টি. এস. এলিয়ট ও অন্যান্য (হার্ডকভার)
টি. এস. এলিয়ট ও অন্যান্য (হার্ডকভার)
৳ ২৫০   ৳ ২১৩
১৫% ছাড়
Quantity  

তথ্য সাময়িকী সালতামামি – ২০২৩  অর্ডার করলে সাথে সালতামামি ২০২২ ফ্রি

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

১২ মাসের তথ্য সাময়িকী (জানুয়ারী – ডিসেম্বর, ২০২৩)  এখন ৬০% ছাড়ে

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

টি. এস. এলিয়ট বিংশশতাব্দীর সর্বাপেক্ষা প্রভাবশালী কবি। ইংরেজি কবিতায় পদ্য-পদ্যের দ্বন্দ্বকে ভেঙে দিয়ে কথ্যরীতির প্রয়োগে নিয়ে এসেছিলেন একটি নতুন রীতি। এই রীতি সূচনায় তিনি তাঁর প্রবন্ধসমূহে তাঁরই কবিতার দর্শনভিত্তিকে স্পষ্ট করেছেন; বিশেষ করে 'ট্রাডিশন অ্যান্ড ইনডিভিজুয়াল ট্যালেন্ট প্রবন্ধগ্রন্থে। এ গ্রন্থের মধ্যেই তাঁর নন্দনতত্ত্বের বীজ লুকিয়ে আছে। তবে প্রচল অর্থে নন্দনতত্ত্ব বলতে যে আনন্দ অনুভবের কথা বলা হয়, আস্বাদনের কথা বলা হয়; এলিয়ট তাঁর নন্দনচিন্তায় সেখান থেকে বেরিয়ে এসেছেন।
কবিতার দর্শন নির্মাণে তাঁর লক্ষ্য ও উদ্দেশ্যে তিনি নতুন পথে হাঁটতে শুরু করেন। তার পরিণতি পায় 'দ্যা ওয়েস্ট ল্যান্ড' ও 'ফোর কোয়ার্টেট'-এ। টি. এস. এলিয়ট ও অন্যান্য' শীর্ষক এই গ্রন্থে এলিয়টের নন্দনচিন্তার পাশাপাশি 'ফোর কোয়ার্টেট' কাব্যগ্রন্থ রচনার ভেতরকার বিনির্মাণ নিয়ে আলোকপাত হয়েছে, 'দ্যা ওয়েস্ট ল্যান্ড' দীর্ঘ কবিতাটির শৃঙ্খলা ও সৌন্দর্য সৃষ্টিতে এজরা পাউন্ডের সম্পাদনা প্রসঙ্গ এবং বাংলা কবিতায় এলিয়টের ভূমিকা ও প্রভাব মূল্যায়নে আবুল হাসানের কবিতার সঙ্গে এলিয়টের কবিতার তুলনামূলক আলোচনা উঠে এসেছে।
এলিয়ট প্রসঙ্গে চারটি প্রবন্ধের বাইরেও রবীন্দ্রনাথ ও ইয়েটস, কাহিল জিবরান, অ্যালেন গিন্সবার্গ ও তাইওয়ানের আধুনিক কবিতার ইতিহাস ও পটভূমি নিয়ে পর্যালোচনা স্থান পেয়েছে এ গ্রন্থে। ফ্রান্সের লেখক ও চিন্তাবিদ রোলা বার্থ সমালোচনা সাহিত্য নিয়ে তাঁর যে নতুন রীতির কথা বয়ান করছেন, সে প্রসঙ্গও লেখক-গবেষক মাসুদুল হক এ গ্রন্থে তার পঠন-পাঠনে তুলে এনেছেন; যা অনুসন্ধানী পাঠকদের কৌতূহলের বিষয় হয়ে উঠেতে পারে।

Title : টি. এস. এলিয়ট ও অন্যান্য
Author : মাসুদুল হক
Publisher : প্রতিকথা প্রকাশনা
ISBN : 9789849875062
Edition : 1st Published, 2024
Number of Pages : 80
Country : Bangladesh
Language : Bengali

If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]