রন্থ)।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]