বেগম আকতার কামাল

বেগম আকতার কামাল

বেগম আকতার কামাল ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক।  তাঁর জন্ম চট্টগ্রাম শহরে।  পিতা মোহাম্মদ ইয়াকুব আলী ছিলেন একজন সরকারি কর্মকর্তা, মা মজিদা বেগম।  বেগম আকতার কামাল ১৯৯২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে ‘বিষ্ণু দে-র কবিমানস ও কাব্য’ শীর্ষক গবেষণার জন্য পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
তাঁর প্রকাশিত গ্রন্থসমূহ : বিষ্ণু দে-র কাব্য : পুরাণ প্রসঙ্গ, মুক্তধারা, ঢাকা, ১৯৭৭; মাহমুদা খাতুন সিদ্দিকা (জীবন ও সাহিত্যকৃতির মূল্যায়ন), বাংলা একাডেমি, ঢাকা, ১৯৮৭; বিষ্ণু দে-র কবিস্বভাব ও কাব্যরূপ, বাংলা একাডেমি, ঢাকা, ১৯৯২; আধুনিক বাংলা কবিতা ও মিথ, মাওলা ব্রাদার্স, ঢাকা, ১৯৯৯; বিশ্বযুদ্ধ জীবন ও কথাশিল্প, নিউএজ পাবলিকেশন্স, ঢাকা, ২০০০; কবিতার নান্দনিকতা : প্রাচীন ও মধ্যযুগ, প্যাপিরাস, ঢাকা, ২০০৫; কবির উপন্যাস, ঐতিহ্য, ঢাকা, ২০০৭; মহাবিদ্রোহের আখ্যানতত্ত্ব ও কথাশিল্প, ধ্রুবপদ, ঢাকা, ২০১০; কবির চেতনা চেতনার কথকতা, ধ্রুবপদ, ঢাকা, ২০১৩; রবীন্দ্রনাথ যেথায় যত আলো, অবসর, ঢাকা, ২০১৩; শামসুর রাহমানের কবিতা : অভিজ্ঞান ও সংবেদ, কথাপ্রকাশ, ঢাকা, ২০১৪; জীবনানন্দ : কথার গর্বে কবিতা, কথাপ্রকাশ, ঢাকা, ২০১৫; রবীন্দ্রনাথের ব্রহ্মভাবনা, কথাপ্রকাশ, ঢাকা, ২০১৭।
সম্পাদিত গ্রন্থ : বুদ্ধদেব বসু, নির্বাচিত প্রবন্ধসমগ্র, অবসর, ঢাকা ২০১৩; বিশ শতকের প্রতীচ্য সাহিত্য ও সমালোচনাতত্ত্ব, অবসর, ঢাকা, ২০১৪; শ্রেষ্ঠ শামসুর রাহমান ১ম ও ২য় খণ্ড, অবসর, ঢাকা ২০১৭; শ্রেষ্ঠ মীর মশাররফ হোসেন ১ম ও ২য় খণ্ড, কথাপ্রকাশ, ঢাকা ২০১৮।

বেগম আকতার কামাল এর বই সমূহ

Showing 1 to 3 of 3

View

Sort icon