মোগল সাম্রাজ্যের ইতিহাস : হেরেমের অন্তরালের কথা (হার্ডকভার)
মোগল সাম্রাজ্যের ইতিহাস : হেরেমের অন্তরালের কথা (হার্ডকভার)
৳ ৩২০   ৳ ২৭২
১৫% ছাড়
Quantity  

প্রথম অর্ডারে অতিরিক্ত ১০০ টাকা ছাড়;  ১০০০+ টাকার বই অর্ডারে। ৫০ টাকা ছাড়; ৫০০+ টাকার বই অর্ডারে। কুপন: FIRSTORDER

১০% নিশ্চিত ছাড় এবং ডেলিভারি একদম ফ্রি !! সাথে পাচ্ছেন ১০০০ টাকার ডিসকাউন্ট কার্ড ফ্রি। মাত্র ১০০০ বা তার বেশি টাকার পাঠ্যবই ও অনুশীলনমূলক বই -এর জন্য প্রযোজ্য। কুপন কোড: ACADEMIC ব্যবহার করলেই 

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

মোগল সাম্রাজ্য ছিল উপমহাদেশের বিশাল অঞ্চল জুড়ে পরিব্যাপ্ত প্রাক আধুনিক যুগের একটি মুসলিম শাসিত এলাকা। একে মুঘল বা মোঘল বানানেও লেখা হয়ে থাকে। এই উপমহাদেশের দীর্ঘকাল মোগলদের শাসনকার্য পরিচালনার ফলে সংস্কৃতিতে, প্রাত্যহিক জীবনাচরণে, পোশাক-আশাক, ভাষা-বৈশিষ্ট্য, খাবার-দাবাড়, পূর্ত কাজকর্মে, বিনোদনের মাধ্যম হিসেবে বাগান গড়া, মিনা বাজার ও স্থাপত্য নিদর্শনাদি নির্মাণসহ বিভিন্ন কার্যক্রমে ইতিবাচক পরিবর্তনের সূচনা হয়। এসব ঐতিহাসিক নিদর্শন ভারতবর্ষের অমূল্য সম্পদ। ভারতেই বেশি সংখ্যায় এগুলোর অবস্থান বা উপস্থিতি, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানেও কিছু কিছু নিদর্শন আছে। মোগল সাম্রাজ্য ছিল প্রধানত ভারত উপমহাদেশের একটি সাম্রাজ্য। এর ফারসি নাম গুলকারনিয়ান' আর উর্দু নাম 'মোঘলিয়া সালতানাত'। উপমহাদেশের অধিকাংশ অঞ্চলজুড়ে মোগল সাম্রাজ্য বিস্তৃত ছিল। এই সাম্রাজ্য মূলতঃ পারস্য ও মধ্য এশিয়ার ভাষা, শিল্প ও সংস্কৃতি দ্বারা প্রভাবিত ছিল বলে ঐতিহাসিকরা বলছেন। পানিপথের প্রথম যুদ্ধে ইব্রাহিম লোদির বিরুদ্ধে বাবরের জয়ের মাধ্যমে মোগল সাম্রাজ্যের সূচনা হয়। মোগল বাদশাহ বা সম্রাটরা ছিলেন মধ্য এশিয়ার টার্কো-মঙ্গোল বংশোদ্ভূত। তারা চাগতাই খান ও তৈমুরের মাধ্যমে চেঙ্গিস খানের বংশধর। এই বইয়ে আমরা মোগল আমল, তাদের বৈশিষ্ট্য ও বিশেষ করে মোগল অন্তপুরের বিবরণ ও বিশ্লেষণ তুলে ধরেছি। প্রসঙ্গক্রমে মোগল শাসনের ইতিহাস ও শাসকদের বিবরণও দেয়ার চেষ্টা করেছি, যাতে পাঠক এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ ধারণা পেতে পারেন। কতটুকু সফল হয়েছি পাঠকরাই এর বিচার করবেন।

Title : মোগল সাম্রাজ্যের ইতিহাস : হেরেমের অন্তরালের কথা
Author : আহমদ মতিউর রহমান
Publisher : দি রয়েল পাবলিশার্স
ISBN : 9847025404373
Edition : 1st Published, 2022
Number of Pages : 152
Country : Bangladesh
Language : Bengali

আহমদ মতিউর রহমান গবেষক, প্রাবন্ধিক ও কলামিস্ট হিসেবে পরিচিত। তিনি সাহিত্য, ইতিহাসঘনিষ্ঠ বিভিন্ন বিষয়,  জীবনীসাহিত্য ও শিশুসাহিত্য বিষয়ে গ্রন্থ রচনা করে লেখনি শক্তির প্রমাণ রেখেছেন। জন্ম ১৯৫৯ সালের ৩১ জানুয়ারি মতলব, চাঁদপুরে। বেড়ে উঠেছেন মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জে। ঊনসত্তরের উত্তাল গণ-অভ্যুত্থানের সময় মাত্র ষষ্ঠ শ্রেণীতে পড়া অবস্থায় রাজপথ কাঁপিয়েছেন। মুক্তিযুদ্ধে অংশ নেন সক্রিয়ভাবে। ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমফিল গবেষক। বিশ্ববিদ্যালয় জীবনে বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে যুক্ত ছিলেন। প্রাচীনতম দৈনিক আজাদসহ বিভিন্ন সংবাদপত্রে ও বিটিভি'র বার্তা বিভাগে কাজ করেছেন।  তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৪৫টি।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]