নয়টি প্রশ্নের উত্তর (পেপারব্যাক)
নয়টি প্রশ্নের উত্তর (পেপারব্যাক)
৳ ১৫
Quantity  

তথ্য সাময়িকী সালতামামি – ২০২৩  অর্ডার করলে সাথে সালতামামি ২০২২ ফ্রি

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

প্রশ্ন-১ 'তুমি কুরআন থেকে নাও যা তুমি চাও, যেজন্য চাও' হাদীছটির ব্যাখ্যা কি?
প্রশ্ন-২ আহলে কুরআনদের দাবী 'কুরআনই যথেষ্ট হাদীছের প্রয়োজন নেই। কেননা কুরআনে সবকিছু বিস্তারিতভাবে বর্ণিত আছে'-তাদের এই দাবীর জওয়াব কি?
প্রশ্ন-৩ কোন হাদীছ যদি কুরআনের বিরোধী হয়, তাহ'লে সে হাদীছ অগ্রাহ্য হবে। যেমন 'পরিবারের ক্রন্দনে মাইয়েতের কবরে আযাব হয়' মর্মের হাদীছটি গ্রহণযোগ্য নয়। একথার জওয়াব কি?
প্রশ্ন-৪ বাজার-ঘাটে চালু কুরআনের ক্যাসেটের প্রতি মনোযোগ না দিলে গোনাহগার হ'তে হবে কি?
প্রশ্ন-৫ 'আল্লাহ শ্রেষ্ঠ কৌশলী'-এ আয়াতের ব্যাখ্যা কি?
প্রশ্ন-৬ 'যে ব্যক্তি ইসলাম ব্যতীত অন্য দ্বীন তালাশ করে, কখনোই তা কবুল করা হবে না'... এবং 'মুসলিম, ইহুদী, ছাবেঈ ও নাছারাদের মধ্যে যারা আল্লাহ ও শেষ দিবসের উপরে বিশ্বাস স্থাপন করেছে এবং সৎকর্ম করেছে, তাদের কোন ভয় নেই'-দুই বিপরীত মর্মের আয়াতের মধ্যে সামঞ্জস্য বিধানের পথ কী?
প্রশ্ন-৭ 'আমরা তাদের অন্তরের উপর আবরণ টেনে দিয়েছি, যাতে ওরা কুরআন বুঝতে না পারে'-এ আয়াতের মধ্যে জাবরিয়া তথা অদৃষ্টবাদীদের দলীল রয়েছে, কথাটা কি ঠিক?
প্রশ্ন-৮ কুরআনে চুম্বন দেওয়ার হুকুম কি?
প্রশ্ন-৯ কুরআনে কারীমের তাফসীর কিভাবে করা ওয়াজিব?

Title : নয়টি প্রশ্নের উত্তর
Author : মুহাম্মদ নাসিরুদ্দিন আলবানী
Translator : মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
Publisher : হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ
Edition : 1st Published, 2010
Number of Pages : 30
Country : Bangladesh
Language : Bengali

আল্লামা মুহাম্মদ নাসীরুদ্দীন আলবানী (রহঃ) আধুনিক যুগের একজন স্বনামধন্য আলেম। তাঁর জন্ম ইউরোপের মুসলিম অধ্যুষিত দেশ আলবেনিয়ায়। ১৯১৪ সালে আলবেনিয়ার রাজধানী স্কোডারে (বর্তমান নাম তিরানা) তিনি জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন আলবেনিয়ার একজন বিজ্ঞ আলেম। পারিবারিক অসচ্ছলতা থাকা সত্ত্বেও দ্বীনদারী ও জ্ঞানার্জনে তাঁরা ছিলেন সুখ্যাতিসম্পন্ন ও সমৃদ্ধ। আলবেনিয়ায় নারীদের পর্দা নিষিদ্ধ করার পর নাসিরুদ্দীন আলবানীর পরিবার সিরিয়ার রাজধানী দামেস্কে চলে আসেন। দামেস্কে ‘স্কুল অব এইড চ্যারিটি’ নামে একটি শিক্ষাপ্রতিষ্ঠানে তাঁর প্রাথমিক শিক্ষাপর্ব শেষ হয়। এরপর প্রচলিত শিক্ষা কার্যক্রমের বাইরে তাঁর পিতা তাকে স্বতন্ত্র পাঠ্যসূচী তৈরি করে দেন। তাঁর তত্ত্বাবধানেই তিনি আল-কুরানুল কারীম, নাহূ, সরফ, তাজবীদ এবং হানাফী ফিকাহ ইত্যাদি বিষয়ে জ্ঞান লাভ করতে থাকেন ও একইসাথে কোরআনের হিফযও সমাপ্ত করেন। ইসলামী শাস্ত্রে সুপন্ডিত এই আলেম ঘড়ি মেরামতের কাজকে পেশা হিসেবে নেন। এর অন্যতম কারণ ছিল জ্ঞানার্জন ও গবেষণার জন্য কিছু সময় বের করে নেওয়া। নাসীরুদ্দীন আলবানী (রহঃ) এর জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায় হলো সিরিয়ায় তাওহীদ ও সুন্নাহর দিকে দাওয়াত এবং এর পরবর্তী ঘটনাদি। এই কারণে অনেকেই তাঁর বিরুদ্ধাচরণ করে এবং তাকে বিভিন্ন প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। তবে তাঁর এই মতবাদের সাথে দামেস্কের প্রসিদ্ধ আলেমগণ ঐকমত্য পোষণ করায় তিনি এগিয়ে যেতে উৎসাহ পান। শাইখ আলবানী দামেস্ক, মিশর ও সিরিয়ার বিখ্যাত সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার প্রস্তাব পান। তবে গবেষণার কাজে ব্যস্ত থাকার কারণে তিনি যোগ দেননি। তিনি মদীনা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হিসেবেও মনোনীত হন। আল্লামা মুহাম্মদ নাসীরুদ্দীন আলবানী (রহঃ) এর বই সমগ্র, গবেষণাপত্র ও বক্তব্য বিশ্বের বিভিন্ন দেশে প্রকাশিত হয়েছে এবং ইসলামী চিন্তাবিদ ও আলেমদের কাছে সমাদর লাভ করেছে। তিনি কুয়েত, আরব আমিরাত ও ইউরোপের কয়েকটি দেশে বক্তা হিসেবে ভ্রমণ করেছেন। আল্লামা মুহাম্মদ নাসীরুদ্দীন আলবানী (রহঃ) এর বই সমূহ হলো ‘আত-তারঘিব ওয়া আত-তারহিব (চার খণ্ড)’, ‘আত-তাসফিয়াহ ওয়া আত-তারবিয়াহ’,’সহীহ ওয়া যাই’ফ সুনান আত-তিরমিযী (চার খণ্ড)’ ইত্যাদি। তাঁর রচিত বইয়ের সংখ্যা এক শতাধিক। হাদীস ও ফিকহ শাস্ত্রে পারদর্শী এই আলেম ১৯৯৯ সালে বাদশাহ ফয়সাল পুরষ্কারে ভূষিত হন। একই বছর জর্ডানে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]