প্যাত্রিক মোদিয়ান

প্যাত্রিক মোদিয়ান

প্যাট্রিক মোদিয়ানো (ফরাসি: জন্ম ৩০ জুলাই ১৯৪৫), সাধারণত প্যাট্রিক মোদিয়ানো নামে পরিচিত, একজন ফরাসি ঔপন্যাসিক এবং ২০১৪ সালের সাহিত্যে নোবেল পুরস্কার প্রাপক। তিনি অটোফিকশন, আত্মজীবনী এবং ঐতিহাসিক কথাসাহিত্যের মিশ্রণের একজন প্রখ্যাত লেখক।

৪০ টিরও বেশি বইয়ে, মোদিয়ানো ফ্রান্সে দ্বিতীয় বিশ্বযুদ্ধের মানব অভিজ্ঞতার প্রতি তার মুগ্ধতাকে ব্যবহার করেছেন ব্যক্তি ও সমষ্টিগত পরিচয়, দায়িত্ব, আনুগত্য, স্মৃতি এবং ক্ষতি পরীক্ষা করার জন্য। অতীতের প্রতি তার আবেশের কারণে তাকে মাঝে মাঝে মার্সেল প্রুস্টের সাথে তুলনা করা হয়। মোদিয়ানোর রচনাগুলি ৩০ টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে এবং ফ্রান্স এবং এর আশেপাশে পালিত হয়েছে, তবে নোবেল পুরষ্কার পাওয়ার আগে তাঁর বেশিরভাগ উপন্যাস ইংরেজিতে অনুবাদ করা হয়নি।

মোদিয়ানো এর আগে ইউরোপীয় সাহিত্যের জন্য ২০১২ সালের অস্ট্রিয়ান রাজ্য পুরস্কার, আজীবন অর্জনের জন্য ইনস্টিটিউট ডি ফ্রান্স থেকে ২০১০ সালের প্রিক্স মন্ডিয়াল সিনো দেল ডুকা, ১৯৭৮ সালের প্রিক্স গনকোর্ট রুয়ে দেস বুটিকস অবসকিউরস এবং ১৯৭২গ্র্যান্ড প্রিক্স ডু রোমান দে'লমিসে জিতেছিলেন। Les Boulevards de ceinture এর জন্য।

প্যাত্রিক মোদিয়ান এর বই সমূহ

Showing 1 to 1 of 1

View

Sort icon